X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

উৎসব-উৎকণ্ঠায় না. গঞ্জে ভোট আজ

এমরান হোসাইন শেখ
২১ ডিসেম্বর ২০১৬, ২২:৫৫আপডেট : ২২ ডিসেম্বর ২০১৬, ০৭:৩৩

নাসিক নির্বাচন বহুল আলোচিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে আজ বৃহস্পতিবার।  এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। এ নির্বাচনকে ঘিরে নারায়ণগঞ্জবাসীর মধ্যে উৎসবের আমেজের পাশাপাশি উৎকণ্ঠাও বিরাজ করছে।  এদিকে, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে এই নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ইতোমধ্যেই নির্বাচন কমিশন (ইসি) সব ধরনের প্রস্তুতি নিয়েছে। কমিশন চায়—নিজেদের শেষ সময়ে এসে একটি ‘ভালো নির্বাচন’ উপহার দিয়ে ভালোয়-ভালোয় বিদায় নিতে।

নতুন নির্বাচন কমিশন গঠন ইস্যুতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপের সময় অনুষ্ঠিত এই নির্বাচন নিয়ে রাজনৈতিক মহলেও উত্তাপ বাড়ছে। এটি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন হলেও এতে জাতীয় নির্বাচনের আমেজ বিরাজ করছে। পুরো  দেশবাসীর দৃষ্টি এখন নারায়ণগঞ্জের দিকে।

নির্বাচন উপলক্ষে নির্বাচনি এলাকায় সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। বহিরাগতদের অবস্থানসহ যানবাহন চলাচলে বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। এদিকে, এ নির্বাচনকে অবাধ ও নিরপেক্ষ অনুষ্ঠান করাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে ইসি। সরকারও এ বিষয়ে তাদের সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছে। আওয়ামী লীগ ও বিএনপি নির্বাচনটাকে নিয়েছে তাদের জনপ্রিয়তা যাচাইয়ের মাপকাঠি হিসেবে।

এদিকে রিটার্নিং কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা আশ্বস্ত করে বলেছেন, সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ নির্বাচনের সব ধরনের প্রস্তুতি রয়েছে। ভোটগ্রহণ ও ভোটারদের নিরাপত্তায় মাঠে রয়েছে সাড়ে ৯ হাজার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। এ নির্বাচনে কারচুপির চেষ্টা করলে কাউকে ছাড় দেওয়া হবে না। ভোটের আগের দিন ঢাকা বিভাগীয় কমিশনার, রিটার্নিং কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা নগরীর বিভিন্ন স্থানে লিফলেট বিতরণ করেছেন। তারা ভোটারদের নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন। নিরাপত্তা নিশ্চিত করার আশ্বাস দিয়েছেন। নির্বাচনে সাড়ে নয় হাজার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

রিটার্নিং অফিসার মো. নুরুজ্জামান তালুকদার বলেন, ‘উৎসবমুখর পরিবেশ বজায় আছে। আমরা আশা করছি, ভোটগ্রহণ শেষ হওয়া পর্যন্ত এ অবস্থা বিরাজ করবে। রাজনৈতিক দলের নেতা, প্রার্থী ও ভোটাররা আমাদের সহযোগিতা করবেন।’ তিনি বলেন, ‘সুষ্ঠু ভোটগ্রহণে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। কেন্দ্রে-কেন্দ্রে মালামাল পৌঁছে গেছে। কেউ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টা করলে তাকে ছাড় দেওয়া হবে না।’

এই নির্বাচনে মেয়র পদে সাতজন প্রার্থী হলেও মূল লড়াই হবে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভীর নৌকা এবং বিএনপি মনোনীত অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানের ধানের শীষ প্রতীকের মধ্যে। জাতীয় পার্টি কোনও প্রার্থী দেয়নি। দলটি ডা. আইভীকে সমর্থন করেছে। এদিকে ২০ দলীয় জোটভুক্ত দু’টি দল প্রার্থী দিলেও শেষ দিকে এসে তারা বিএনপির প্রার্থী সাখাওয়াত হোসেন খানকে সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। আওয়ামী লীগ ও বিএনপির বাইরে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল (কোদাল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মো. মাছুম বিল্লাহ (হাতপাখা) ও ইসলামী ঐক্য জোটের মুফতী এজাহরুল হক (মিনার) মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। নির্বাচনের ফল যা-ই হোক না কেন, আওয়ামী লীগ ও বিএনপি দুই দলের প্রার্থীরা ফল মেনে নেওয়ার আগাম ঘোষণা দিয়েছেন। একইসঙ্গে বিএনপি নির্বাচন বর্জন না করার ঘোষণাও দিয়েছে।

নির্বাচনে মেয়র পদ ছাড়াও ৯টি সংরক্ষিত কাউন্সিলর পদের বিপরীতে ৩৮জন ও ২৭টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৫৬জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদের নির্বাচন দলীয় ভিত্তিতে হলেও ওয়ার্ড কাউন্সিলর পদের নির্বাচন হচ্ছে নির্দলীয়ভাবে। তবে দুই দলের মনোনীত প্রার্থী রয়েছেন সব ওয়ার্ডেই।

এদিকে মেয়র পদে নির্বাচন নিয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও ভোটারদের মাঝে কোনও উৎকণ্ঠা কাজ না করলেও কাউন্সিলর প্রার্থী নিয়ে সংঘাত-সংঘর্ষের আশঙ্কা রয়েছে অনেকের মধ্যে।

বর্তমান কমিশনের অধীনে দলীয় মনোনয়নে অনুষ্ঠিত পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের আগে-পরে ব্যাপক সহিংসতা ও সংঘাত দেখা দিলেও নাসিকে এখন পর্যন্ত বড় ধরনের কোনও অপ্রীতিকর খবর পাওয়া যায়নি। প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাদের দল থেকেও এ ধরনের বড় কোনও অভিযোগ ওঠেনি। ফলে নির্বাচনি এলাকায় উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। ভোটারদের আশা, ভোটগ্রহণ ও ফল ঘোষণা পর্যন্ত সব দলের এমন সহ-অবস্থান বিরাজ করবে।

নির্বাচনের পরিবেশ ভালো থাকলেও সুষ্ঠু ভোটগ্রহণ নিয়ে শঙ্কায় রয়েছেন কোনও-কোনও প্রার্থী।  বুধবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘যত শঙ্কাই থাকুক, আমরা নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) নির্বাচনে ভোট বর্জন করব না। সরকারের নানা অনিয়ম, দুর্নীতি ও দুঃশাসনের প্রতিবাদের অংশ হিসেবেই এই নির্বাচনে ধানের শীষের পক্ষে গণরায় আসবে।’ নির্বাচনের পরিবেশ সম্পর্কে তিনি বলেন, ‘দৃশ্যত এখন পর্যন্ত নির্বাচনি পরিবেশ ভালো থাকলেও জনমন থেকে অস্বস্তি ও শঙ্কা দূর হয়নি। বাহ্যিক দৃষ্টিতে পরিবেশ শান্তিপূর্ণ থাকলেও সংশয়ের দোলাচলে দুলছে মানুষ।’

একই দিন সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘নির্বাচন নিয়ে নানা টানাপড়েনের কথা বলা হলেও এখন নির্বাচন নিয়ে উৎসবমুখর পরিবেশই সৃষ্টি হয়েছে। তার ফল আমরা আগামীকাল দেখতে পাব।’ তিনি বলেন, ‘নারায়ণগঞ্জে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ বিরাজ করছে। অবাধ ও সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনকে স্বাধীন কর্তৃত্বপূর্ণ ভূমিকা পালনে আমরা সহযোগিতা করছি ।’

ভোটার ও ভোটকেন্দ্র:

ইসির হিসাব অনুযায়ী, ২৭ ওয়ার্ড নিয়ে গঠিত এ সিটি করপোরেশন নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৪ হাজার ৯৩১জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৩৯ হাজার ৬৬২জন ও মহিলা ভোটার ২ লাখ ৩৫ হাজার ২৬৯জন। নির্বাচনে মোট ভোটকেন্দ্র ১৭৪টি। এর মধ্যে ৪টি অস্থায়ী কেন্দ্র রয়েছে। ভোটকক্ষের (বুথ) সংখ্যা ১ হাজার ৩০৪টি। ভোটগ্রহণে চার হাজারের বেশি নির্বাচনি কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে।

৭৯ শতাংশ কেন্দ্রই ঝুঁকিপূর্ণ

নাসিক নির্বাচনে ১৩৭টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ, যা মোট কেন্দ্রের শতকরা ৭৯ ভাগ। নির্বাচনি এলাকার মধ্যে সিদ্ধিরগঞ্জের সবকটি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। বাকি কেন্দ্রগুলো বন্দর ও শহর এলাকায় অবস্থিত। ঝুঁকিপূর্ণ ওই সব কেন্দ্রে নির্বাচনে সংঘাত-সংঘর্ষের শঙ্কা রয়েছে। প্রভাব বিস্তার করতে পারেন স্থানীয় প্রভাবশালীরা। এ নির্বাচনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৭৪টি।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। ঝুঁকিপূর্ণ কন্দ্রের নিরাপত্তায় অন্তত ১২জন অস্ত্রধারীসহ মোট ২৪জন নিরাপত্তাকর্মী থাকবেন।

টেনশন সিদ্ধিরগঞ্জকে ঘিরে

 নাসিকের আওতাভুক্ত তিনটি থানার মধ্যে সদর ও বন্দর থানা নিয়ে কমিশন, আইনশৃঙ্খলা বাহিনী, প্রার্থী ও ভোটারদের মাধে তেমন আতঙ্ক বা উৎকণ্ঠা কাজ না করলেও সবার টেনশন সিদ্ধিরগঞ্জকে ঘিরে। এ থানায় ১০টি ওয়ার্ড রয়েছে। এর মধ্যে বেশ কয়েকজন চিহ্নিত সন্ত্রাসী বা তাদের আত্মীয়স্বজন কাউন্সিলর প্রার্থী বলে জানা গেছে। এসব সন্ত্রাসী নির্বাচনে জয়ী হতে যেকোনও ধরনের অপতৎপরতায় লিপ্ত হতে পারে—এমন আশঙ্কার কথা জানিয়েছে বিভিন্ন গোয়েন্দা সংস্থা। এছাড়া এই থানার একটি ওয়ার্ডে সেভেন মার্ডার মামলার আলোচিত আসামি নূর হোসেনের ভাতিজাও প্রার্থী হয়েছেন। এসব কারণে ইসি ও আইনশৃঙ্খলা বাহিনীও এই থানার ওপর বাড়তি নজর রাখছে বলে জানা গেছে।

দুই বিদেশিসহ ৩২০ পর্যবেক্ষক

নাসিক নির্বাচনে ৩২০ জন পর্যবেক্ষক ভোট পর্যবেক্ষণ করবেন। এর মধ্যে ৯টি স্থানীয় সংস্থার ৩১৮ জন ও একটি বিদেশি সংস্থার দু’জন পর্যবেক্ষক রয়েছেন। ইতোমধ্যে এসব পর্যবেক্ষক কমিশনের অনুমোদন নিয়েছেন।

জানা গেছে, নাসিক নির্বাচনে ৯টি সংস্থার ১৮৫ জন স্থানীয়ভাবে ও সাতটি সংস্থার ১৩৩ জন কেন্দ্রীয়ভাবে ভোট পর্যবেক্ষণ করবেন। এছাড়া এশিয়া ফাউন্ডেশনের আওতায় দু’জন বিদেশি পর্যবেক্ষকও এ নির্বাচন পর্যবেক্ষণ করবেন।

বর্তমান ইসির অধীনে শেষ বড় নির্বাচন

বর্তমান নির্বাচন কমিশনের অধীনে নাসিক নির্বাচন হচ্ছে শেষ বড় নির্বাচন। আগামী ৮ ফেব্রুয়ারি বর্তমান কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। কমিশনারদের সঙ্গে আলাপ করে জানা গেছে, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে নানান বিতর্ক রয়েছে। শেষ এ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে কমিশন। নাম প্রকাশে অনিচ্ছুক একজন নির্বাচন কমিশনার বলেন, আমাদের সব অভিজ্ঞতা উজার করে এ নির্বাচনের আয়োজন করা হয়েছে। ভোটের দিন কমিশন থেকে নির্বাচনের সবকিছু মনিটরিংয়ে ব্যবস্থা করা হয়েছে।

/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
জীবনের শেষ অ্যাকাডেমিক পরীক্ষায় তৃতীয় হয়েছেন সেই অবন্তিকা
জীবনের শেষ অ্যাকাডেমিক পরীক্ষায় তৃতীয় হয়েছেন সেই অবন্তিকা
মিরপুরে ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা
মিরপুরে ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা
অচিরেই জলাবদ্ধতা সমস্যার সমাধান হবে
অচিরেই জলাবদ্ধতা সমস্যার সমাধান হবে
রাজস্ব আদায়ে সব মাইলফলক অতিক্রম করবে: মেয়র তাপস
রাজস্ব আদায়ে সব মাইলফলক অতিক্রম করবে: মেয়র তাপস
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক