X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ইউপি নির্বাচনের প্রার্থী ভারতে জালনোট চক্রের হোতা!

চিত্ত বিশ্বাস, কলকাতা
২৪ এপ্রিল ২০১৬, ১৫:০৫আপডেট : ২৪ এপ্রিল ২০১৬, ১৫:২২





ভারতীয় জালনোট
সেলসম্যানদের যেমন টার্গেট বা নির্দিষ্ট অঙ্কের ব্যবসা দেওয়ার লক্ষ্য থাকে, তারও তেমন। তার লক্ষ্য, বাংলাদেশ থেকে ভারতে প্রতি মাসে অন্তত কোটি টাকার জাল নোট ছড়ানো। গত সাত-আট বছর ধরে তিনি সফলভাবে এই ব্যবসা করে আসছেন। তার নাম হাবিল শেখ। বাড়ি চাপাই নবাবগঞ্জ জেলার সাহাপাড়ায়। বাংলাদেশ থেকে ভারতে যারা জাল নোট পাচার করেন, তাদের অন্যতম এই হাবিল শেখ (৪৫) বলে ভারতীয় গোয়েন্দাদের দাবি। ইনটেলিজেন্স ব্যুরো (আইবি) এবং জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র গোয়েন্দারা জেনেছেন, হাবিল এবার সাহাপাড়া থেকে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে প্রার্থী হয়েছেন। কোন দলের হয়ে দাঁড়িয়েছেন এবং তিনি জিতলেন কীনা, সে ব্যাপারে জানতে আগ্রহী ভারতীয় গোয়েন্দারা।
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রের খবর, হাবিলকে গ্রেফতার করার ব্যাপারে এম ল্যাট (মিউচুয়াল লিগ্যাল অ্যাসিসট্যান্স ট্রিটি) অনু্যায়ী ইতোমধ্যেই প্রক্রিয়া শুরু করেছে ভারত। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় মারফত বাংলাদেশ সরকার ও পুলিশ-প্রশাসনের কাছে হাবিলের নাম ও বিস্তারিত বিবরণ পৌঁছে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। হাবিলকে গ্রেফতার করার আবেদন জানিয়েছেন ভারতীয় গোয়েন্দারা।

আরও পড়ুন:  সাত ব্যাংক ২০১৫ সালে এক পয়সাও মুনাফা হয়নি ৭ ব্যাংকের

এনআইএ সূত্রের খবর, পশ্চিমবঙ্গের মালদহ জেলার যে সব সীমান্তবর্তী এলাকা দিয়ে বাংলাদেশ থেকে ভারতে জাল নোটের অনুপ্রবেশ ঘটে, তার মধ্যে দু’টি প্রধান কেন্দ্র হল মেহেদীপুর ও দৌলতপুর। আর হাবিল শেখের নিয়ন্ত্রণে গোটা দৌলতপুরের জালনোট চক্র। বৈষ্ণবনগর থানা এলাকার মধ্যে এই দৌলতপুর। পাকিস্তানের সিকিউরিটি প্রেসে (যেখানে সে দেশের টাকা ছাপা হয়) মুদ্রিত ভারতীয় টাকার জালনোট দুবাই হয়ে আকাশপথে ঢাকা কিংবা সাগরপথে চট্টগ্রামে পৌঁছে থাকে। সেখান থেকে যাচ্ছে ভারতের মনাকষার জালনোটের বাজারে। ভারতীয় গোয়েন্দাদের দাবি, মনাকষায় চলে ভারতীয় টাকার জালনোটের এক রকম খোলা পাইকারি বাজার বা ওপেন মার্কেট। মনাকষা বাজারে ভারতীয় জালনোটের অন্যতম প্রধান ক্রেতা এই হাবিল শেখ। মনাকষা বাজার থেকে হাবিল কী দরে জাল নোট কেনেন, সেটা ভারতীয় গোয়েন্দাদের কাছে এখনও স্পষ্ট নয়। তবে মালদহের যারা হাবিলের চক্র থেকে জালনোট নিয়েছেন, তাদের কথা মতো, ভারতীয় মুদ্রায় আসল ২৮০ টাকা দিলে হাবিল ১০০০ টাকার জালনোট দেন।

আরও পড়ুন:   সজীব ওয়াজেদ জয় ‘জয়কে হত্যাচেষ্টার ষড়যন্ত্রে জড়িত আরও ৩ বাংলাদেশি’

বাংলাদেশ পুলিশের দেওয়া প্রাথমিক তথ্য থেকে ভারতীয় গোয়েন্দারা জেনেছেন, সাহাপাড়ায় হাবিল রীতিমতো অবস্থাপন্ন হিসেবে পরিচিত। দৌলতপুর সীমান্ত ঘেঁষা, তার নিজস্ব একটি বড় আমবাগা‌নও আছে। আর্থিক প্রভাবের কারণেই ইউপি নির্বাচনে হাবিল প্রার্থী হয়েছেন বলে ভারতীয় গোয়েন্দাদের ধারণা। সাহাপাড়ারই কালু শেখ হাবিলের ডান হাত বলে পরিচিত। এই কালুই দৌলতপুরের ফারুক, খালেক, ডাক্কুর মতো চক্রের হোতাদের মাধ্যমে জালনোট এ দেশে পাঠাচ্ছেন। এনআইএ’র এক শীর্ষ কর্মকর্তার মতে, ‘‘জালনোট পাচারে কালুও গুরুত্বপূর্ণ। তবে আগে হাবিলকে গ্রেফতার করা প্রয়োজন। তারপর কালুর কথা ভাবা যাবে।’’ ওই অফিসার বলেন, ‘‘ভারতীয় জালনোটের পাচারচক্রের হোতা, বাংলাদেশের বেশ কয়েকজন নাগরিকের নাম আমরা অতীতে পেয়েছি। তাদের কেউ কেউ বাংলাদেশ বা এখানে এসে ধরা পড়েছেন। কিন্তু হাবিল শেখের মতো এতো বড় মাপের জালনোটের হোতার কথা আমরা আগে জানতে পারিনি। মাসে এক কোটি টাকার বেশি জালনোট শুধু দৌলতপুর সীমান্ত দিয়ে পাচার করা কিন্তু কম কথা নয়।’’

আরও পড়ুন:  ইউপি নির্বাচনের প্রার্থী ভারতে জালনোট চক্রের হোতা! শর্তসাপেক্ষে বাংলাদেশকে অতিরিক্ত ১০০ মেগাওয়াট বিদ্যুৎ দিতে রাজি ত্রিপুরা


গত ১১ এপ্রিল শিয়ালদহ রেল স্টেশনের কাছে এনআইএ’র হাতে ধরা পড়া, দৌলতপুরের আলম শেখ ওরফে ভোদুকে জিজ্ঞাসাবাদ করে চক্রের সব চেয়ে বড় মাথা হিসেবে হাবিলের নাম জানা গেছে। এর আগে একই চক্রের জহিরুল শেখও হাবিলের নাম জানিয়েছিলেন। তবে হাবিল শেখের নাম গোয়েন্দারা প্রথম জানতে পারেন এ বছরের ১৮ ফেব্রুয়ারি। যখন কয়েক লাখ টাকার জালনোটসহ আনিকুল ইসলাম আর সেলিম শেখ ধরা পড়ে যান। দু’জনেরই বাড়ি দৌলতপুরে।
এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: ঢাকাসহ ৩ বিভাগে বৃষ্টির পূর্বাভাস
আজকের আবহাওয়া: ঢাকাসহ ৩ বিভাগে বৃষ্টির পূর্বাভাস
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী
ইউরোপা লিগ থেকে বিদায়ের ভালো দিক দেখছেন লিভারপুল কোচ
ইউরোপা লিগ থেকে বিদায়ের ভালো দিক দেখছেন লিভারপুল কোচ
রাশিয়ায় বোমারু বিমান বিধ্বস্ত
রাশিয়ায় বোমারু বিমান বিধ্বস্ত
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন