X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

আবদুল হাই মাশরেকী ছিলেন মূল সংস্কৃতির শিকড়ের আধুনিক কবি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ এপ্রিল ২০১৬, ০৮:০৭আপডেট : ২৩ এপ্রিল ২০১৬, ০৮:১৬

লোককবি আব্দুল হাই মাশরেকী লোককবি আবদুল হাই মাশরেকীর ৯৭তম জন্মজয়ন্তী উপলক্ষে রাজধানীর শিল্পকলা একাডেমিতে আয়োজিত দু’দিনব্যাপী অনুষ্ঠানে বক্তারা বলেছেন, আবদুল হাই মাশরেকী ছিলেন মূল সংস্কৃতির শিকড়ের আধুনিক কবি। গ্রামের খেটে খাওয়া সাধারণ মানুষের জীবনের রূপকার।
গত ২০ এপ্রিল উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী অনুষ্ঠান উদ্বোধন করে বলেন, কবি আবদুল হাই মাশরেকী এদেশের খেটে খাওয়া সাধারণ মানুষের জীবনের রূপকার। তার গান মানুষের মনের ভেতরে নাড়া দিতে পেরেছিল বলেই তাকে নিয়ে আজ  স্মরণ সভা হচ্ছে। কবি মাশরেকীর গান হৃদয়স্পর্শী। তাই তৃণমূল মানুষের কাছে যেতে পেরেছিলেন তিনি। আজকের প্রজন্মের জন্য কবি আবদুল হাই মাশরেকীকে নিয়ে গতিশীল কাজ করা প্রয়োজন দেশ ও জাতির স্বার্থে।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন-গীতিকবি ফেরদৌস হোসেন ভূঁইয়া, লোকসঙ্গীত গবেষক রফিকুল হক ঝন্টু, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক আশরাফ আলী, সঙ্গীত বিশেষজ্ঞ সেলিম রেজা,অধ্যক্ষ আবু সাঈদ,আবৃত্তি শিল্পী মীর বরকত, কবি মাশরেকী গবেষণা কেন্দ্রের সহসভাপতি নাসির উল্লাহ্ ভূঁইয়া ও কবিপুত্র মো. নঈম মাশরেকী। সভাপতিত্ব করেন অভিনেতা ও নির্মাতা শংকর সাওজাল।
গীতিকবি ফেরদৌস হোসেন ভূঁইয়া বলেন, কবি আবদুল হাই মাশরেকীর কবিতা-গান  গণমুখী ও মেলোডি। তাকে লোককবি শব্দে সীমাবদ্ধ করা যাবে না। তিনি মূলসংস্কৃতির শিকড়ের আধুনিক কবি।
লোকসঙ্গীত গবেষক রফিকুল হক ঝন্টু বলেন, আবদুল হাই মাশরেকীর গানের সাথে আমার পরিচয় ছোটবেলা থেকেই। কবি মাশরেকীর গানের ভাণ্ডারের তথ্য আমাকে দিয়েছিলেন আমার স্যার সঙ্গীত শিল্পী হাফিজুর রহমান। লোকসঙ্গীত সংগ্রহ ও গবেষণা করতে গিয়ে কয়েকহাজার গানের মধ্যে পাঁচশ’র উপরে আমি কবি মাশরেকীর গান সংগ্রহ করেছি। যা আমাদের জাতীয় সম্পদ। তা সংরক্ষণ করা সরকারের দায়িত্ব ।
আরও পড়ুন: লক্ষ্মীপুরে অস্ত্রের মহড়া, বিএনপি চেয়ারম্যান প্রার্থীর বাড়িতে গুলি বর্ষণ

জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক আশরাফ আলী বলেন, কবি আবদুল হাই মাশরেকী যেখানে জন্মগ্রহণ করেছেন, সে অঞ্চলের আমি একজন হয়ে আজ গর্ববোধ করি। তার সাহিত্যকর্ম প্রকাশে আমিও কাজ করবো। জাতীয় প্রেসক্লাবের পক্ষ থেকে কবির প্রতি জানাই শ্রদ্ধা।
সঙ্গীত বিশেষজ্ঞ সেলিম রেজা বলেন, আমার মুক্তিযুদ্ধের উপর গানের বইয়ে কবি আবদুল হাই মাশরেকী বেশ কয়েকটি গান সংযুক্ত করতে পেরে আজ  খুবই তৃপ্তি পাই। সেই সঙ্গে গর্ববোধ করি।

কবির একটি গান পরিবেশন করছেন শিল্পীরা অধ্যক্ষ আবু সাঈদ বলেন, দুখু মিয়ার জারিতে কবি মাশরেকীর বাঙালি কবি সত্তার পরিচয় ঘটে। দুখু মিয়া জারি লিখে ও গেয়ে টাকা-পয়সা তুলে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে আর্থিক সাহায্য করেছিলেন। অন্যদিকে জাতির পিতা বঙ্গবন্ধু নজরুলকে ভারত থেকে এনেছিলেন বাংলাদেশে জাতীয় কবির মর্যাদা দিয়ে।

অভিনেতা ও নির্মাতা শংকর সাওজাল বলেন, কবি আবদুল হাই মাশরেকী যেভাবে পল্লী গান লিখেছেন, ঠিক পাশাপাশি তার আধুনিক কবিতা-গান, গীতিনাট্য ও গল্প এক আলোক সৃষ্টির ভাণ্ডার। তার কালোর্ত্তীণ কবিতা আমাকে উজ্জীবিত করে। মাটি ও মানুষের প্রতি আবেগ-আপ্লুত হয় মন।

 আবৃত্তিশিল্পী মীর বরকত বলেন, কবি মাশরেকীর রচিত ‘কিছু রেখে যেতে চাই’ কবিতাটি আবৃত্তি করে আমার চোখের পানি মুছেছি। মাটির প্রতি, মানুষের প্রতি ভালোবাসায় তার কি আর্তনাত, হতাশা,ব্যর্থতা মিশে সমাজের লাল-কালো রঙে কবির দীর্ঘজীবনের এক করুণ চিত্র।

আরও পড়ুন: টিফিনের টাকা দিয়ে অসুস্থ বন্ধুর চিকিৎসা

আলোচনার পরে গুণীদের মাঝে সংর্বধনা দেয়া হয়। যারা সংবর্ধিত হয়েছেন তারা হলেন-সাহিত্যে জীবন ইসলাম ও আফরোজা পারভীন,কৃষি বিজ্ঞানে ড. এস এম আফসারুজ্জামান, আইন সেবায় শেখ জাহাঙ্গীর আলম, ক্রীড়ায় আবদুল আজিজ, শিল্প উন্নয়নে শিরিন খুরশিদ জাহান, মঞ্চ অভিনয়ে পাপিয়া সেলিম, সমাজ সেবায় মাহবুব নেওয়াজ চৌধুরী ও আক্তার হোসেন চৌধুরী, চিত্রশিল্পে ফাইজুস কবির, মুক্তিযুদ্ধে ও চিকিৎসায় ডা. নাজিম উদ্দিন আহমেদ।

শেষে কবির রচিত কবিতা ও বিখ্যাত গান ‘ আল্লা মেঘ দে, পানি দেসহ বিভিন্ন জনপ্রিয়গান ওসমান খান ফাউন্ডেশন পরিবেশন করে। 

দ্বিতীয় দিন (২১ এপ্রিল) বক্তব্য রাখেন- চিত্রশিল্পী সৈয়দ লুৎফুল হক, ড. এস এম আফসারুজ্জামান, আইনজীবী শেখ জাহাঙ্গীর আলম, ছড়াকার এম আর মঞ্জু, আবৃত্তি শিল্পী বদরুল আহসান খান, মাহবুব নেওয়াজ চৌধুরী প্রমুখ।

বক্তরা কবি আবদুল হাই মাশরেকীর জন্ম-মৃত্যু দিবস সরকারিভাবে পালন ও তার সাহিত্যকর্ম সংরক্ষণের জোর দাবি জানান।

আলোচনা শেষে কবির রচিত ‘মানুষ ও লাশ’ গল্প অবলম্বনে পরিবেশিত হয় নাটক। ফয়সাল আহমেদের পরিচালনায় ‘নাট্যযোদ্ধা’ শিল্পীবৃন্দ এতে অংশগ্রহণ করেন।

 /এমএসএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া