X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সুস্বাদু রাজকীয় আইসক্রিম!

নাদীম কাদির, লন্ডন
০২ জুন ২০১৬, ১৭:৩১আপডেট : ০২ জুন ২০১৬, ২০:০০


লন্ডনের সাম্প্রতিক দু’টি আয়োজন আজীবন স্মরণ রাখার মতো। খুব বেশি মানুষের এমন আয়োজনে থাকার ভাগ্য হয় না।
প্রথম আয়োজনটি হলো – বাকিংহাম প্যালেসের বাগানে রাণীর গার্ডেন পার্টি। প্যালেসের বাইরে থেকে অনেক ছবি তোলার পর যখন আমি প্রথমবারের মতো রাজপ্রাসাদে পা রাখি, আমি কেমন জানি ভাষাহীন হয়ে যাই। বাকিংহাম-প্যালেস
বিশাল এক লন, গাছে গাছে তা সবুজাভ হয়ে রয়েছে। কিছু লোক রাজ দরবারের প্রথাগত পোশাক পরে যেন নিজেদের রাজকীয়তাই জানান দিচ্ছিলেন। প্রায় আধ ঘণ্টা পর কিছু সময়ের জন্য রাণীর দেখা পেলাম। তিনি আমার সামনে দিয়ে প্যালেসের এক কোণায় থাকা নিজের টেন্টের দিকে হেঁটে যাচ্ছিলেন।
এরপর আসলেন প্রিন্স উইলিয়াম। ভীড়ের মধ্যে থাকা সুনির্দিষ্ট কিছু মানুষের সঙ্গে করমর্দন ও কুশল বিনিময় করেন তিনি। শিগগিরই তার সুন্দরী এবং অভিজাত স্ত্রী ডাচেস অব ক্যামব্রিজ ক্যাথরিনকে দেখা গেল। দুই ঘণ্টার অনুষ্ঠান শেষে তিনিও চলে গেলেন।
কয়েকজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক এবং কূটনৈতিক দলের লোকজনের সঙ্গেও আমার দেখা হয়। কিন্তু আমি অবাক হলাম, কেন মানুষ ওই গার্ডেন পার্টির নিমন্ত্রণ পাওয়ার জন্য এতো ব্যাকুল থাকে? রাজ পরিবারকে এতো কাছ থেকে দেখার সুযোগ এর একটা সম্ভাব্য কারণ হতে পারে, কিন্তু তারাও তো রক্ত-মাংসের মানুষ। তবে কেন এতো ঝামেলার সম্মুখীন হয়ে এই অনুষ্ঠানে আসা! হ্যাঁ, দুই ঘণ্টা দাঁড়িয়ে থাকাটা ঝামেলাই বটে। যদিও বসার আয়োজন ছিল। কিন্তু খুব সামান্য কয়েকজন মানুষই অনুষ্ঠান চলাকালে বসেছিলেন।
আমি নারীদের পোশাক নিয়ে একটি ফ্যাশন প্যারেড খেয়াল করলাম, যদিও এটি একটি অঘোষিত অনুষ্ঠান ছিল। দেখলাম, নারীদের বাহারি সব হ্যাট। অনুষ্ঠানে রাণী আর ডাচেসও ছিলেন হ্যাট পরিহিত অবস্থায়।
এরপর নাস্তা ও চা বিরতির পালা। এক নম্বর স্টল বন্ধ, দুই নম্বরও বন্ধ, চার নম্বর স্টলও বন্ধ অথবা বন্ধ হওয়ার পথে। আসলে অনুষ্ঠানের মাঝামাঝি সময়েই খাবার ফুরিয়ে যাওয়ায় স্টলগুলো বন্ধ করে দেওয়া হয়। রাণীর পার্টি, সেখানে খাবারের সংকট? না, অনুষ্ঠানে থাকা অনেক মানুষই ছিলেন খেয়ালী। ক্ষুধার্ত অবস্থায় বাড়ি ফিরে যাওয়া কিংবা সরবরাহকৃত আইসক্রিমের স্বাদ নেওয়া; এসব ব্যাপারে তাদের কোনও আগ্রহ ছিল না।
আমি নিজেকে বোঝালাম, আমাকে আইসক্রিম খেতেই হবে, পার্টি থেকে কিছু না খেয়ে বেরিয়ে আসাটা অভদ্রতা মনে হতে পারে। মহামান্য রাণী যদি জানতে পারেন, তার কিছু অতিথি ক্ষুধার্ত অবস্থাতেই ফিরে গেছেন,  তাতে তিনি কষ্ট পেতে পারেন! তাই রাণীর গার্ডেন পার্টিতে আমার অভিজ্ঞতা উদযাপনের উপলক্ষ্য হলো প্লাস্টিকের এক কাপ আইসক্রিম! তবে তা খেতে বেশ ভালোই ছিল।
রানীর পার্টির অভিজ্ঞতা আমাকে একটি কথা ভাবতে প্ররোচিত করলো। ঢাকার গণভবন এবং বঙ্গভবনের অনুষ্ঠানগুলোতে আমি সবসময়ই অনেক অতিরিক্ত খাবার পড়ে থাকতে দেখি! অল্প কিছু অনুষ্ঠানেই কেবল খাবারের চেয়ে অতিথির সংখ্যা বেশি থাকে।
যা-ই হোক, আমাকে নিমন্ত্রণ জানানোর জন্য এবং সুস্বাদু আইসক্রিমের জন্য মহামান্য রাণীকে ধন্যবাদ। একজনকে এই অনুষ্ঠানে নিমন্ত্রণ জানানোর হলে, বেশ কয়েকবছর পরই কেবল তার দ্বিতীয়বারের সুযোগটি আসে।
আমার দ্বিতীয় যে স্মরণীয় ঘটনাটির কথা বলব, তা হলো – রয়্যাল অ্যালবার্ট হলে ভারতীয় প্রখ্যাত সঙ্গীতজ্ঞদের সঙ্গে দুই বাংলাদেশি শিল্পী লুভা চৌধুরী এবং আদিতী মহসিনের অনুষ্ঠান উপভোগ করা। প্রথাগত ব্রিটিশ নকশার ওই ভবনটিতে জমকালো লাইট এবং সাউন্ড সিস্টেমে এককালে পণ্ডিত রবি শঙ্কর এবং বিটলসের মতো ব্যান্ডও সঙ্গীত পরিবেশন করেছে।    
রাণী ভিক্টোরিয়া ১৮৭১ সালে ওই ভবনটি উদ্বোধন করেন এবং তার প্রয়াত স্বামী অ্যালবার্টের নামানুসারে এটির নামকরণ করা হয়। ১৯৪১ সাল পর্যন্ত ৫ হাজার দর্শক ধারণ ক্ষমতার ওই হলটিতে বিভিন্ন ক্ষেত্রের বিখ্যাত সব ব্যক্তিরা অনুষ্ঠান করেছেন।
ভীড়ে পরিপূর্ণ হল ঘরে অনেকে বাদাম বা পপকর্ন হাতে অপেক্ষা করছিলেন। সন্ধ্যায় সেতারবাদক পণ্ডিত শিব কুমার শর্মা এবং বংশীবাদক পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।
পাঁচ ঘণ্টার ওই অনুষ্ঠানটির নাম দেওয়া হয় ‘এ ক্লাসিক্যাল ওডিসি’। রবি শঙ্কর স্মরণে আয়োজিত ওই অনুষ্ঠানে আনৌশকা শঙ্কর, এল সুব্রমনিয়ম, লুভা চৌধুরী, অদিতি মহসিন, শিবজী এবং হরিজী সঙ্গীত পরিবেশন করেন।
অনুষ্ঠানটির আয়োজক ছিল বেঙ্গল ফাউন্ডেশন এবং চ্যানেল আই। আয়োজকরা জানিয়েছিলেন, লন্ডনে বসবাসরত ভারতীয়, বাংলাদেশি এবং পাকিস্তানিদের মাঝে গত দুই বছর ধরে এই অনুষ্ঠানটির ব্যাপারে প্রচারণা চালানো হয়।
লুভা চৌধুরী এবং অদিতি মহসিনের জন্য আমি গর্বিত। তারা এমন জায়গায় সঙ্গীত পরিবেশন করতে পেরেছেন, যা অনেকের কাছে পরম আরাধ্য। আমি লন্ডনে আসার পর থেকেই রয়্যাল অ্যালবার্ট হলে বাংলাদেশি জ্যেষ্ঠ এবং তরুণ শিল্পীদের অংশগ্রহণে একটি সঙ্গীতানুষ্ঠান আয়োজনের স্বপ্ন দেখছিলাম। আর এ সবকিছু যারা সম্ভব করলেন, আমি তাদের অভিনন্দন জানাচ্ছি।
যদিও দর্শক অনুযায়ী লুভার গান নির্বাচন সঠিক ছিল না, তবে অদিতি ব্যাপক দর্শকদের করতালি কুড়িয়েছেন। তবে পুরো অনুষ্ঠানের কেন্দ্রে ছিলেন পণ্ডিত রবি শঙ্করের কন্যা আনৌশকা শঙ্কর।
যাইহোক, আমরা অন্তত রয়্যাল অ্যালবার্ট হলে উপস্থিত হতে পেরেছিলাম!
লেখক: প্রেস মিনিস্টার, বাংলাদেশ হাই কমিশন, লন্ডন

সম্পর্কিত
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
কানাডায় দ্বিতীয়বার ‘ডিরেক্টরস ক্লাব অ্যাওয়ার্ড’ পেলেন মাহবুব ওসমানী
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ম্যানিলায় শিশু-কিশোরদের মিলনমেলা 
সর্বশেষ খবর
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা