এইচএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ১২৮৮৭, বহিষ্কার ৪৩

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৪৪, এপ্রিল ০৩, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২০:০৯, এপ্রিল ০৩, ২০১৬

এইচএসসি পরীক্ষায় যশোরের একটি কেন্দ্রআজ রবিবার থেকে দেশব্যাপী একযোগে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এই পরীক্ষার প্রথম দিনেই সারাদেশে অুনপস্থিত ছিল ১২ হাজার ৮৮৭ পরীক্ষার্থী এবং বহিষ্কার হয়েছে ৪৩ জন। কারিগরি বোর্ডে সবচেয়ে বেশি বহিষ্কার হয়েছে যার সংখ্যা ৩২। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।
এদিন সারাদেশের মোট আটটি সাধারণ, মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ২ হাজার ৪৪৯টি কেন্দ্রে বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
শিক্ষাবোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে, ঢাকা বোর্ডের মোট ২ লাখ ৮৬ হাজার ২৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ২ হাজার ২১১ জন। তবে এ বোর্ডে কোনও পরীক্ষার্থী বহিষ্কার হয়নি।
এছাড়া রাজশাহী বোর্ডে ১ লাখ ৩ হাজার ৭৭৭ জনের মধ্যে ১ হাজার ২৭৬, কুমিল্লা বোর্ডে ৯১ হাজার ৬৭ জনের মধ্যে ১ হাজার ৪৪৫, যশোর বোর্ড ৯৭ হাজার ৭১৩ জনের মধ্যে ১ হাজার ৩৫৮, চট্টগ্রাম বোর্ডে ৭২ হাজার ৫৭৮ জনের মধ্যে ৮৫৭, সিলেট বোর্ডে ৫৫ হাজার ৮৬৪ জনের মধ্যে ৭৩৭, বরিশাল বোর্ডে ৫৪ হাজার ৫৪২ জনের মধ্যে ৬৭১, দিনাজপুর বোর্ডে ৯০ হাজার ৭২ জনের মধ্যে ১ হাজার ৪৮, মাদ্রাসা বোর্ডে ৮৭ হাজার ৪০ জনের মধ্যে ১ হাজার ৭৯৬ এবং কারিগরি বোর্ডে ৯২ হাজার ১২৬ জনের মধ্যে ১ হাজার ৪৪৮ জন অুনপস্থিত ছিল।
এসব বোর্ডের মোট পরীক্ষার্থীর মধ্যে রাজশাহীতে ১, যশোর বোর্ডে ১, দিনাজপুর বোর্ডে ১, মাদ্রাসা বোর্ডে ৮ জন এবং সবচেয়ে বেশি কারিগরি বোর্ডে ৩২ জন বহিষ্কার হয়েছে।

সারাদেশে এইচএসসি পরীক্ষার প্রথম দিনে অনুষ্ঠিত বাংলা প্রথমপত্র পরীক্ষা বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. শ্রীকান্ত কুমার চন্দ্র বাংলা ট্রিবিউনকে বলেন, প্রথম দিনের মতো পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। কোথাও কোনও প্রশ্ন ফাঁসের খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, এ বছর দেশের আটটি সাধারণ বোর্ডের অধীনে মোট ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন। তবে এ বছর গত বছরের চেয়ে ১ লাখ ৪৪ হাজার ৭৪৪ জন পরীক্ষার্থী বেশি।

সময়সূচি অনুযায়ী আগামী ৫ এপ্রিল মঙ্গলবার বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে আগামী ৯ জুন। এরপর ব্যবহারিক পরীক্ষা ১১ জুন শুরু হয়ে ২০ জুন শেষ হবে।

/আরএআর/

লাইভ

টপ