বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব: বাণিজ্যমন্ত্রী

Send
অহিদুল ইসলাম, সৌদি আরব থেকে
প্রকাশিত : ০২:৩৩, মে ২৫, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০৮:৩৪, মে ২৫, ২০১৬

ওআইসি ট্রেড ফেয়ারে  বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদসৌদি আরবের ব্যবসায়ীরা বাংলাদেশের আহ্বানে সাড়া দিয়ে বাণিজ্য সম্প্রসারণে বিনিয়োগ বাড়াতে আগ্রহ প্রকাশ করেছেন বলে নিয়েছেন সৌদি আরবে সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, বাণিজ্য বৃদ্ধির জন্য উভয় দেশের ব্যবসায়ীদের মধ্যে ২০০৬ সালের যে চুক্তি রয়েছে, সেটি কার্যকর করার অনুরোধ করা হয়েছে। সোমবার সৌদি আরবের ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।
সৌদি আরবের রিয়াদে ‘১৫তম ট্রেড ফেয়ার অব দি ওআইসি মেম্বার স্টেটস’-এ অংশ নিতে তিনি সফর করছেন।
বৈঠকে দেশটির চেম্বার অব কাউন্সিলের চেয়ারম্যান ড. আব্দুল রহমান আল-জামিল ও সেক্রেটারি জেনারেল উপস্থিত ছিলেন।
বৈঠক সম্পর্কে তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের তৈরি হোম টেক্সটাইল, টেরিটয়েল, পাট ও চামড়াজাত পণ্য, সিরামিক, হিমায়িত মাছ, হালাল মাংস, শাক-সবজি, শুকনা খাবারের প্রচুর চাহিদা রয়েছে সৌদি আরবে। বাংলাদেশ সৌদি সরকারের কাছে এসব পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার চেয়েছে।

সৌদি ব্যবসায়ী প্রতিনিধি দলের উদ্ধৃতি দিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, এসব পণ্যের চাহিদা বিবেচনা করে, এখন তারা বাংলাদেশে বিনিয়োগ করতে চায়। তিনি আরও বলেন, আগের যেকোনও সরকারের আমল থেকে সৌদি-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক বর্তমানে ভালো। তাই বাংলাদেশের  পণ্য রপ্তানির অভূতপূর্ব সুযোগ সৃষ্টি হয়েছে। কিছুদিনের মধ্যে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব সফর করবেন। এর মধ্যদিয়ে দুই দেশের বাণিজ্য সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচিত হবে।

এদিকে ১৫তম ওআইসি বাণিজ্য মেলায় বাংলাদেশ থেকে ২৯টি প্রতিষ্ঠানসহ বোয়েসেল, বায়রা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বিনিয়োগ বোর্ড এবং বেপজা’র কর্মকর্তা ও প্রতিনিধিরা সৌদি আরবে অবস্থান করছেন। ২৬ মে রিয়াদে মেলা শেষ করে আগামী ২৯ ও ৩০ মে জেদ্দা চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এবং ৩১ মে ও ১ জুন মদিনা চেম্বারর্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ-এ ‘মেইড অব বাংলাদেশ’ ক্যাটালগ শো-তে অংশ নেবেন তারা।

আরও পতে পারেন: ময়নাতদন্তকারী চিকিৎসককে তনুর বাবার লিগ্যাল নোটিশ

/এনএস/এমএনএইচ/

লাইভ

টপ