X
মঙ্গলবার, ২১ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ফোন ছিনতাইয়ের ঘটনায় জিডি নয়, মামলা নেওয়ার নির্দেশ

নুরুজ্জামান লাবু
১০ মে ২০২৪, ২২:০৬আপডেট : ১০ মে ২০২৪, ২২:১৩

চলতি বছরের ৫ জানুয়ারি। বিকাল ৪টার দিকে সিআইডির বিশেষ পুলিশ সুপার শামীমা ইয়াসমিন গাড়িতে করে গুলিস্থানের রমনা ভবন পার হচ্ছিলেন। হাতে ‘সাড়ে ৩ লাখ টাকা’ দামের স্যামসাং জেড ফোল্ড-৪ মডেলের মোবাইলটিতে চোখ বুলাচ্ছিলেন। জানানালা কাঁচ ছিল অর্ধেক নামানো। হঠাৎ এক ছিনতাইকারী গাড়ির রেইন প্রোটেক্টরে সজোরে আঘাত করে তার হাত থেকে ছিনিয়ে নিয়ে যায় সেই দামি ফোনটি। এরপর পল্টন থানায় তিনি একটি মামলা দায়ের করেন। কিন্তু ঘটনার পাঁচ মাস পরেও সেই ফোন উদ্ধার করতে পারেনি থানা পুলিশ। গ্রেফতার করা যায়নি সেই ছিনতাইকারীকেও।

পল্টন থানার পরিদর্শক (তদন্ত) সেন্টু মিয়া জানান, ফোনটি এখনও উদ্ধার হয়নি। আসামিও গ্রেফতার হয়নি। ফোন উদ্ধার ও আসামি গ্রেফতারের চেষ্টা চলছে।

শুধু পুলিশ কর্মকর্তা শামীমা ইয়াসমিন নন, প্রতিদিনই রাজধানী ঢাকাসহ সারা দেশে মোবাইল ফোন ছিনতাইয়ের ঘটনা ঘটছে। পুলিশ সদর দফতরের তথ্য বলছে, সারা দেশে দিনে প্রায় ১ হাজার ফোন ছিনতাইয়ের ঘটনা ঘটে। 

পুলিশ কর্মকর্তা শামিমা ইয়াসমিন নিজেই পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা বলে ওই ঘটনায় মামলা দায়ের হয়েছে। কিন্তু সাধারণ মানুষের বেলায় পুলিশ মামলাই নিতে চায় না। ছিনতাইয়ের ঘটনায় থানায় লিপিবদ্ধ হয় সাধারণ ডায়েরি বা জিডি হিসেবে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার হাবিবুর রহমান সম্প্রতি সকল ছিনতাই বা দস্যুতার ঘটনায় মামলা নেওয়ার নির্দেশ দিয়েছেন। যদি কোনও থানার অফিসার ইনচার্জ মামলা না নিয়ে জিডি নেন, তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেন তিনি।

ডিএমপি সদর দফতর সূত্রে জানা গেছে, চলতি বছরের মার্চ মাসে রাজধানী ঢাকায় হারানো মোবাইল সংক্রান্ত জিডি হয়েছিল মোট ৭ হাজার ৩৭৪টি। এর মধ্যে মামলা হয়েছে ১১টি। এর মধ্যে মাত্র ৯৫৪টি মোবাইল উদ্ধার হয়েছে। বাকি মোবাইলগুলোর কোনও হদিস পায়নি পুলিশ।

ডাকাতি-ছিনতাইয়ের ঘটনায় জিডি, ব্যাখ্যা তলব

ডিএমপি সদর দফতর সূত্র জানায়, ঢাকার পুলিশ কমিশনার একাধিকবার মাসিক অপরাধ পর্যালোচনা সভায় সংঘটিত ঘটনায় আইন ও বিধি অনুযায়ী মামলা বা জিডি করার নির্দেশনা দিয়েছেন। একই সঙ্গে থানা এলাকার কোনও ঘটনা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আড়াল করতেও নিষেধ করেছেন। কিন্তু বিভিন্ন থানার ওসিরা মোবাইল ছিনতাইয়ের ঘটনায় মামলা নিতে চায় না। তবে ডিএমপির ইন্টার ওভারসাইট ডিভিশন মার্চ মাসের মোবাইল হারানোর জিডি পর্যালোচনা করে ৯টি জিডির ক্ষেত্রে প্রকৃত ঘটনা আড়াল করার প্রমাণ পেয়েছে। এর মধ্যে দুটি ডাকাতি ও সাতটি দস্যুতার ঘটনা। ডাকাতি ও দস্যুতার অপরাধে মামলা না নিয়ে সংশ্লিষ্ট থানার ওসিরা এসব ঘটনায় জিডি দায়ের করেছেন।

ডিএমপি সূত্র জানায়, ডিএমপির কোতয়ালি থানা এলাকায় চলতি বছরের ১৮ মার্চ একটি ডাকাতির ঘটনা ঘটে। ডাকাত দলের সদস্যরা এক ব্যক্তির কাছ থেকে মোবাইল নিয়ে যায়। ওই ঘটনায় ডাকাতির মামলা হওয়ার কথা থাকলেও জিডি নথিভুক্ত (জিডি নং ৮৮৩) করা হয়েছে। একই ঘটনা ঘটেছে ওয়ারী থানা এলাকাতেও। ১৪ মার্চ একটি ডাকাতির ঘটনায় ওয়ারী থানায় জিডি নথিভুক্ত (জিডি নং ৫৯৭) করা হয়।

ডিএমপি সূত্র জানায়, ডাকাতির ঘটনা ছাড়াও ১৯ মার্চ বংশাল থানায় দস্যুতার ঘটনায় জিডি (নং ৫০৩) দায়ের করা হয়, ১৭ মার্চ মোহাম্মদপুর থানায় দস্যুতার ঘটনায় জিডি (নং ১৩৯৮) করা হয়, পয়লা মার্চ যাত্রাবাড়ী থানায় দস্যুতার ঘটনায় জিডি (নং ৪৫) করা হয়, ৯ মার্চ ডেমরা থানায় দস্যুতার ঘটনায় জিডি (নং ৪৫৭) করা হয়, ৮ মার্চ ও ১২ মার্চ কদমতলী থানা এলাকার দুটি দস্যুতার ঘটনায় জিডি (নং ৪৯৩ ও ৭৮৭) দায়ের করা হয় ও ২৬ মার্চ মুগদা থানায় দস্যুতার ঘটনায় একটি জিডি (নং ১১৭৮) দায়ের করা হয়।

ডিএমপি সূত্র জানায়, যেসব থানায় ডাকাতি ও ছিনতাইয়ের ঘটনায় মোবাইল হারানো জিডি করা হয়েছে, সেসব থানার ওসিদের এ বিষয়ে ব্যাখ্যা তলব করে, ব্যাখ্যার জবাব কমিশনার বরাবর পাঠাতে সংশ্লিষ্ট ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে।

ডিএমপি সদর দফতরের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, থানার ওসিরা নিজ নিজ এলাকায় অপরাধ কম সংগঠিত হয় এটা প্রমাণ করার জন্য মামলার চেয়ে জিডি নেওয়ার ক্ষেত্রে আগ্রহী থাকেন বেশি। এছাড়া জিডি নিলে তা তদন্ত করার চাইতে মামলার তদন্তে বেশি সময় ও শ্রম দিতে হয়। আসামিদের গ্রেফতারেরও চাপ থাকে। একই সঙ্গে মুলতবি বা পেন্ডিং মামলাগুলো সদর দফতর থেকে দ্রুত নিষ্পত্তি করতে তাগাদা দেওয়া হয়। এজন্য ওসিরা অনেক ক্ষেত্রে মামলা নিতে অনাগ্রহ দেখান। ডিএমপি কমিশনার সংগঠিত ঘটনার অপরাধের মাত্রা ও আইন অনুযায়ী পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দিয়েছেন।

/ইউএস/
সম্পর্কিত
সংসদীয় কমিটির তোপের মুখে টেলিটক
আন্দোলনের ঘোষণা নিয়ে দ্বিধায় ব্যাটারিরিকশা চালকদের সংগঠন
বিদেশে অর্থপাচার রোধে প্রশিক্ষণের বিকল্প নেই: সিআইডি
সর্বশেষ খবর
স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করে চলেছে রকমারি ডট কম
স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করে চলেছে রকমারি ডট কম
বিছানায় পড়ে ছিল স্ত্রীর লাশ, ঘরের আড়ায় ঝুলছিলেন স্বামী
বিছানায় পড়ে ছিল স্ত্রীর লাশ, ঘরের আড়ায় ঝুলছিলেন স্বামী
রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিন আজ
রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিন আজ
সংসদীয় কমিটির তোপের মুখে টেলিটক
সংসদীয় কমিটির তোপের মুখে টেলিটক
সর্বাধিক পঠিত
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
এ আর রাহমানের মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...
কান উৎসব ২০২৪এ আর রাহমানের মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...