X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
বাংলা ট্রিবিউনকে হেলাল উদ্দিন

রমজানের জন্য অন্তত এক কেজি কাঁচামরিচ সংরক্ষণ করুন

শফিকুল ইসলাম
২৮ মে ২০১৬, ০১:২৩আপডেট : ২৮ মে ২০১৬, ০৮:৩১

এফবিসিসিআই ভাইস প্রেসিডেন্ট হেলাল উদ্দিন আসন্ন রমজানে খুবই প্রয়োজনীয় পণ্য কাঁচামরিচ। রোজার সময় কাঁচামরিচ ছাড়া সব কিছুই যেন অচল। তাই অন্তত রমজানের একমাস খাওয়ার জন্য যে যতটুকু পারেন কাঁচামরিচ সংরক্ষণ করুন। কারণ,রমজান জুড়েই থাকবে বৃষ্টি। বৃষ্টির পানি মরিচ গাছের গোড়ায় এক ঘণ্টা জমে থাকলে গাছই মরে যায়। তখন বাজার হয়ে যায় কাঁচামরিচ শুন্য। তখন নতুন বীজ বুনে চারা বড় করে সেখান থেকে মরিচ পেতে সময় চলে যায় এক মাসেরও বেশি। তাই এখনই অন্তত এক কেজি কাঁচামরিচ নিজ নিজ তত্ত্বাবধানে ফ্রিজে সংরক্ষণের পরামর্শ দিলেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র পরিচালক মো. হেলাল উদ্দিন। বাংলা ট্রিবিউনের সঙ্গে একান্তে আলাপকালে শুক্রবার দুপুরে এ পরামর্শ দেন তিনি।
রমজানে নিত্যপণ্যের বাজার কেমন থাকবে জানতে চাইলে হেলাল উদ্দিন বলেন, রমজানে ব্যবহার্য সব পণ্যের মজুদই সন্তোষজনক। তাই সরবরাহ চেইনও ভালো থাকবে আশা করছি। দাম বাড়ার কোনও কারণ নেই। যুক্তিও নেই। রমজানে ছোলা, মুসুরের ডাল, পেঁয়াজ, ভোজ্য তেল ও চিনির চাহিদা বাড়ে। এ সব পণ্যের মজুদ পর্যাপ্ত। দামও স্থিতিশীল রয়েছে। বাজারে আতঙ্ক ছড়ানোর কোনও ঘটনা এখনও ঘটেনি বলে জানান এই ব্যবসায়ী।
আরেও পড়তে পারেন: ‘পকেট হেড মাস্টার হতে পারিনি বলেই মন জয় করতে পারিনি’
রমজানে অধিক মুনাফার আশায় যদি অসাধু ব্যবসায়ীরা কোনও সিন্ডিকেট গড়ে তোলে অথবা অবৈধ মজুদ গড়ে নিত্য পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা চালায় সে ক্ষেত্রে ব্যবসায়ী নেতা হিসেবে আপনার ভূমিকা  কী হবে জানতে চাইলে এফবিসিসিআই’র এই পরিচালক বলেন, ‘কোনও ছাড় নেই। প্রধানমন্ত্রীর নির্দেশ মতো বাজার স্থিতিশীল রাখা আমাদের দায়িত্ব। আমরা আমাদের সে দায়িত্ব পালনে কঠোর হতেও পিছ পা হবো না। আশা করছি এমনটি হবে না। সরকারি-বেসরকারি মনিটরিং টিম বাজার পরিস্থিতি পর্যবেক্ষণে মাঠে থাকবে।
কী আছে নতুন ভ্যাট আইনে? এই আইন কার্যকর হলে আপনারা কেন সমস্যায় পড়বেন বলে মনে করছেন জানতে চাইলে হেলাল উদ্দিন বলেন,আমরা এ আইনের বিপক্ষে নই।নতুন ভ্যাট আইন বাস্তবায়ন নিয়ে আমাদের কোনও আপত্তি নেই। ভ্যাট পরিশোধেও আমাদের কোনও অনাগ্রহ নেই। আমরা সরকারকে ভ্যাট দিতে চাই। যেহেতু আইনে অনেক জটিলতা রয়েছে,তাই জটিলতা নিরসন না করে এই মুহূর্তে জোর করে আইনটি বাস্তবায়নের জন্য ব্যবসায়ীদের ওপর চাপিয়ে দিলে রাজস্ব আহরণে জটিলতা তৈরি হবে। এতে রাজস্ব আদায় বাধাগ্রস্ত হবে। ব্যবসায়ীরা রাস্তায় নেমে আসতে পারেন। তাতে সরকারের ইমেজ ক্ষুণ্ন হবে। সমাজে অস্থিরতা তৈরি করবে। বড় ব্যবসায়ীদের চেয়ে ছোট ব্যবসায়ীরা সমস্যায় পড়বেন।
তিনি বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়নে মূল সমস্যা হচ্ছে-আইনটি অনেক বড়। সেখানে ভ্যাট আইনের বিধিটি অনেক ছোট। এটি সমস্যা তৈরি করবে। এ আইনের বাস্তবায়ন শুরু হলে সেই সমস্যা নিরসন কঠিন হবে। জটিলতা নিরসনে আমরা ৭ দফা সুপারিশ তুলে ধরেছি। এসব সুপারিশ বাস্তবায়ন করা হোক। এনবিআরের ৫ জন এবং এফবিসিসিআই’র ৫ জনের সমন্বয়ে গঠিত কমিটি ২০১৪ সালে তিন মাস ব্যাপক আলাপ আলোচনা করে ওই ৭ দফা সুপারিশ পেশ করেছি। সেইসব সুপারিশের একটিও মানা হয়নি। তাই এই মুহূর্তে সরকারের কাছে আমাদের দাবি, জটিলতা নিরসন না হওয়া পর্যন্ত পুরনো আইনটি বহাল থাকুক। নতুন আইনের খুঁটিনাটি বিচার -বিশ্লেষণ করে তা বাস্তবায়নের উপযোগী করে তুলতে ব্যবসায়ীদের অন্তত দু’বছর সময় দেওয়া হোক। আইনটি ২০১৬-১৭ অর্থবছরের পরিবর্তে ২০১৮-১৯ অর্থবছর থেকে চালু করা হোক।
হেলাল উদ্দিন বলেন, নতুন আইনে বলা হয়েছে, সব ক্ষেত্রে ১৫ শতাংশ হারে ট্যাক্স দিতে হবে। এটি ন্যায় বিচার নয়।কারণ সব ব্যবসায়ী একই হারে ব্যবসা করেন না।  এ ক্ষেত্রে আমরা ব্যবসায়ীদের পক্ষ থেকে বলেছিলাম, এর মার্জিন করতে ১০ থেকে ১৫ শতাংশ। সরকার সেটিও মানেনি।

সরকার যদি আপনাদের দাবি বা পরামর্শ উপেক্ষা করে ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর শুরু করে সে ক্ষেত্রে আপনারা কি করবেন জানতে চাইলে এফবিসিসিআই’র এই নেতা বলেন, সারা দেশের ব্যবসায়ীরা সরকারের মুখের দিকে তাকিয়ে আছে। তাদেরকে পাশ কাটিয়ে সরকার এটি করতে পারেই না। আমাদের বিশ্বাস, ব্যবসায়ীদের বিশ্বাস, সরকার এটি করবে না। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার হচ্ছে ব্যবসাবান্ধব সরকার। আমরা প্রধানমন্ত্রীর প্রতি আস্থা রেখে আগামী ২ জুন জাতীয় সংসদে বাজেট পেশ না হওয়া পর্যন্ত তাকিয়ে আছি। দেখি অর্থমন্ত্রী ভ্যাট আইন বাস্তবায়নে কি নির্দেশনা দেন।
আরও পড়তে পারেন: হালকা চোটের কারণে মুস্তাফিজকে বিশ্রাম দেওয়া হয়েছে
নতুন ভ্যাট আইন কার্যকর করা হলে সরকার কি ধরনের সমস্যায় পড়বে জানতে চাইলে হেলাল উদ্দিন বলেন,ব্যবসায়ীরা ক্ষিপ্ত হবেন। রাস্তায় নামবেন। অনেকে ব্যবসা গুটিয়ে ফেলবেন। এতে সরকারের রাজস্ব আদায় কমে যাবে।আর সরকারের রাজস্ব আদায় কমে গেলে নিজ অর্থায়নে সরকারের মেগা প্রকল্পগুলো যেমন-পদ্মাসেতু, মেট্রোরেল,রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, রামপাল বিদ্যুৎ কেন্দ্র,ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ চার লেন প্রকল্পসমূহ টাকার অভাবে থেমে যেতে পারে। এতে সরকারের ইমেজ ক্ষুণ্ন হবে। 

একাধিকবার এফবিসিসিআই’র নির্বাচিত পরিচালক হেলাল উদ্দিন ভবিষ্যতে এফবিসিসিআই’র শীর্ষ পদে দায়িত্ব পালনের স্বপ্ন দেখেন কিনা জানতে চাইলে অনেকটা আক্ষেপ করে বলেন, শুকুর আল-হামদুলিল্লাহ। জীবনে অনেক কিছু পেয়েছি। আর কিছু দরকার নেই। তবে মানুষ জীবনে সামনে চলতে গেলে প্রমোশন চাইবে,এটাই স্বাভাবিক। আমিও এর ব্যতিক্রম নই। কিন্তু এ ক্ষেত্রে আমার প্রমোশন হবে বলে তো মনে হয় না। তবে ব্যবসায়ীদের কাছ থেকে যে ভালোবাসা,মমতা পেয়েছি তা বলার মতো নয়। সেগুলোকে মাথায় রেখেই সামনে চলতে চাই।

 

/এসআই / এমএসএম /

সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা