behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

প্রতারকদের বিরুদ্ধে লিখিত অভিযোগ জমা দেওয়ার আহ্বান দুদকের

বাংলা ট্রিবিউন রিপোর্ট০৯:৫১, এপ্রিল ০৬, ২০১৬

দুদক

যে কোনও প্রতারকের বিরুদ্ধে লিখিতভাবে অভিযোগ জমা দেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একইসঙ্গে দুদকের অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কমিশনের অনুসন্ধানকারী ও তদন্তকারী কর্মকর্তাদের টেলিফোন বা মোবাইল ফোনে অনুসন্ধান ও তদন্ত বিষয়ক যোগাযোগ নিষিদ্ধ করা হয়েছে। সব ধরনের যোগাযোগ লিখিতভাবে করার নির্দেশনা দেওয়া হয়েছে।

দুদকের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে। দুদক বিভিন্ন সূত্র থেকে জেনেছে, একাধিক সংঘবদ্ধ প্রতারক চক্র দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর কর্মকর্তা পরিচয়ে মোবাইল ফোনে অথবা টেলিফোনে কাল্পনিক অভিযোগ অথবা কমিশনের বিবেচনাধীন অভিযোগ থেকে অব্যাহতি দেওয়ার আশ্বাস ও বিভিন্ন ধরনের ভয়ভীতি প্রদর্শন করে সরকারি চাকরিজীবী, ব্যবসায়ী ও বেসরকারি ব্যক্তিদের কাছ থেকে অবৈধ আর্থিক সুবিধা দাবি করেন। কেউ কেউ তাদের প্রতারণার ফাঁদে পড়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বা হয়েছেন। এ ধরনের প্রতারণার শিকার কেউ কেউ বিষয়টি কমিশনের নজরে এনেছেন। সম্প্রতি কমিশনের পরিচালক পরিচয়দানকারী এক প্রতারককে গ্রেফতার করা হয়েছে এবং তার বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছে।

দুদক জানায়, এর আগেও এ ধরনের প্রতারক চক্রের একাধিক সদস্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গ্রেফতার করেছে এবং সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। সম্প্রতি এ ধরনের প্রতারক চক্রের সদস্যরা আবারও সক্রিয় হয়ে উঠেছে। ভুক্তভোগী কয়েকজন বিষয়টি কমিশনকে জানিয়েছে।

আরও জানানো হয়, দুর্নীতি দমন কমিশন একটি সংবিধিবদ্ধ সংস্থা। কারো ব্যক্তিগত ইচ্ছায় দুদকের তফসিলভুক্ত কোন অপরাধের বিষয়ে অনুসন্ধান শুরু, মামলা রুজু, তদন্ত পরিচালনা এবং অভিযোগ বা মামলা থেকে অব্যাহতি দেওয়ার সুযোগ নেই। দুদক-এ কোনও অভিযোগ অনুসন্ধানের জন্য গৃহীত হলে সংশ্লিষ্ট অনুসন্ধানকারী কর্মকর্তা তা লিখিতভাবে অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিকে জানিয়ে থাকে।

তাই কোনও ব্যক্তি বা ব্যক্তিবর্গ দুদকের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বা কর্মকর্তা-কর্মচারী পরিচয় দিয়ে কোনও ধরনের আর্থিক বা অন্য কোনও সুবিধা দাবি করলে দুদকের প্রধান কার্যালয়ের পরিচালক (পর্যবেক্ষণ ও মূল্যায়ন) মীর মো. জয়নুল আবেদীন শিবলীর (টেলিফোন নম্বর-৯৩৫২৫৫২, মোবাইল-০১৭১১৬৪৪৬৭৫) সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করার জন্য বলা হয়েছে। সূত্র: বাসস।

/এফএস/ 

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ