X
মঙ্গলবার, ২১ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের

জামাল উদ্দিন
১৯ মে ২০১৬, ১৮:০০আপডেট : ১৯ মে ২০১৬, ১৮:০৫

আসলাম চৌধুরী বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। রাষ্ট্রদ্রোহ মামলার অনুমোদন চেয়ে পুলিশের পাঠানো কাগজপত্র হাতে পেলেই অনুমোদন দেওয়া হবে বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে আঁতাত করে দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি ও বর্তমান সরকারকে উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগে আসলাম চৌধুরীকে গত রবিবার বিকেলে কুড়িল বিশ্বরোড এলাকা থেকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে আর কারা জড়িত, তা জানতে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড চেয়ে পরদিন সোমবার তাকে আদালতে পাঠানো হয়। আদালত তার সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন। বর্তমানে আসলাম গোয়েন্দা পুলিশের হেফাজতে রয়েছেন। ২০১৩ ও ২০১৪ সালে দেশে নাশকতার ঘটনায় তার বিরুদ্ধে ৩০টি  মামলা রয়েছে।
ইসরায়েলি লিকুদ পার্টির নেতা মেন্দি এন সাফাদির সঙ্গে ভারতের আগ্রা ও দিল্লিতে গত মার্চের শুরুতে বিএনপি নেতা আসলাম চৌধুরীর সাক্ষাৎ হয়। ওই সময় তারা বাংলাদেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করে বর্তমান সরকারকে উৎখাতের বিষয়ে বৈঠক করেছেন বলে গোয়েন্দারা মনে করেন। লিকুদ পার্টির কেন্দ্রীয় নেতা হওয়া ছাড়াও ইসরায়েলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড অ্যাডভোকেসি নামের একটি সংস্থার প্রধান হচ্ছেন সাফাদি। যার সঙ্গে দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

আসলাম চৌধুরীর সঙ্গে মোসাদের সংশ্লিষ্টতা ও দেশবিরোধী ষড়যন্ত্রের বিষয়ে তদন্তে সংশ্লিষ্টরা জানান, আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের কিছু দালিলিক প্রমাণ পেয়েছেন তারা। পুলিশ সদর দফতরের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে। অনুমতি পেলে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করবে গোয়েন্দা পুলিশ। তখন তার রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের দালিলিক প্রমাণগুলো আদালতে উপস্থাপন করবেন গোয়েন্দারা। আসলাম চৌধুরীর এই ষড়যন্ত্রের সঙ্গে আর কে কে জড়িত আছেন, তাদেরও খুঁজে বের করে মামলার আসামি করা হবে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম কমিশনার আব্দুল বাতেন সাংবাদিকদের বলেন, ইতোমধ্যে তাকে জিজ্ঞাসাবাদ করে গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছেন তারা।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটি) প্রধান মনিরুল ইসলামও মনে করেন, বিএনপি নেতা আসলাম চৌধুরীর সঙ্গে ইসরায়েলি লিকুদ পার্টির নেতা মেন্দি এন সাফাদির বৈঠকটি দেশের বিরুদ্ধে দেশি-বিদেশি চক্রান্তের একটি অংশ। এছাড়া, গত বছরের সেপ্টেম্বর থেকে দেশে বিভিন্ন হত্যাকাণ্ডে আইএস-এর দায় স্বীকারের বিষয় ও ইসরায়েলি লিকুদ পার্টির তার সঙ্গে বিএনপি নেতার বৈঠক একই সূত্রে গাঁথা বলেও মন্তব্য করেন তিনি।

আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার বিষয়ে বৃহস্পতিবার দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য পুলিশের আবেদন এখনও হাতে পাইনি। আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়েরের জন্য আবেদনের কাগজপত্র হাতে পেলে আমরা অনুমতি দিয়ে দেব।’

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মঙ্গলবার দ্বিতীয় ধাপের ভোট, ইসির চিন্তা ভোটার উপস্থিতি
উপজেলা নির্বাচনমঙ্গলবার দ্বিতীয় ধাপের ভোট, ইসির চিন্তা ভোটার উপস্থিতি
টাকা আত্মসাৎ: গ্রামীণ ব্যাংকের সাবেক কর্মকর্তার দুই বছর কারাদণ্ড
টাকা আত্মসাৎ: গ্রামীণ ব্যাংকের সাবেক কর্মকর্তার দুই বছর কারাদণ্ড
ঢাবিতে আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব শুরু বুধবার
ঢাবিতে আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব শুরু বুধবার
‘অন্যের খাবারে ভেজাল মেশালে আপনার খাবারেও আরেকজন মেশাবে’
‘অন্যের খাবারে ভেজাল মেশালে আপনার খাবারেও আরেকজন মেশাবে’
সর্বাধিক পঠিত
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া