behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে আবারও বৈঠক করবে ইসি

বাংলা ট্রিবিউন রিপোর্ট২২:৩৯, এপ্রিল ০৪, ২০১৬

নির্বাচন কমিশনইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সহিংসতা ও প্রাণহানির ঘটনাকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানদের সঙ্গে আবারও বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৩ এপ্রিল কমিশন সচিবালয়ের সম্মেলন কক্ষে এই বৈঠক হবে।
বৈঠকে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার, আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও কোস্টগার্ডের প্রধানদের উপস্থিত থাকতে বলা হবে। ইউপি নির্বাচনে প্রাণহানি ও নির্বাচনি অনিয়ম কীভাবে কমানো যায়, কমিশন সে বিষয়ে বাহিনী প্রধানদের সঙ্গে আলোচনা করবে বলে জানা গেছে।
সোমবার কমিশন সচিবালয়ের সচিব সিরাজুল ইসলাম বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেন। এর আগে ৩ মার্চ কমিশন আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করেছিল।
এখন পর্যন্ত দুই ধাপের নির্বাচনে সহিংসতা ও দাঙ্গায় অন্তত ৩৯ জনের প্রাণহানি এবং আড়াই হাজারের বেশি লোক আহত হয়েছেন। এসব সহিংসতার ঘটনার জন্য রাজনৈতিক দলসহ সব মহল থেকে কমিশনের ওপর দায় চাপানো হচ্ছে। বিএনপি, জাতীয় পার্টি ও ওয়ার্কার্স পার্টিসহ আরও কয়েকটি দল অভিযোগ করেছে— নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীদের পক্ষে ব্যাপক কারচুপি, কেন্দ্র দখল ও জালভোটের মহোৎসব চলছে।
কমিশন সচিবালয় থেকে জানানো হয়েছে, নির্বাচনি অনিয়মের কারণে এ পর্যন্ত পুলিশের ১১ জন সহকারী উপ-পরিদর্শককে (এএসআই) সাময়িক বরখাস্ত করা হয়েছে এবং পুলিশের ছয়জন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও একজন জেলা পুলিশ সুপারকে কমিশনে ডেকে সতর্ক করা হয়েছে। কারচুপির অভিযোগে বিভিন্ন ইউপিতে ১০২ কেন্দ্রের ভোট গ্রহণ বন্ধ করে যাদের প্রতীকে ভোট দেওয়া হয়েছে তাদের বিরুদ্ধে এবং অনিয়মের সঙ্গে জড়িত অন্যদের বিরুদ্ধে মামলার নির্দেশ দেওয়া হয়েছে। তিনজন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও চারজন ওসিকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে অন্যত্র বদলি করা হয়েছে। আচরণবিধি লঙ্ঘনের কারণে ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ১৩০ জনকে ৪ লাখ ১৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

/ইএইচএস/এএইচ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ