পহেলা বৈশাখে বিকাল ৫টার পর ঢাবিতে প্রবেশে নিষেধাজ্ঞা

Send
ঢাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৩:১০, মার্চ ৩০, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৩:১৯, মার্চ ৩০, ২০১৬

ঢাবি

পহেলা বৈশাখের দিন বিকাল ৫টার পর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বহিরাগতদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বাংলা নববর্ষ ১৪২৩ উদযাপন ও প্রস্তুতি সভায় এ সিন্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ও প্রক্টর সূত্রে এই তথ্য জানা যায়।  

জানানো হয়েছে, পহেলা বৈশাখের বিকাল ৫টা থেকে ক্যাম্পাসে নতুন করে কেউ ঢুকতে পারবেন না, শুধু বের হবেন। ছবির হাট ও রাজু ভাস্কর্যের পাদদেশে সোহরাওয়ার্দী উদ্যানের যে গেট আছে তা বন্ধ থাকবে। টিএসসি, চারুকলা, বাংলা একাডেমি, কলা ভবন এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে। পুলিশের পাশাপাশি বিএনসিসি ও রোভার স্কাউটের কয়েকশ সদস্য নিরাপত্তার দায়িত্বে থাকবেন। এছাড়া ক্যাম্পাসে ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সঙ্গে আলাপ করে তাদের থেকেও স্বেচ্ছাসেবী নেওয়ার ব্যাপারে আলাপ করা হবে।

মঙ্গলবার (২৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বাংলা নববর্ষ-১৪২৩ উদযাপন উপলক্ষে এক প্রস্তুতি সভার আয়োজন করা হয়। সভায় পহেলা বৈশাখ উদযাপনে নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সভায় উঠে আসা প্রস্তাবনাগুলোর মধ্যে আরও রয়েছে- এবছর বাইরের কোনও দোকান ক্যাম্পাসে বিশেষ করে টিএসসিতে ঢুকবে না। মুহসিন হলের মাঠে কিছু দোকান বসবে। দোকানিদের আবেদন অনুযায়ী গুরুত্বের ভিত্তিতে এসব দোকানের অনুমোদন দেওয়া হবে।

পহেলা বৈশাখ পালনে কেন্দ্রীয় কমিটি ছাড়াও সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নববর্ষ উদযাপনের লক্ষ্যে দুটি উপ-কমিটি গঠন করা হয়। এগুলো হচ্ছে, শৃঙ্খলা উপ-কমিটি ও মঙ্গল শোভাযাত্রা উপ-কমিটি। ৩৫ সদস্যের শৃঙ্খলা উপ-কমিটির আহ্বায়ক বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ এবং সদস্য-সচিব সহকারী প্রক্টর অধ্যাপক মো: ফজলুর রহমান।

৩০ সদস্যের মঙ্গল শোভাযাত্রা উপ-কমিটির আহ্বায়ক চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং সদস্য-সচিব মৃৎশিল্প বিভাগের সহযোগী অধ্যাপক মো: রবিউল ইসলাম। সভায় উপ-কমিটিগুলোকে আগামী ৭দিনের মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করে উপাচার্যকে অবহিত করার কথা বলা হয়েছে।

/এসআর/এফএস/ 

লাইভ

টপ