behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

নাজিমুদ্দিন হত্যার প্রতিবাদে উত্তাল জবি

জবি প্রতিনিধি১৩:৩৯, এপ্রিল ০৭, ২০১৬


নাজিমুদ্দিন-সামাদজগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী নাজিমুদ্দিন সামাদের হত্যার প্রতিবাদে ক্যাম্পাস এখন  উত্তাল হয়ে উঠেছে। বৃহস্পতিবার সকাল থেকেই ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করেছে। এদিকে হত্যার প্রায় ১৫ ঘন্টা পার হয়ে গেলেও কোনও মামলা হয়নি।
বিক্ষোভ মিছিলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন,‘আমরা এভাবে আমাদের ভাইয়ের নির্মম হত্যাকাণ্ড মেনে নিতে পারিনা। আর যেন কোনও ভাই রাস্তায় লাশ না হয়ে পড়ে থাকে, তার নিশ্চিত নিরাপত্তা চাই। নাজিমুদ্দিন হত্যার প্রকৃত হত্যাকারীদের গ্রেফতার করে অতি দ্রুত বিচার দাবি করছি। বিচার না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বো না।’
এ সময় শিক্ষার্থীরা প্রশাসনের সমালোচনা করে বলেন, ‘এখনও পর্যন্ত প্রশাসন এ ব্যাপারে কোনও বিবৃতি দেয়নি। প্রশাসন এখনও চুপ। তাদের হাত গুটিয়ে বসে থাকার অর্থ কী? আমরা এর জবাব চাই।
নাজিমুদ্দিন সামাদের হত্যার প্রতিবাদে ক্যাম্পাসে সমাবেশএসময় শিক্ষার্থীরা কর্মসূচি ঘোষণা করেন। তারা জানান, আগামীকাল শুক্রবার বিকাল ৩টায় শাহবাগে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে সমাবেশ হবে। শনিবারের মধ্যে যদি কোনও ব্যবস্থ না নেওয়া হয়, তাহলে রবিবার সারাদিন ধর্মঘট পালন করবে শিক্ষার্থীরা। 

ক্যাম্পাসের প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী  এই প্রতিবাদ আন্দোলনে অংশ নেন। শিক্ষার্থীরা মিছিল নিয়ে বাহাদুর শাহ পার্ক ঘুরে ক্যাম্পাসের প্রধান ফটকে অবস্থান নিয়ে প্রায় দুই ঘন্টা মিছিল করেন। টায়ারে আগুন ধরিয়ে তারা বিক্ষোভ করেছেন। এ প্রতিবেদন লেখার সময়েও রাস্তা বন্ধ করে মিছিল করছেন শিক্ষার্থীরা। এ অবস্থায় রাস্তায় যান চলাচল বন্ধ রয়েছে। নিরাপত্তার জন্য প্রায় শতাধিক পুলিশ মোতায়েন রয়েছে।

এদিকে সুত্রাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তপন কুমার সাহা বলেন, থানায় এখনও কোনও মামালা হয়নি। পরিবারের সদস্যরা ঢাকার পথে আছেন। আসলেই মামলা করা হবে। ময়নাতদন্ত প্রক্রিয়াধীন রয়েছে।

আগে কোনও হত্যার হুমকি দেওয়া হয়েছিল কি না এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, হত্যার আগে আমরা এমন কোনও অভিযোগ পাইনি। পরিবার ও তার বন্ধুদের সঙ্গেও কথা হয়েছে, তারাও এ বিষয়ে কোনও তথ্য দিত পারেননি। কেন হত্যা করা হলো এ বিষয়ে তেমন কোনও তথ্যও জানাতে পারেননি সুত্রাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ।

আগুন জ্বালিয়ে প্রতিবাদ করছেন শিক্ষাির্থীরাএদিকে নাজিমুদ্দিনের ফেসবুকে বিভিন্ন রাজনৈতিক সমালোচনা করতে দেখা গেছে। বিভিন্ন মহল থেকে ধারণা করা হচ্ছে, এই ধরণের লেখালেখির জন্যও তাকে হয়তো হত্যা করা হয়েছে।

নাজিমুদ্দিনের এক বন্ধু জানান, নাজিমুদ্দিনসহ তারা চার ভাই। বাবা ও বড় ভাই আগেই মারা গেছেন।অন্য দুইভাই লন্ডনে থাকেন। তারা হত্যার খবর জানতে পেরে লন্ডন থেকে রওনা দিয়েছেন।

উল্লেখ্য, গত বুধবার রাত ৯ টার দিকে মোটর সাইকেলে ৩-৪ জন অজ্ঞাত ব্যক্তি এসে প্রথমে তাকে ধারালো অস্ত্র দিকে কোপানোর পর মাথায় গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। পুরান ঢাকার সুত্রাপুরের একরামপুর মোড়ে এ ঘটনাটি ঘটে। পরে স্থানীয়রা তাকে মিডফোর্ড হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নিহত নাজিমউদ্দিন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এলএলএম ‘বি’ সেকশনের একজন ছাত্র ছিলেন। তার গ্রামের বাড়ি সিলেটের বিয়ানীবাজার এলাকায়।

/আরএআর/ এপিএইচ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ