X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মায়ের অধিকার নিশ্চিতে কাজ করে যাচ্ছি: ডা. এসকে রায়

জাকিয়া আহমেদ
২৮ মে ২০১৬, ০২:০১আপডেট : ২৮ মে ২০১৬, ০২:২১




সাক্ষাৎকার নিচ্ছেন জাকিয়া আহমেদ ১৯৮৯ সালে প্রতিষ্ঠার পর থেকে মাতৃত্বকালীন ছুটিসহ মায়ের বিভিন্ন অধিকার আদায়ে কাজ করছে বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশন (বিবিএফ)। নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে বাংলা ট্রিবিউনের সঙ্গে নানা দিক নিয়ে কথা বলেছেন সংস্থাটির চেয়ারম্যান ডা. এসকে রায়। তিনি বলেন,দাতা সংস্থাগুলো অর্থ সহায়তা না দিলেও তারা মায়ের অধিকার নিশ্চিতে কাজ করে যাচ্ছেন।

প্রশ্ন: বিবিএফর শুরুর কথা জানতে চাই।

এসকে রায়: মাতৃদুগ্ধের প্রচার-প্রসার ও সমর্থনে কাজ করছে বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশন (বিবিএফ)। ১৯৮৯ থেকে বাংলাদেশে এই কার্যক্রম শুরু হয়। তার আগে থেকেই আন্তর্জাতিকভাবে অনেক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়। ১৯৮১ সালে জাতিসংঘ জানায়,মায়ের দুধের বিকল্প হিসেবে অনেক কোম্পানি আগ্রাসী মনোভাব নিয়ে গুঁড়োদুধ বাজারজাত করছে। ফলে শিশু মৃত্যুর হার বাড়ছে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমছে। তাই তখন ১৫৯টি দেশের প্রতিনিধিরা এ বিষয়ে রেগুলেশন এবং ইন্টারন্যাশনাল কোড অব মার্কেটিং অব ব্রেস্ট মিল্ক সাবস্টিটিউট করার সিদ্ধান্ত নেয়। যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য ছিল, সবাই মিলে সন্তানকে মায়ের দুধ পান করানোর বিষয়টি প্রচার ও সমর্থনে কাজ করার। ফলে ১৯৮৪ সালে মার্শাল ল চলাকালীন বাংলাদেশে একটি অধ্যাদেশ জারি করা হয়। যা চালু ছিল ৩০ বছর। এরপর ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উৎসাহে পুষ্টি,মেডিক্যাল, গাইনিসহ সব বিষয়ের বিশেষজ্ঞরা মিলে একটি পূর্ণাঙ্গ আইন তৈরি করেন। ওই বছরেই রাষ্ট্রপতি তাতে সম্মতি দেন। বর্তমানে এর বিধি প্রণয়নের কাজ চলছে। বর্তমানে সেটি আইন মন্ত্রণালয়ে রয়েছে। ভেটিংয়ের পর সরকার গেজেট আকারে প্রকাশ করবে।
আরও্ পড়তে পারেন:আমরা ওসমান পরিবারের দালালি করতে মাঠে নামি নাই: হেফাজত






বাংলা ট্রিবিউন: কোনও প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছেন কী না?

এস কে রায়: এ কাজে ইউনিসেফকে সঙ্গে পেলেও পুষ্টির বিষয় হওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তেমন আগ্রহ নেই। জেনেভাতে ব্রেস্টফিডিং ও নিউট্রেশন বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বড় এজেন্ডা রয়েছে। কিন্তু বাংলাদেশে তারা কেন আসছে না? এমন প্রশ্নের কোনও সদুত্তর তারা দিতে পারেনি। তবে আমি একটা উত্তর খুঁজে নিয়েছি। হয়তো আমরা তাদের বোঝাতে সক্ষম হচ্ছি না বা পর্যাপ্ত চাপ দিতে পারছি না। তবে এটা খুব বড় কোনও বাধা নয়। কারণ বাংলাদেশে স্বাস্থ্যখাতে যেসব কাজ হয়েছে এবং হচ্ছে তাতে সরকারের ভূমিকাই বেশি থাকে।তবে সরকারের প্রতিটি মন্ত্রণালয় মানসিক সমর্থন দিলেও অর্থায়নের ক্ষেত্রে তেমন সহযোগিতা পাওয়া যায় না।

বাংলা ট্রিবিউন: এ ফাউন্ডেশনের মূল কাজ কী?

এসকে রায়: ব্রেস্টফিডিং বাংলাদেশের তিনটি উদ্দেশ্য। জন্মের এক ঘণ্টার মধ্যে শিশুকে মায়ের দুধ খাওয়ানো, প্রথম ছয়মাস মায়ের দুধ পান করানোর সচেতনতা সৃষ্টি করা এবং দুই বছর পর্যন্ত শিশুকে ঘরে তৈরি খাবার খাওয়ানো। তা না হলে শিশুর পুষ্টি পূরণ হবে না। ২০১৪ সালের এক পরিসংখ্যানে দেখা গেছে, এ ক্ষেত্রে আমরা খুবই পিছিয়ে আছি। শুধু ২৩ শতাংশ সঠিকভাবে শিশুকে ঘরে তৈরি খাবার দেওয়া হয়।

পরিসংখ্যানে আরও দেখা গেছে,পাঁচ বছরের নিচের শিশুদের এক তৃতীয়াংশ শিশু খর্বকায়, আর ৩৩ শতাংশ শিশুর ওজন কম, ১৪ ভাগ শিশু কৃষকায় (লম্বার তুলনায় ওজন খুবই কম)।ব্রেস্টফিডিংয়ের হার মাত্র ৫৫ শতাংশ। যদিও এই জরিপ নিয়ে শঙ্কা রয়েছে আমারও। এ কারণে আমরা প্রস্তুতি নিচ্ছি আরেকটি জরিপ করানোর।

আরও পড়ুন: বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাজ্য: ব্রিটিশ প্রধানমন্ত্রী


প্রশ্ন: বর্তমানে কী কী কাজ করছেন?

এসকে রায়: প্রায় ৬শ’টি হাসপাতালকে শিশুবান্ধব করা এবং শিশুর খাবার ও মায়ের পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি (Infant and Young Child Feeding Practice) চলছে। সরকারি-বেসরকারি ক্ষেত্রে ইন্টার্ন চিকিৎসকদের এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আর বর্তমান সময়ে প্রতিটি জেলায় কিশোরী পুষ্টি বিষয়ক অবহিতকরণ কর্মসূচিও চলছে। তবে পর্যাপ্ত অর্থায়নের অভাবে অ্যাডভোকেসি অংশে বিবিএফ অনেক পিছিয়ে আছে। এর মধ্যেও বিভিন্ন জায়গায় অফিস চালুর কাজ অব্যাহত রয়েছে।

/জেএ/এসএনএইচ/এমএসএম /

সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা