X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মালিকদের স্বার্থে এতদিন শ্যালা নদী দিয়ে জাহাজ চলেছে

শফিকুল ইসলাম
২৫ মার্চ ২০১৬, ১৩:২৪আপডেট : ২৫ মার্চ ২০১৬, ১৩:২৮

শ্যালা নদীতে জাহাজ ডুবি জাহাজ মালিকদের কারণেই এতদিন শ্যালা নদী দিয়ে জাহাজ চলাচল বন্ধ করা যায়নি। মংলা-ঘষিয়াখালী নৌ চ্যানেলটির গভীরতা বেশি হওয়ায় বড় আকারের জাহাজ মালিকরা এতদিন মংলা-ঘষিয়াখালী নৌরুট ব্যবহার না করে শ্যালা নদী দিয়ে জাহাজ চালিয়েছে। সুন্দরবন রক্ষায় এর ভেতর দিয়ে বাণিজ্যিক জাহাজ চলাচল বন্ধের পাশাপাশি মংলা বন্দরকে সচল রাখতে পণ্য পরিবহনের স্বার্থে শ্যালা নদীর বিকল্প চ্যানেল মংলা-ঘষিয়াখালীকে সারাবছর নৌ চলাচলের জন্য উপযোগী রাখতে চ্যানেলটির উন্নয়নে উদ্যোগ নিলেও তা করা যায়নি। সর্বত্রই জাহাজ মালিকরা এটি হতে দেয়নি। তারা কখনও নৌ-মন্ত্রণালয়ে আবার কখনও পরিবেশ মন্ত্রণালয়ে আবার কখনও বাণিজ্য মন্ত্রণালয়ে ধরনা দিয়েছেন।
এ প্রসঙ্গে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে সরকার কাজ করছে। মংলা বন্দরকে সচল রাখতে হবে। সুন্দরবনকেও রাখতে হবে। সুন্দরবন আমাদের সম্পদ। এই সম্পদ রক্ষায় সরকার সব কিছু করবে।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, মংলা-ঘষিয়াখালী নৌপথ স্থায়ী না হলে সুন্দরবনের ধ্বংস অনিবার্য। যেকোনও শর্তে এই চ্যানেলকে সচল রাখার পরামর্শ তাদের। কোনও কারণে বিকল্প এই চ্যানেল ফের অচল হলে সুন্দরবনের শ্যালা নদী দিয়ে আবারও পণ্যবাহী জাহাজ চলাচল করবে। এতে সুন্দরবনের প্রাণ-বৈচিত্র্য প্রতিনিয়ত ক্ষতির সম্মুখীন হবে। সুন্দরবনের স্বার্থেই যেকোনও মূল্যে মংলা-ঘষিয়াখালী নৌপথ সারাবছর সচল রাখতে হবে বলে মনে করেন তারা।

নৌপরিবহন মন্ত্রণালয় সূত্র জানায়, বাগেরহাটের মংলায় সুন্দরবনের ভেতর দিয়ে বয়ে যাওয়া শ্যালা নদীতে সব ধরনের নৌযান চলাচল স্থায়ীভাবে বন্ধ করা হয়েছে, যা আর কখনও চালু করা হবে না।

নৌমন্ত্রী শাজাহান খান বাংলা ট্রিবিউনকে বলেছেন, ইতোমধ্যে আমরা শ্যালা নদী দিয়ে জাহাজ চলাচল বন্ধ করেছি। ১২ ফুট গভীরতার জাহাজ মংলা-ঘষিয়াখালী চ্যানেল দিয়ে চলাচল করাচ্ছি। এর চেয়ে বেশি গভীরতার জাহাজগুলো শ্যালা নদী দিয়ে আগে চলতো। তবে তার সংখ্যা খুব বেশি নয়। তিনি বলেন, ‘কয়েকদিন আগে একটি কয়লাবাহী জাহাজ ডুবে যাওয়ায় শ্যালা নদীতে নৌযান চলাচল বন্ধ করা হয়েছে। এ ব্যবস্থা স্থায়ী। এখন থেকে ১২ ফুটের বেশি গভীরতার জাহাজ আন্ডার লোড (পণ্য কমিয়ে বহন) করে মংলা-ঘষিয়াখালী চ্যানেল দিয়ে চলাচল করতে হবে।

তবে আটকে থাকা বাংলাদেশ-ভারত প্রটোকলের ১২ ফুটের বেশি গভীরতার কয়েকটি জাহাজ আপাতত শ্যালা দিয়ে পার করে দেওয়া হবে জানিয়ে নৌপরিবহনমন্ত্রী বলেন, এখন থেকে আর কোনও জাহাজ শ্যালা নদী দিয়ে চলাচল করবে না। সেভাবেই কোস্ট গার্ডকে নির্দেশনা দেওয়া হয়েছে, তারা সেভাবে কাজ শুরু করেছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ৯ ডিসেম্বর বাগেরহাটের সুন্দরবনের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জের শ্যালা নদীতে অপর একটি জাহাজের ধাক্কায় সাউদার্ন স্টার-৭ ডুবে যায়। সাউদার্ন তিন লাখ ৫৭ হাজার লিটার ফার্নেস ওয়েল বহন করছিল। ডুবে যাওয়া জাহাজের তেল ছড়িয়ে পড়ে নদীতে। এর একদিন পরই এ রুটে সব ধরনের নৌযান চলাচল বন্ধ করে দেয় নৌপরিবহন মন্ত্রণালয়। পরে জাহাজ চলাচল শিথিল করা হলেও সব ধরনের জাহাজই চলছিল এ নৌরুট দিয়ে। সর্বশেষ গত শনিবার পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের তাম্বুলবুনিয়া এলাকায় শ্যালা নদীতে ‘এম ভি সি হর্স-১’ নামের কয়লাবাহী জাহাজ ডুবে গেছে।

এ প্রসঙ্গে খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক দিলীপ কুমার দত্ত সংবাদমাধ্যমকে বলেছেন, সুন্দরবনের মতো শ্বাসমূলীয় বনের গাছপালা শ্বাসমূল দিয়ে অক্সিজেন নেয়। ডুবে যাওয়া জাহাজের তেলের আস্তর জোয়ারের সময় মাটির ওপরে বিস্তৃত হলে গাছের শ্বাস-প্রশ্বাস বাধাগ্রস্ত করবে। ফলে গাছ মারা যাবে।

পরিবেশবিদরা আশঙ্কা করছেন, এ ধরনের নেতিবাচক প্রভাব অব্যাহত থাকলে শিগগিরই ইউনেস্কোর ‘বিশ্ব ঐতিহ্য' থেকে ‘বিপন্ন বিশ্ব ঐতিহ্যে'-র তালিকায় নাম লেখাবে সুন্দরবন। নিয়মিত অবহেলার মুখে ইতোমধ্যে সুন্দরবন থেকে ২ প্রজাতির পাখি, ৫ প্রজাতির মাছ এবং ৩ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী হারিয়ে গেছে। বিলুপ্ত হওয়ার শঙ্কায় রয়েছে ২ প্রজাতির উভচর, ১৪ প্রজাতির সরীসৃপ, ২৫ প্রজাতির পাখি ও ৫ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী। জাতিসংঘের শিক্ষা, স্বাস্থ্য এবং ঐতিহ্য নিয়ে কাজ করা বিভাগ ইউনেস্কো’র বাংলাদেশের আবাসিক প্রতিনিধি পলিন টেমেসিস এক বিবৃতিতে জানান যে, সুন্দরবনের ভেতর দিয়ে নৌযান চলাচল করলে তা জীববৈচিত্র্যের জন্য দীর্ঘমেয়াদী ক্ষতিকর প্রভাব ফেলবে। সুন্দরবন ইউনেস্কো ঘোষিত একটি বিশ্ব ঐতিহ্য। এই বনে অনেক বিপন্ন এবং বিশ্বের দুর্লভ জলজ প্রাণী ও উদ্ভিদ রয়েছে।

বাংলাদেশে সুন্দরবনের আয়তন প্রায় ৬০১৭ কিলোমিটার। আয়তনের প্রায় ৭০ ভাগ স্থল আর ৩০ ভাগ জল। পুরো সুন্দরবনের ভেতরে জালের মতো অসংখ্য নদী আর খাল রয়েছে। জীববৈচিত্র্যে ভরপুর সুন্দরবনকে ১৯৯৭ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। প্রায় ৪০০ প্রজাতির পাখির বসবাস এই বনে।

এসআই /এএইচ/এপিএইচ

সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া