X
শুক্রবার, ১৭ মে ২০২৪
২ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশে আইএস আছে: বার্নিকাট

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ এপ্রিল ২০১৬, ১৫:৪৩আপডেট : ২৭ এপ্রিল ২০১৬, ১৫:৫২

বার্নিকাট বাংলাদেশে আইএস (ইসলামিক স্টেট) আছে এবং তারাই এসব হত্যাকাণ্ড ঘটাচ্ছে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। বুধবার জুলহাজ মান্নান হত্যার তদন্ত বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে এসে এ মন্তব্য করেন তিনি। অপরাধীরা অপরাধ করে পালিয়ে যাওয়ার মতো পরিবেশ এদেশে আছে বলে মন্তব্য করে জুলহাজ হত্যাকাণ্ডের রহস্য উদ্ঘাটনে যুক্তরাষ্ট্র সহযোগিতা করতে আগ্রহী বলেও জানিয়েছেন তিনি।
তবে বার্নিকাটের কথাকে উড়িয়ে দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, আইএস এর নাম ভাঙ্গিয়ে এদেশের জঙ্গি সংগঠনগুলোই এসব কাজ করে থাকে।
জুলহাজসহ সব ব্লগার, লেখক, প্রকাশক হত্যাকাণ্ড নিয়ে আজ বুধবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠক করেন বার্নিকাট। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন। বুধবার বেলা ১১ থেকে সাড়ে ১২টা পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ বৈঠক হয়।
বার্নিকাটের এমন বক্তব্যের বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,‘তিনি আবেগের কথা বলেছেন। কারণ জুলহাজের সঙ্গে অনেকদিন একসঙ্গে কাজ করেছেন তারা। এ কথার (অপরাধীর পালিয়ে যাওয়ার) কোনও সত্যতা নেই।’ তবে বার্নিকাট দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাজের প্রশংসা করেছেন বলেও মন্ত্রী জানান।

আরও পড়ুন: বাংলাদেশে আইএস আছে: বার্নিকাট  নিরাপত্তাকর্মী পারভেজের মুখে হত্যার বর্ণনা

সন্ত্রাস-জঙ্গি দমনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করবে বলে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, ‘বিভিন্ন দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে আমাদের দেশের আইনশৃঙ্খলা বাহিনীর গোয়েন্দা তথ্য বিনিময় হয়। সেটা আরও ব্যাপক আকারে করা হবে। এজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি মনিটরিং সেল খোলা হবে। যে সেল ২৪ ঘণ্টা এসব বিষয় তদারকি করবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মার্কিন দূতাবাসের সাবেক কর্মকর্তা জুলহাজ মান্নানের হত্যা নিয়ে বার্নিকাট অনেক কষ্ট পেয়েছেন। তারা একসঙ্গে অনেকদিন কাজ করেছেন। জুলহাজের সঙ্গে তাদের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। এজন্য তিনি খুবই দুঃখ পেয়েছেন।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি বার্নিকাটকে বলেছি, এটা বাংলাদেশের সমস্যা নয়। সারা পৃথিবীর সমস্যা।’ এ সপ্তাহেই যুক্তরাষ্ট্রে দুই বাংলাদেশি খুন হয়েছেন।

আরও পড়ুন:   বাংলাদেশে আইএস আছে: বার্নিকাট  হত্যাকারীদের ধরতে সহায়তা করেনি পথচারীরা

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বার্নিকাট স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ব্লগার ও বিদেশিসহ ৩১ খুনের তালিকা দিয়েছেন। এ বিষয়ে মন্ত্রী বার্নিকাটকে বলেছেন, ‘প্রত্যেকটি খুনের ঘটনাতেই খুনিদের চিহ্নিত করা হয়েছে। অনেককে ধরাও হয়েছে। যারা এসব ঘটায় তারা সব দেশেরই শত্রু। তারা কারও জন্যই মঙ্গলজনক নয়।

আইএস নিয়ে সাংবাদিকদের প্রশ্নে জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ‘‘বৈঠকে বার্নিকাট আমাকে বলেছেন, ‘এদেশে আইএস আছে, সেটা তো আপনারা বিশ্বাস করছেন না। এগুলো তো তারাই ঘটাচ্ছে।’ এর জবাবে আমরা তাকে বলেছি, ‘এ দেশে কোনও আইএস নেই। এসব সন্ত্রাসী গোষ্ঠী এ দেশেরই। তারা বিভিন্ন সময় বিভিন্ন নামে ও কৌশলে এসব কাজ করে থাকে।’’

মন্ত্রী বলেন, জুলহাজ ও তার বন্ধু তনয় হত্যার পর পুলিশ পাঁচ মিনিটের মধ্যে ঘটনাস্থলে গিয়েছে। তারা ঝুঁকি নিয়ে কাজ করেছেন। খুনিদের গ্রেফতারের চেষ্টা করেছেন। একটি গুলিও করেছিল পুলিশ। পরে অনেক মানুষজন রাস্তায় থাকায় তারা আর গুলি চালাতে পারেননি। তবে অনেকগুলো গুরুত্বপূর্ণ আলামত জব্দ করেছে পুলিশ।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সন্ত্রাস দমনে কী করণীয় এ বিষয়ে মঙ্গলবার প্রধানমন্ত্রী তাদের নির্দেশনা দিয়েছেন। 

/জেইউ/এসটি/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
গাইবান্ধায় আগুনে পুড়ে ছাই ১০ দোকান
গাইবান্ধায় আগুনে পুড়ে ছাই ১০ দোকান
আজ বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস
আজ বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস
প্রধানমন্ত্রীর সঙ্গে নিহত বৈমানিক আসিম জাওয়াদের পরিবারের সাক্ষাৎ
প্রধানমন্ত্রীর সঙ্গে নিহত বৈমানিক আসিম জাওয়াদের পরিবারের সাক্ষাৎ
দাঁড়িয়ে থাকা যমুনা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনে আগুন
দাঁড়িয়ে থাকা যমুনা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনে আগুন
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এডিপি: সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে যে ১০ প্রকল্প
এডিপি: সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে যে ১০ প্রকল্প
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়