behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

সার্ক কৃষি উন্নয়নে প্রধানমন্ত্রীর দশ প্রস্তাবনা

বাংলা ট্রিবিউন রিপোর্ট১৩:১৫, এপ্রিল ০৭, ২০১৬

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সার্কভুক্ত দেশগুলোতে টেকসই কৃষি উন্নয়ন নিশ্চিত করতে দশটি প্রস্তাবনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৭ এপ্রিল) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে তৃতীয় সার্ক কৃষিমন্ত্রী সম্মেলনের উদ্বোধন করতে গিয়ে তিনি এই প্রস্তাব দেন।

দক্ষিণ এশিয়াকে দারিদ্র্য ও ক্ষুধামুক্ত সুখী সমৃদ্ধ অঞ্চল হিসাবে প্রতিষ্ঠিত করতে একযোগে কাজ করার আহ্বান জানিয়ে  প্রধানমন্ত্রী বলেন,  আমরা দক্ষিণ এশিয়ার প্রতিটি দেশে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করবো- এ  সম্মেলনে এই হোক আমাদের অঙ্গিকার। খাদ্য ও কৃষি উৎপাদন, জনগণের জন্য খাদ্য ও পুষ্টির নিরাপত্তা বিধান, সর্বোপরি দক্ষিণ এশিয়ার সব দেশে খাদ্য নিরাপত্তা তৈরির ক্ষেত্রে যথোপযুক্ত আইনি কাঠামো প্রণয়ন ও প্রয়োগে আমার সরকার অঙ্গিকারাবদ্ধ।

শেখ হাসিনা আরও বলেন, খাদ্য নিরাপত্তা বিষয়টি কৃষির সঙ্গে গভীরভাবে জড়িত। এটি একটি বহুমাত্রিক ও জটিল বিষয়। আমি আশা করবো এই সম্মেলনে আলোচনার মাধ্যমে আপনারা এমন কিছু সুপারিশ দেবেন যা কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে এ অঞ্চল থেকে ক্ষুধা ও অপুষ্টি দূর করতে সহায়তা করবে।

কৃষি উন্নয়ন নিশ্চিত করতে যে দশটি প্রস্তাবনা প্রধানমন্ত্রী দিয়েছেন সেগুলো হচ্ছে- স্বল্পদামে উন্নত বিজ সরবরাহ নিশ্চিত করা। কৃষি কাজে সুষ্ঠু পানি ব্যবস্থাপনা। অর্থাৎ ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরতা হ্রাস করে মাটির উপরের উৎস থেকে পানির ব্যবহার বৃদ্ধি। রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে জৈব পদ্ধতির কৃষি প্রবর্তন। কীটনাশকের ব্যবহার হ্রাস এবং সমন্নিত বালাই ব্যবস্থাপনার সম্প্রসারণ। কৃষি উৎপাদন খরচ হ্রাস। কৃষক পর্যায়ে কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণ। কৃষি বিপণন ব্যবস্থা জোরদার। প্রান্তিক চাষিদের সুরক্ষা নিশ্চিত করা। গবাদিপশু, হাস-মুরগী এবং মাঠে রোগ প্রতিরোধসহ উন্নত চাষ ব্যবস্থাপনার উদ্ভাবন। সর্বশেষ এসব কাজ সম্পাদনের জন্য উন্নততর গবেষণা পরিচালনা।

অনুষ্ঠানের বৈঠকে সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মইনউদ্দিন আব্দুল্লাহ, সার্কের মহাসচিব অর্জুন বাহাদুর থাপা এবং সার্ক কৃষিমন্ত্রী সভার সভাপতি ও ভারতের কৃষিমন্ত্রী রাধা মহোন সিং।

/পিএইচসি/এআর/এফএস/ 

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ