X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১
বিচারপ্রার্থীদের প্রসঙ্গে প্রধান বিচারপতি

‘প্রমাণ-অপ্রমাণের যাত্রা সুদীর্ঘ, সেখানে জড়িয়ে আছে হাহাকার’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৭ মে ২০২৪, ২০:৪১আপডেট : ০৭ মে ২০২৪, ২০:৪১

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, আমাদের দেশে আদালতে কোনও কিছু প্রমাণ ও অপ্রমাণের যে যাত্রা তা অনেক ক্ষেত্রেই সুদীর্ঘ। এই যাত্রাপথে কত মানুষের দীর্ঘশ্বাস, হাহাকার জড়িয়ে রয়েছে তা আমরা অনেকেই হয়তো হৃদয় দিয়ে অনুভব করতে পারি না।

মঙ্গলবার (৭ মে) সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে ‘প্রমাণিত- অপ্রমাণিত: আইনের সহজ পাঠ’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান বিচারপতি এসব কথা বলেন।

'প্রমাণিত: অপ্রমাণিত-আইনের সহজ পাঠ’ অনুষ্ঠানটি বিচারপ্রার্থী মানুষের জন্য নির্মাণ করা হয়েছে। এর ফলে বিচারপ্রার্থী মানুষেরা কী করলে ন্যায়বিচার পাবেন সেটি তুলে ধরা হয়েছে। অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশনে ধারাবাহিকভাবে প্রচার করা হবে। লিগ্যাল এইডের সহযোগিতায় অনুষ্ঠানটি পরিকল্পনা ও পরিচালনা করেছেন আপিল বিভাগ থেকে অবসর নেওয়া বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, ‘আইন সহজ একটি বিষয়, কোনও বিচারেই এমনটি দাবি করা যাবে না। এমনকি আমরা যারা আইন জগতের মানুষ, সারাজীবন আইনের বইপত্র-সাময়িকী কিংবা মামলার নথিতেই যাদের জীবন কেটে যাচ্ছে, তাদের কাছেও আইন প্রায়শই দুর্বোধ্য হয়ে ধরা দেয়। দেশের সাধারণ মানুষের মাঝে আইনের বিভিন্ন দিক সহজবোধ্য করে তুলে ধরার কঠিন কাজটি যিনি নিজের কাঁধে তুলে নিয়েছেন, আজকের এই সৃষ্টিশীল কর্মের যিনি মূল রূপকার, বাংলাদেশ সুপ্রিমকোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি কৃষ্ণা দেবনাথকে আন্তরিক ধন্যবাদ।’

তিনি আরও বলেন, ‘আপাতদৃষ্টিতে প্রমাণিত-অপ্রমাণিত সাধারণ দু'টো শব্দ মনে হলেও, আইনের জগতে এই শব্দ দু'টি নানা মাত্রায় আমাদের কাছে ধরা দেয়। আমাদের দেশে আদালতে কোনও কিছু প্রমাণ ও অপ্রমাণের যে যাত্রা তা অনেক ক্ষেত্রেই সুদীর্ঘ। এই যাত্রাপথে কত মানুষের দীর্ঘশ্বাস, হাহাকার জড়িয়ে রয়েছে তা আমরা অনেকেই হয়তো হৃদয় দিয়ে অনুভব করতে পারি না।’

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, ‘দেশের মাত্র ২ হাজার বিচারক ৪০ লাখেরও বেশি মামলা নিষ্পত্তির কঠিন দায়িত্ব কাঁধে নিয়ে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন, তবুও মামলাজট থেকে আমরা পরিত্রাণ পাচ্ছি না। অনেক ক্ষেত্রেই একটি মামলা চূড়ান্তভাবে পারি না। অনেক ক্ষেত্রেই একটি মামলা নিষ্পত্তি হতে দশ-বারো বছর লেগে যায়।’

প্রধান বিচারপতি আরও বলেন, আবার একথাও সত্যি, আদালতে এমন অনেক বিষয় নিয়ে মামলা-মোকদ্দমা হয় যা হয়তো মামলা পর্যন্ত গড়াতোই না।

সরকার বিগত এক দশকে বিচার কার্যক্রমকে গতিশীল করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে জানিয়ে তিনি বলেন, লিগ্যাল এইড কার্যক্রমকে তৃণমূল পর্যায়ে কার্যকর করার মাধ্যমে এদেশের দরিদ্র জনগোষ্ঠীর আইনের আশ্রয় লাভের সাংবিধানিক অধিকার আরও সহজতর হয়েছে।

উন্নত রাষ্ট্রে বিভিন্ন জনপ্রিয় লিগ্যাল টিভি শো’র উদাহরণ দিয়ে তিনি বলেন, রিয়ালিটি শো রয়েছে যার মাধ্যমে বিভিন্ন আইনগত সমস্যা বা বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়া প্রদর্শনের মাধ্যমে জনগণের মাঝে আইনগত সচেতনতা তৈরি করা হয়।

ডিজিটাল বাংলাদেশ থেকে আমরা এখন স্মার্ট বাংলাদেশের পথে যাত্রা শুরু করেছি উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, ‘এই যাত্রা তখনই সফল হবে যখন আমরা ধর্ম-বর্ণ-শ্রেণি নির্বিশেষে সকলের জন্য এক্সেস টু জাস্টিস নিশ্চিত করতে পারবো। এছাড়া, আইনি প্রক্রিয়ায় সকলের অভিগম্যতা ছাড়া 'সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল' অর্জন অসম্ভব একটি ব্যাপার। তাই এই লক্ষ্যমাত্রা অর্জনে আমাদের প্রত্যেককেই যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে।’

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, বর্তমান সরকার সকল নাগরিকের আইনের সমান আশ্রয় ও ন্যায়বিচার পাওয়ার অধিকার প্রতিষ্ঠায় বিনা খরচে আইনি সেবা পাওয়ার সুযোগ করে দিয়েছে।

তিনি বলেন, বিটিভিতে যে অনুষ্ঠানটি শুরু হতে যাচ্ছে-তার ফলে ভুক্তভোগী মানুষ আইনের প্রায়োগিক, মৌলিক চাহিদা জানার মাধ্যমে সঠিক সময়ে অপরাধের প্রতিকার চাইতে পারবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য দেন-অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি নাইমা হায়দার, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ড. মো. জাহাঙ্গীর আলম। 

/বিআই/এমএস/
সম্পর্কিত
ন্যায়বিচার পাওয়া প্রত্যেকের মৌলিক অধিকার: প্রধান বিচারপতি
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
লিগ্যাল এইড পরিচালনায় অসামঞ্জস্য তুলে ধরলেন প্রধান বিচারপতি
সর্বশেষ খবর
ছেলের এভারেস্টজয়ে বাবার মুখে হাসি, মা বললেন দুশ্চিন্তায় আছি
ছেলের এভারেস্টজয়ে বাবার মুখে হাসি, মা বললেন দুশ্চিন্তায় আছি
ঋণ খেলাপের দায়ে স্ত্রী-ছেলেসহ স্টিল মিল মালিকের কারাদণ্ড
ঋণ খেলাপের দায়ে স্ত্রী-ছেলেসহ স্টিল মিল মালিকের কারাদণ্ড
ইরানি প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারে ‘দুর্ঘটনা’, মেলেনি সন্ধান
ইরানি প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারে ‘দুর্ঘটনা’, মেলেনি সন্ধান
তাপপ্রবাহে বিদ্যালয়ে মানতে হবে যেসব নির্দেশনা
তাপপ্রবাহে বিদ্যালয়ে মানতে হবে যেসব নির্দেশনা
সর্বাধিক পঠিত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ