behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

মেয়র থাকাকালীন অনিয়ম করেছেন খোকা: মন্ত্রণালয়

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৯:১১, এপ্রিল ০৩, ২০১৬

সাদেক হোসেন খোকাঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকা দায়িত্ব পালনকালে দোকান ও খালি জায়গা বরাদ্দ, ভবন নির্মাণ ও দরপত্রে অনিয়ম করেছেন বলে স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিকে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। এসব অনিয়মের কারণে করপোরেশনের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে বলেও মন্ত্রণালয় জানায়।
রবিবার সংসদ ভবনে অনুষ্ঠিত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সংক্রান্ত প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। কমিটির সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য রহমত আলী, ফজলে হোসেন বাদশা ও রহিমা আকতার অংশ নেন।
বিএনপি নেতা সাদেক হোসেন খোকা ২০০২ সাল থেকে প্রায় ৯ বছর অবিভক্ত সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি পলাতক রয়েছেন। ইতোমধ্যে একাধিক দুর্নীতির মামলায় দুর্নীতি দমন কমিশন তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।
বৈঠকের বিষয়ে কমিটির সদস্য রহিমা আকতার সাংবাদিকদের বলেন, সাদেক হোসেন খোকার বিরুদ্ধে ইতোমধ্যে দুর্নীতির মামলা চলছে। এ অবস্থায় মন্ত্রণালয়কে তাদের তদন্ত প্রতিবেদন নিয়ে নিজস্ব আইনজীবীদের সঙ্গে পরামর্শ করতে বলেছে কমিটি। প্রয়োজনে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সঙ্গে আলোচনা করতে বলা হয়েছে।
মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা সিটি করপোরেশনের আওতাধীন বিভিন্ন মার্কেটে ২৬টি দোকান ও খালি জায়গা বরাদ্দের ক্ষেত্রে কোনও নিয়ম মানা হয়নি। এসব বরাদ্দের ক্ষেত্রে মেয়র সুপারিশ করেছিলেন। রমনা শপিং কমপ্লেক্স নির্মাণের জন্য মাসুদ করপোরেশনকে নিয়মবহির্ভূতভাবে কাজ দেওয়া হয়। দিলকুশায় বহুতল কার পার্কিং নির্মাণের সময় রাষ্ট্রপতির কার্যালয়ের অনুমতি নেওয়া এবং পাবলিক প্রকিউরমেন্ট রুল মানা হয়নি।

এর আগে গত বছর ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার সময়কালের কর্মকাণ্ড তদন্তের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছিল সংসদীয় কমিটি। এরপর মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আকরাম আল হোসেনকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়।

/ইএইচএস/এএইচ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ