X
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪
২ জ্যৈষ্ঠ ১৪৩১

শৈশব কেন অনিরাপদ?

আরমান ভূঁইয়া
২৯ এপ্রিল ২০২৪, ১৫:০৩আপডেট : ২৯ এপ্রিল ২০২৪, ২০:৪৫

শিশুর প্রতি যৌন নির্যাতন ক্রমেই বাড়ছে। পরিবার, আত্মীয়স্বজন, শিক্ষা প্রতিষ্ঠান এমনকি পাড়া-মহল্লা, বলতে গেলে সব জায়গাই শিশুর জন্য অনিরাপদ হয়ে উঠছে। বিশেষ করে যে ঘর শিশুর জন্য সবচেয়ে নিরাপদ হওয়ার কথা সেই নিজের বাড়িটিও আর নিরাপদ থাকছে না। পরিস্থিতির ভয়াবহতায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, শৈশব কেন অনিরাপদ? যৌন নির্যাতনের শিকার শিশুরা বড় হচ্ছে অবিশ্বাস, ভয় আর শঙ্কা নিয়ে। শিশু অধিকার নিয়ে কাজ করেন যারা তারা বলছেন, শিশুর প্রতি দায়িত্বশীল আচরণ কেমন হতে পারে সে ব্যাপারে আমাদের কর্মসূচি হাতে নিতে হবে। যতদিন না মানসিকতা বদলাচ্ছে ততদিন অভিভাবকের কর্তব্য শিশুর জন্য নিরাপদ পরিবেশ তৈরি করা এবং শিশু যেন আত্মবিশ্বাস নিয়ে বড় হয় সেই আবহ নিশ্চিত করা।

গত ১৪ এপ্রিল পহেলা বৈশাখের দুপুরে রাজধানীতে খেলনা কিনে দেওয়ার কথা বলে চার বছরের শিশুকে ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ ওঠে এক ব্যক্তির বিরুদ্ধে। ২৩ এপ্রিল চাঁদপুরে ছয় বছরের দুটি শিশু ধর্ষণের শিকার হয় বলে খবর পাওয়া যায়। তার মধ্যে একটি ঘটনার অভিযুক্ত ধর্ষক সম্পর্কে শিশুটির নানা। ঠিক আগের মাসে তিন বছরের এক শিশু ধর্ষণের ঘটনায় ধর্ষক হিসেবে মামাকে আটক করা হয়।

মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় বেসরকারি সংস্থা ইনসিডিন বাংলাদেশ ‘বাংলাদেশে শিশুর প্রতি সহিংসতা পরিস্থিতি’ শীর্ষক এক জরিপ রিপোর্ট প্রকাশ করে ২০২২ সালে জুনে। ২০২০ সালের জুন থেকে ২০২১ সালের মে পর্যন্ত ঢাকাসহ মোট ১১টি জেলায় ৫ হাজার ৭৪ জন শিশুর ওপর এ জরিপ চালানো হয়। জরিপে বলা হয়, ২৪.১ শতাংশ শিশু যৌন হয়রানির শিকার হয়। এর মধ্যে শতকরা ৫৫ জন শিশু পরিবারের মাধ্যমে যৌন হয়রানির শিকার হয়েছে। স্বজনদের হাতেই বেশি যৌন হয়রানির শিকার হচ্ছে শিশুরা। এর মধ্যে ৭ থেকে ১৩ বছরের শিশুরা সবচেয়ে বেশি আক্রান্ত হয়।

বাংলাদেশ শিশু অধিকার ফোরামের চেয়ারম্যান মো. মাহবুবুল হক বলেন, শিশু ধর্ষণের ঘটনাগুলো বিশ্লেষণ করলে দেখা যায়, সুবিধা বঞ্চিত, নিম্ন আয়ের ও উচ্চবিত্ত পরিবারের শিশুরা বেশি ধর্ষণের শিকার হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রে ধর্ষকরা মানসিক বিকারগ্রস্ত ও মাদকাসক্ত থাকে, যার কারণে তারা তাদের মূল্যবোধ ও নীতিনৈতিকতা হারিয়ে ফেলে। আমাদের সমাজ ব্যবস্থার অবনতির কারণে মূলত শিশু নির্যাতন ও ধর্ষণের ঘটনা বাড়ছে।

আরও পড়ুন- কেন ধর্ষণের মতো অপরাধে জড়াচ্ছে কিশোররা?

পরিবারেও কেন শিশুরা নিরাপদ নয় প্রশ্নে মাহবুবুল হক বলেন, যেসব পরিবারে কলহ, মাদক ও আর্থসামাজিক সংকট থাকে, ওইসব পরিবারের শিশুরা সুরক্ষিত থাকতে পারে না। বিশেষ করে যেসব শিশু পরিবার থেকে একটু বিচ্ছিন্ন থাকে তাদের সঙ্গে নির্যাতনের ঘটনা বেশি ঘটছে। শিশুদের জন্য সুরক্ষিত আবাস ও নিরাপদ শৈশব গড়ে তুলতে রাষ্ট্রীয় উদ্যোগ নেওয়া জরুরি।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মেখলা সরকার বলেন, কিছু সহিংস মানুষ আছে, যারা শিশু কিংবা দুর্বল মানুষদের সঙ্গে তাদের যৌন চাহিদা পূরণে আনন্দ পায়। এটা বিশেষ ধরনের মানসিক রোগ। এ ধরনের মানসিকতার পেছনে অনেক কারণ থাকে। একটা মানুষ যখন তার শৈশবে অনিরাপত্তার মধ্য দিয়ে বড় হয় এবং শৈশবে তার সঙ্গেও যৌন নির্যাতনমূলক কর্মকাণ্ড ঘটে, তখন তার মধ্যে এ ধরনের মানসিকতা গড়ে ওঠার শঙ্কা থাকে। এছাড়াও মাদকের প্রভাব, সামাজিক মূল্যবোধের অবক্ষয়, দায়হীনতাসহ বেশ কিছু কারণে এ ধরনের মানসিকতা গড়ে উঠছে।

আইন ও সালিশ কেন্দ্রের সমন্বয়ক তামান্না হক রীতি বলেন, ‘আমাদের সমাজকে আমরা শিশুবান্ধব করে গড়ে তুলতে পারিনি। একটি সহিংসতাপ্রবণ সমাজে আমরা বসবাস করছি, যেখানে সবলরা দুর্বলদের প্রতি শক্তি প্রয়োগ করে। দায়মুক্তির অপসংস্কৃতি তথা জবাবদিহির অভাব ও বিচারহীনতার কারণে দিন দিন অপরাধ প্রবণতা বাড়ছে। বিশেষ করে ক্ষমতা কাঠামোর নিম্ন স্তরে থাকায় শিশুদের প্রতি নির্যাতন বেশি হচ্ছে। তারা বাধা দিতে বা প্রতিবাদ করতে পারে না। সবচেয়ে বড় বিষয় হচ্ছে, পরিবার, সমাজ ও রাষ্ট্রকাঠামোতে  শিশুদের প্রতি এবং তাদের অধিকারের প্রতি মানুষের সংবেদনশীলতা ও শ্রদ্ধাবোধ তৈরি হয়নি।’

বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্সের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের এআইজি ইনামুল হক সাগর বলেন, শিশু ধর্ষণ প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনী প্রতিরোধ এবং প্রতিকারমূলক কাজ করে যাচ্ছে। দ্রুত অপরাধী শনাক্ত করে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হচ্ছে।

পরিবারে কেন শিশু অনিরাপদ প্রশ্নে পুলিশের এই কর্মকর্তা বলেন, পারিবারিক ও সামাজিক মূল্যবোধের অভাবে এমনটা ঘটছে। শিশুর নিরাপত্তায় পরিবারের ভূমিকাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানগুলোরও ভূমিকা রয়েছে।

/ইউআই/এফএস/এমওএফ/
সম্পর্কিত
ঢাবির ২ শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির প্রাথমিক সত্যতা মিলেছে
কেন ধর্ষণের মতো অপরাধে জড়াচ্ছে কিশোররা?
‘সাইবার স্পেসে নারীর নিরাপত্তা নানাভাবে বিঘ্নিত হচ্ছে’
সর্বশেষ খবর
ছয় মিনিটের অভিবাদন, নিয়ম ভাঙলেন এই নায়ক
কান উৎসব ২০২৪ছয় মিনিটের অভিবাদন, নিয়ম ভাঙলেন এই নায়ক
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ দল
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ দল
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
রাজস্থানের শীর্ষ দুইয়ে থাকা কঠিন করে দিলো পাঞ্জাব
রাজস্থানের শীর্ষ দুইয়ে থাকা কঠিন করে দিলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
নিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
নিয়োগ বাণিজ্য করে কোটি টাকা আত্মসাৎনিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল