X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

৫৭ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তি উপহাসের শিকার

উদিসা ইসলাম
২৭ এপ্রিল ২০২৩, ১১:৪৫আপডেট : ২৭ এপ্রিল ২০২৩, ১১:৪৫

১৫ বছরের শরীফ একটু বড় হতেই বাবা-মা বুঝতে পারেন যে, ছেলের এক পায়ে বল একটু কম। এর পর একে একে শারীরিকভাবে চ্যালেঞ্জগুলো বুঝতে পারেন। শরীফ বেশ খুঁড়িয়ে হাটেন এবং তার কথা একটু আটকে যায়। স্কুলে, পাড়ায় কিংবা বাড়িতে পরিবারের মানুষদের কাছে তাকে প্রতিদিন একবার হলেও কোনও না কোনও নেতিবাচক কথা শুনতে হয়। এই উপহাস তাকে আরও বেশি স্বাভাবিক জীবন থেকে বিমুখ করে তোলে।

প্রতিবন্ধকতার চ্যালেঞ্জ নিয়ে বেঁচে থাকা মানুষদের এখনও সামাজিক বৈষম্য, উপহাস ও হয়রানির শিকার হতে হয়। আর এক্ষেত্রে প্রতিবেশী, নিজের ঘরের মানুষদের কাছে হয়রানির শিকার হতে হয় অনেক বেশি। এ ধরনের চ্যালেঞ্জ নিয়ে কাজ করেন যারা তারা বলছেন, এই মানুষগুলো আগে থেকেই চ্যালেঞ্জের মুখোমুখি। তাদের বেঁচে থাকার কাজটি সহজ না করতে পারেন, অন্তত কঠিন করবেন না।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ২০২২ সালে প্রকাশিত প্রতিবন্ধী ব্যক্তিদের ওপর এক জরিপের তথ্য বলছে, প্রতিবন্ধী ব্যক্তিদের ৫৬.৪১ শতাংশ জরিপের আগের ১২ মাসের যেকোনও সময় উপহাস বা বিদ্রুপের শিকার হয়েছেন এবং তাদের বেশিরভাগই মাঝে মাঝেই (৭৩.৮৭ শতাংশ) এ ধরনের ঘটনার সম্মুখীন হয়েছেন। এ ছাড়া অনেকে প্রায়শই (২০ দশমিক ২২ শতাংশ) এবং কেউ কেউ সর্বদা (৫ দশমিক ৯১ শতাংশ) এ ধরনের ঘটনার মুখোমুখি হয়েছেন।

জরিপে আরও দেখা যায়, এই উপহাস-বিদ্রুপের অভিজ্ঞতার ৯০ দশমিক ৫৬ শতাংশ প্রতিবেশীর কাছ থেকে আসে। অন্যান্য উল্লেখযোগ্য ব্যক্তি, যারা উপহাস করে থাকে, তাদের মধ্যে রয়েছে আত্মীয় (৪০ দশমিক ৫৩ শতাংশ), বন্ধু-বান্ধব (২৬ দশমিক ৯৯ শতাংশ) ও নিজের পরিবারের সদস্য (২৩ দশমিক ৪৬ শতাংশ)।

সাম্প্রতিক এই জরিপের তথ্য বলছে, দেশের জনসংখ্যার ২ দশমিক ৮০ শতাংশ ব্যক্তি প্রতিবন্ধিতা এবং ৭ দশমিক ৭ শতাংশ ব্যক্তি ফাংশনাল ডিফিকাল্টি নিয়ে বসবাস করছেন। নারীর তুলনায় পুরুষের মাঝে এবং শহর এলাকার তুলনায় গ্রামীণ এলাকায় প্রতিবন্ধিতা ও ফাংশনাল ডিফিকাল্টি দুটোই বেশি। শিশুদের, বিশেষ করে যোগাযোগ ও মনে রাখার ক্ষেত্রে এবং প্রাপ্তবয়স্কদের হাঁটা, মনে রাখা ও যোগাযোগে ফাংশনাল ডিফিকাল্টি রয়েছে। অপরদিকে শারীরিক প্রতিবন্ধিতা, মানসিক অসুস্থতা, একাধিক প্রতিবন্ধিতা এবং দৃষ্টি, শ্রবণ ও বাকশক্তির বৈকল্য প্রভৃতি প্রতিবন্ধিতার উল্লেখযোগ্য ধরন।

আশার কথা হলো, ১৫-৬৫ বছর বয়সী প্রতিবন্ধীদের প্রতি ৩ জনের ১ জন কর্মে নিয়োজিত, যাদের অধিকাংশই আত্ম-কর্মসংস্থান ও পরিবারের কাজে যুক্ত। প্রতি ৩ জন প্রতিবন্ধীর মধ্যে ১ জন সামাজিক ও ধর্মীয় কর্মকাণ্ডে অংশগ্রহণ করেছেন। প্রতি ২ জনে ১ জন প্রধানত সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতাল থেকে স্বাস্থ্যসেবা পেয়ে থাকেন। প্রতি ৩ জন প্রতিবন্ধীর ১ জনের যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক নিবন্ধন রয়েছে, যাদের নিবন্ধন রয়েছে— তাদের প্রায় সবাই (৯০ শতাংশের বেশি) কখনও না কখনও সরকারি প্রতিবন্ধী ভাতা পেয়েছেন।

কেন উপহাস করতে হবে এদের? তারা এই জীবন পেয়ে লড়াই করে বেঁচে থাকেন, এটা মনে রাখা জরুরি উল্লেখ করে প্রতিবন্ধকতা ও উন্নয়ন বিশেষজ্ঞ খন্দকার জহুরুল আলম বলেন, ‘‘পুরো সমাজ ব্যবস্থাটাই এমন নেতিবাচক ধারণা তৈরি করেছে যে, সেখানে আলাদা করে প্রতিবেশী ও পরিবারকে ঢালাও দোষারোপ করা যায় না। তবে বুলিং ইদানিং বেড়েছে। আমরা যত আধুনিক হয়েছি, ততই প্রতিবন্ধকতার শিকার মানুষ সমাজ বিচ্ছিন্ন হয়েছে। তাদেরকে ‘স্বাভাবিক’ মানুষ না বলে, স্পেশাল চাইল্ড/স্পেশাল পিপল— এসবও বলে আরও বিচ্ছিন্ন করা হয়। বাস্তবতা হলো— জাতিসংঘ বলেছে মানুষ, তাদের প্রতিবন্ধকতা আছে। সেটাই যথেষ্ট।’

তবে আগের তুলনায় গণমাধ্যমের ক্যাম্পেইন কমে যাওয়া একটি প্রধান কারণ উল্লেখ করে তিনি বলেন, ‘প্রতিবন্ধকতার শিকার ব্যক্তিদের সাকসেস স্টোরি আরও বেশি আসা দরকার। এদের সক্ষমতা নিয়ে পাবলিক পরিসরে কথা বলতে হবে। একটু খেয়াল করে দেখবেন— এরা এখন আগের তুলনায় কম দৃশ্যমান।’

পরিবার কেন উপহাস করবে প্রশ্নে খন্দকার জহুরুল আলম  বলেন, ‘যখন সমাজ ও রাষ্ট্র আপনার প্রতিবন্ধকতার শিকার সন্তানকে বড় হতে ভালোভাবে বাঁচতে সহায়তা করছে না, তখন আপনি তার প্রতি বিরূপ হবেন। সেটা যদি সম্ভব হতো তবে কেউ বিরূপ আচরণ করতেন না।’

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সুন্দরবনে ২২ বছরে ৩২ বার আগুন, তদন্ত হলেও সমাধান নেই
সুন্দরবনে ২২ বছরে ৩২ বার আগুন, তদন্ত হলেও সমাধান নেই
বাজেটে প্রতিবন্ধীদের মাসিক ভাতা ৫ হাজার করাসহ ১১ দাবি
বাজেটে প্রতিবন্ধীদের মাসিক ভাতা ৫ হাজার করাসহ ১১ দাবি
দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, আটক ২ সহস্রাধিক
দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, আটক ২ সহস্রাধিক
মিল্টন সমাদ্দারের আরও ৭ দিনের রিমান্ড চায় পুলিশ
মিল্টন সমাদ্দারের আরও ৭ দিনের রিমান্ড চায় পুলিশ
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি