X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
বাংলা ট্রিবিউনকে স্বরাষ্ট্রমন্ত্রী

‘টার্গেট কিলিং’কে বড় করে দেখছে যুক্তরাষ্ট্র

শেখ শাহরিয়ার জামান ও জামাল উদ্দিন
২২ মে ২০১৬, ১২:৫৮আপডেট : ২২ মে ২০১৬, ১৩:১৯




স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল দেশের দু’এক জায়গায় বিচ্ছিন্নভাবে জঙ্গিদের আক্রমণ হচ্ছে। দু’একটি ছাড়া বেশিরভাগ জঙ্গি আক্রমণেরই রহস্য আমরা উদঘাটন করেছি। হামলাকারীদের শনাক্ত করেছি। ধরাও হয়েছে অনেককে। আর এগুলো হচ্ছে টার্গেট কিলিং। যা সারা পৃথিবীতেই হচ্ছে। অন্যান্য দেশে বাজার কিংবা জনবহুল এলাকায় হঠাৎ বোমা হামলা ও গুলি চালিয়ে শত শত মানুষকে হত্যা ও আহত করছে জঙ্গিরা। যেটা আমাদের দেশে হচ্ছে না। অথচ আমাদের দেশের এসব বিচ্ছিন্ন টার্গেট কিলিং ও আক্রমণগুলোকে যুক্তরাষ্ট্র বড় করে দেখছে। অন্যরা নয়। যদিও আমরা বারবার বলেছিলাম যে, সারা পৃথিবীতে এটা ঘটছে এবং এটা শুধুমাত্র আমাদের দেশেই নয়। বাংলা ট্রিবিউনকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
নিরাপত্তা বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ বাড়ছে- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল পাল্টা প্রশ্ন করে বলেন, ইউএস-এর সঙ্গে যোগাযোগ বাড়ছে? তিনি বলেন, কিছু হত্যাকাণ্ডের পর ইউএস থেকেই বারবার আশঙ্কা প্রকাশ করা হচ্ছিলো যে, বাংলাদেশে থাকা যুক্তরাষ্ট্রের নাগরিক ও মানুষের প্রতি এরকম হামলা হতে পারে। অন্যকোনও দেশ এ বিষয়ে খুব বেশি চিন্তিত বা বিচলিত নয়।
স্বরাষ্ট্রমন্ত্রী বাংলা ট্রিবিউনকে বলেন, যুক্তরাষ্ট্রের আশঙ্কা প্রকাশের পর আমরা কূনীতিকদের আবাসিক এলাকা, তারা  যেখানে থাকেন, তাদের ক্লাব, স্কুল, মার্কেট প্লেস এবং যেখানে তারা যাতায়াত করেন, সেসব জায়গায় যথেষ্ট নিরাপত্তা বাড়িয়েছি। যাতে করে তাদের মনে যে আশঙ্কা ও ভয়ভীতি রয়েছে সেটি যেন দূর হয়।

নিরাপত্তা বিষয়ে মার্কিন সহযোগিতা: এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা সবসময় বলেছি যে, সন্ত্রাসী আক্রমণ একটি বৈশ্বিক ঝুঁকি। এটা শুধুমাত্র বাংলাদেশের জন্য নয়। আমাদের নিরাপত্তা বাহিনী, আমাদের গোয়েন্দা বাহিনী জঙ্গি হামলাসহ সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছে। তারপরও আমরা চাই জঙ্গি ও সন্ত্রাসবাদ বিষয়ে একযোগে কাজ করতে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র যতোবারই আমাদের সহযোগিতার কথা বলেছে, ততোবারই আমরা বলেছি, তোমাদের কাছে কোনও আগাম গোয়েন্দা তথ্য থাকলে সেটা আমাদের দাও, যাতে আমরা আগেই সেসব হামলা প্রতিহত করতে পারি। আমরা তাদের বলেছি, এখন আধুনিক প্রযুক্তি যেটা প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। সেই জায়গাটায় যদি হার্ডওয়্যার বা সফ্টওয়্যার দিয়ে তারা আমাদের কাউন্টার টেররিজম ও সাইবার ক্রাইমের ক্ষেত্রে সহযোগিতা করতে পারে, সেই সহযোগিতা আমরা তাদের কাছে চেয়েছি। আমাদের কর্মকর্তাদের সক্ষমতা বাড়ানোর জন্য প্রশিক্ষণ দিয়ে সহযোগিতা করার জন্য অনুরোধ করেছি।

সহযোগিতার সময়সীমা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, যুক্তরাষ্ট্র সবসময় বলে আসছে তারা আমাদের সহযোগিতা করবে। আমরা আগাম গোয়েন্দা তথ্য ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণের বিষয়ে সহযোগিতা চেয়েছি, তারা সহযোগিতা করবে বলেছে। কিন্তু কখন থেকে এ সহযোগিতা করবে সেটা বলেনি। তিনি বলেন, সহযোগিতার বিষয়টি তাদের ওপর নির্ভর করে। তারা আমাদের সব ধরনের সহযোগিতা করতে চায়। আমরা পর্যালোচনা করে আমাদের কী প্রয়োজন সেটা বলেছি। কখন কীভাবে তারা দেবে এটি তাদের ব্যাপার। এখনও তারা এ বিষয়ে কিছুই জানায়নি। হয়তো তারা সেটা শীঘ্রই বলবে।

নিরাপত্তা চেয়ে চিঠি: বিভিন্ন হত্যাকাণ্ড ও জঙ্গি হামলার আশঙ্কা প্রকাশ করে নিরাপত্তা চেয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। এছাড়া ভারতের পক্ষ থেকে সুনির্দিষ্ট কিছু ব্যক্তির বিষয়ে নিরাপত্তা চাওয়া হয়েছিলো।ভারতীয় দূতাবাসের দু’একজনের বোধহয় ফেসবুকে কার্টুন এঁকেছিল, সেজন্য তারা নিরাপত্তার কথা বলেছে। এছাড়া আর কোনও দূতাবাস নিরাপত্তা চেয়ে এখন পর্যন্ত চিঠি দেয়নি। তারা এসব বিষয়ে তেমন বিচলিত নন বলেও জানান মন্ত্রী।

মার্কিন সহযোগিতার কাঠামো: বর্তমানে যুক্তরাষ্ট্র আমাদের কী ধরনের সহযোগিতা করছে জানতে চাইলে বাংলা ট্রিবিউনকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, যুক্তরাষ্ট্র যখন যে ধরনের সহযোগিতা আমাদের দিতে এবং করতে চায়, আমরা সবকিছুতেই উৎসাহ ও আগ্রহ দেখাচ্ছি। যেটা তারা দিতে পারছেন, করতে পারছেন, আমরা সেগুলোতে সম্পৃক্ত হচ্ছি। তারা যে কিছুই করছেনা তাতো নয়। আমাদের কোস্টগার্ডের জন্য স্পিডবোট দিয়েছে, দূতাবাস এলাকায় টহল দেওয়ার জন্য মোটরযান দিয়েছে। মাঝেমাঝে এফবিআই আমাদের গোয়েন্দাদের সঙ্গে বৈঠক করে ও তথ্য দেয়। মন্ত্রী বলেন, এফবিআই’র সঙ্গে বাংলাদেশের কোনও লিখিত চুক্তি নাই। বাংলাদেশে এফবিআইর যে ইউনিট আছে তারা মাঝেমাঝে আমাদের গোয়েন্দাদের সঙ্গে যোগাযোগ করে

উগ্রবাদ মোকাবেলা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, যুক্তরাষ্ট্র পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি সারাহ সিওয়াল আমাকে বলে গেছেন, সব ধরনের সহযোগিতা ও তথ্য দেবেন। তিনি আরও একবার আসবেন বলেছেন। আমাদের তরফ থেকে আমরা প্রয়োজনীয় সব সহযোগিতাই চাই, তারা কতটুকু করবেন সেটা তাদের ব্যাপার।

আরও পড়ুন: 

‘টার্গেট কিলিং’কে বড় করে দেখছে যুক্তরাষ্ট্র উচ্চ প্রবৃদ্ধি ও সুষম বণ্টনের বাজেট প্রায় চূড়ান্ত

‘টার্গেট কিলিং’কে বড় করে দেখছে যুক্তরাষ্ট্র দেশে হতাশাগ্রস্ত শিক্ষিত বেকার অর্ধকোটি

/জেইউ/এসএসজেড/এপিএইচ/

সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন