X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

কওমিপন্থীদের সুবিধা দিয়ে সরকারকে বেকায়দায় ফেলতে চায় জামায়াত: আজিজুর রহমান

চৌধুরী আকবর হোসেন
২৩ মে ২০১৬, ২২:৫৫আপডেট : ২৩ মে ২০১৬, ২৩:৪৪

খা‌দেমুল ইসলামের জয়েন্ট সে‌ক্রেটারি আজিজুর রহমান ইসলামি দলগুলো কোনও ইস্যুতে আন্দোলন করলে, জামায়াতে ইসলাম এর সুযোগ নিয়ে সরকারকে বেকায়দায় ফেলতে চায় বলে মনে করেন কওমি সনদ বাস্তবায়ন পরিষদের সদস্য সচিব ও খা‌দেমুল ইসলামের জয়েন্ট সে‌ক্রেটারি আজিজুর রহমান। বাংলা ট্রিবিউনকে দেওয়া এক সাক্ষাৎকারে আজিজুর রহমান বলেন, সরকারকে বেকায়দায় ফেলতে জামায়াত কওমি আলেমদের সুবিধা দেওয়ার চেষ্টা করে। এরপর নানাভাবে উস্কানি দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করে।

বাংলা ট্রিবিউন: কওমিপন্থীরা জামায়াতবিরোধী হলেও এখন তাদের মধ্যে সখ্য দেখা যায়, কেন?
আজিজুর রহমান: সরকার কখনও কখনও বিভিন্ন ইস্যুতে কওমিপন্থীদের ওপর চড়াও হয়। তখন জামায়াত সুযোগ নেয়, পাশে গিয়ে দাড়াঁয়। তখন যার পাশে দাঁড়ায় সে জামায়াতের লোকদের আপন মনে করে। কিন্তু জামায়াত নিজস্ব লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে সাহায্য করতে আসে। তবে এখন সাবধান হচ্ছে কওমি আলেমরা। এখন জামায়াতের সঙ্গে যোগাযোগ রাখে এমন কাউকেই কোনও কমিটিতে রাখা হয় না। জামায়াতকে নীতি-নৈতিকতার দিক থেকে কেউ বিশ্বাস করে না। সরকারকে বেকায়দায় ফেলতেই জামায়াত কওমি আলেমদের সুবিধা দেওয়ার চেষ্টা করে, বন্ধু হিসেবে নয়। এরপর নানাভাবে উস্কানি দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করে।

বাংলা ট্রিবিউন: বর্তমানে কওমি সনদের স্বীকৃতি আদায়ে প্রতিবন্ধকতা কী?
আজিজুর রহমান: কোনও প্রতিবন্ধকতা নেই। শুধু আল্লামা আহমদ শফী, মুফতি রুহুল আমীন, ফরিদউদ্দিন মাসউদ, মাহমুদুল হাসান, বেফাক মহাসচিবের সঙ্গে আলোচনা করলে দ্রুত সিদ্ধান্ত নেওয়া সম্ভব। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, কওমি সনদের স্বীকৃতি দিতে আন্তরিক হলেও সরকার স্বীকৃতি দেওয়ার রাস্তা খুঁজে পাচ্ছে না। এদিকে আমার মনে হচ্ছে, কওমিপন্থীদের মধ্যে যারা আগ্রহী সরকার তাদের মাধ্যমে স্বীকৃতি দিচ্ছে না। পদ-পদবী, নিয়ন্ত্রণ নিয়ে শংঙ্কায় কওমিপন্থীদের অনেকে স্বীকৃতি নিতে আগ্রহী নয়। সরকার প্রতিশ্রুতি দিলেও কওমি মাদ্রাসার স্বকীয়তা, নিয়ন্ত্রণের বিষয়টি পরিষ্কার হয়নি। হেফাজত আগে যে হুমকি দিয়েছিল এখন সেই পরিস্থিতি নেই। তখন হয়তো হেফাজতকে দিয়ে কেউ করিয়ে নিয়েছে। কারণ তখন হেফাজতের আন্দোলনের মধ্যে কওমি সনদের স্বীকৃতির ইস্যু ছিল না। আল্লামা শফী বিজ্ঞ আলেম হলেও বয়স হয়েছে ‍উনার। উনাকে যে ধারণা দেওয়া হয় সেই আলোকে তিনি সিদ্ধান্ত দেন। তখন কে বা কারা আল্লামা শফীকে কী ধরণা দিয়েছেন তা দেখার বিষয়।
আরও পড়ুন: ছাত্রদলে চলছে শেষ মুহূর্তের কমিটি বাণিজ্য!

খা‌দেমুল ইসলামের জয়েন্ট সে‌ক্রেটারি আজিজুর রহমান বাংলা ট্রিবিউন: সনদের স্বীকৃতির বিষয়ে কওমিপন্থীরা ঐক্যবদ্ধ হচ্ছে না কেন?
আজিজুর রহমান: আমাদের ওলামারা রাজনীতি বোঝেন না। অনেকেই কওমিপন্থীদের ঐক্য চায় না। তারা চায় কওমি সনদের স্বীকৃতি না হোক। কিন্তু সনদের জন্য সবাই একত্রিত হলেই ঐক্য হবে। এজন্য কওমিপন্থীদের মধ্যে বিরোধ সৃষ্টি করার ষড়যন্ত্র হচ্ছে। আমাদের এখন ঐক্যের প্রয়োজন। তাহলেই কোনও শক্তি কওমিপন্থীদের বিরোধিতা করতে পারবে না। আমাদের অনেক মুরব্বি মারা গেছেন। তাদের মৃত্যুর পর নেতৃত্ব দেওয়ার মতো লোকের অভাব। হাফেজ্জি হজুর, সদর সাহেব হুজুরদের মতো দৃঢ় কোনও নেতা নেই। আগে বড়দের মধ্যে মতানৈক্য থাকলেও শালীনতা ছিল। কিন্তু এখন ভয়াবহ অবস্থা। সবাইকে এক করে নেতৃত্ব দিতে এগিয়ে আসার মতো কেউ নেই। তবে আমরা আশাবাদী। হেফাজত সৃষ্টির পর কিছুটা ঐক্য তৈরি হয়েছে।

বাংলা ট্রিবিউন: কওমি পাঠ্যক্রমের সংস্কার প্রয়োজন মনে করেন কি?
আজিজুর রহমান: কওমি সনদের স্বীকৃতির জন্য একটি কমিশন গঠন করা হয়েছিল। সেই কমিশনে একটি সিলেবাস, পাঠ্যবইয়ের রূপরেখা তৈরি করে জমা দেওয়া হয়েছিল। ফলে সনদের স্বীকৃতি হলে কওমি পাঠ্য বই, সিলেবাসের পরিবর্তন হবে।

বাংলা ট্রিবিউন: ইসলমিক ফাউন্ডেশনের কর্মকাণ্ডে কওমিপন্থীদের সম্পৃক্ততা নেই কেন?
আজিজুর রহমান: ইসলমিক ফাউন্ডেশনে যারা দায়িত্বশীল আছেন তাদের প্রতি কওমিপন্থীদের আস্থা নেই। ইসলমিক ফাউন্ডেশনে ইসলামিক ব্যক্তিত্ব নেই। সরকার ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে যদি সত্যিকারের ধর্মের কাজ করতে চায়, তাহলে কওমিপন্থীদের সেখানে নিয়োগ দিতে হবে।

বাংলা ট্রিবিউন: জঙ্গিবাদ রোধে আপনাদের কর্মসূচি কী?
আজিজুর রহমান: জঙ্গিবাদ আর সন্ত্রাসবাদকে আলাদা করা যাবে না। সারা বিশ্বে জঙ্গিবাদ শব্দ ব্যবহার করা হয় মুসলামানদের ক্ষেত্রে। আমাদের দেশে জঙ্গিবাদ ছড়াতে বিদেশি চক্রান্ত আছে। ইসলামে জঙ্গিবাদের কোনও স্থান নেই। প্রতিনিয়ত আলেম-ওলামারা জঙ্গিবাদ প্রতিরোধে কথা বলছেন। আমরা ওয়াজ-মাহফিলে কথা বলছি।

আরও পড়ুন: নারায়ণগঞ্জে হেফাজতের ইউটার্ন

/সিএ/এসএনএইচ/এজে

সম্পর্কিত
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
‘মেয়েদের নিয়ে কেউই ঝুঁকি নিতে চায় না’
নারী দিবস উপলক্ষে একান্ত সাক্ষাৎকারে স্পিকার শিরীন শারমিন চৌধুরী১৫ বছরে নারী শক্তির জাগরণ হয়েছে
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!