X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বরাদ্দের বিচারে শীর্ষ ও নিম্ন দশ

গোলাম মওলা
০৩ জুন ২০১৬, ০৫:২১আপডেট : ০৩ জুন ২০১৬, ০৫:২৮

বাজেট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার যে বাজেট পেশ করছেন, তার মধ্যে সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ রাখা হয়েছে অর্থ বিভাগে। এই বিভাগে বরাদ্দ দেওয়ার জন্য প্রস্তাব করা হয়েছে ৮৪ হাজার ১৩৩ কোটি টাকা। দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দের জন্য প্রস্তাব দেওয়া হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ে। এই মন্ত্রণালয়কে বরাদ্দ দেওয়া হয়েছে ২৬ হাজার ৮৫৫ কোটি টাকা। তৃতীয় সর্বোচ্চ ২২ হাজার ১৬০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে। বরাদ্দের বিচারে ৪র্থ স্থানে রয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে ২২ হাজার ১১৫ কোটি টাকা। ৫ম স্থানে থাকা স্থানীয় সরকার বিভাগে বরাদ্দ দেওয়া হয়েছে ২১ হাজার ৩২৬ কোটি টাকা। ৬ষ্ঠ স্থানে রয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ১৯ হাজার ২৮২ কোটি টাকা। বরাদ্দের বিচারে ৭ম স্থানে রয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ১৭ হাজার ৫১৬ কোটি টাকা। ৮ম স্থানে থাকা কৃষি মন্ত্রণালয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ১৩ হাজার ৬৭৮ কোটি টাকা। ৯ম স্থানে থাকা বিদ্যুৎ বিভাগে বরাদ্দ দেওয়া হয়েছে ১৩ হাজার ৬৩ কোটি টাকা এবং বরাদ্দের বিচারে দশম স্থানে থাকা রেলপথ মন্ত্রণালয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ১১ হাজার ৯৭৫ কোটি টাকা।

তবে প্রস্তাবিত এই বাজেটে শিক্ষা ও প্রযুক্তি খাতে সব চেয়ে বেশি বরাদ্দ প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। জাতীয় সংসদে বৃহস্পতিবার ২০১৬-১৭ অর্থবছরের জন্য উপস্থাপিত ৩ কোটি ৪০ লাখ ৬০৫ কোটি টাকার বাজেট শিক্ষা ও প্রযুক্তি খাতে মোট বাজেটের ১৫ দশমিক ৫৩ শতাংশ বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। এই খাতে ব্যয় বরাদ্দ রাখা হয়েছে ৫২ হাজার ৯১৪ কোটি টাকা, যা চলতি বছরের জন্য ছিল ৩৪ হাজার ৩৭০ কোটি টাকা। খাতওয়ারি ব্যয় বরাদ্দে দ্বিতীয় সর্বোচ্চ হিসেবে জনপ্রশাসনে ১৩ দশমিক ৯ শতাংশ বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। এর পর যথাক্রমে সরকারের নেওয়া ঋণের সুদ বাবদ ১১ দশমিক ৭ শতাংশ এবং পরিবহন ও যোগাযোগ খাতে ১১ শতাংশ বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছরের টাকার অংকে শিক্ষা ও প্রযুক্তি খাতে বরাদ্দ বাড়লেও মোট বাজেটের আকারে বরাদ্দ আগের অর্থবছরের তুলনায় কমে যায়। এনিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংসদে সমালোচনা করেন। এছাড়া বেশ কয়েক বছর ধরেই শিক্ষা খাতে বাজেট বরাদ্দ বাড়াতে শিক্ষাবিদসহ শিক্ষাসংশ্লিষ্ট ছাত্র ও শিক্ষক সংগঠনগুলো দাবি জানিয়ে আসছিল। বিশেষ করে বামপন্থী ছাত্র সংগঠনগুলো দীর্ঘ দিন ধরে শিক্ষা খাতে বাজেটের ২৫ শতাংশ বরাদ্দ চেয়ে আসছে। অবশ্য এবার প্রাক-বাজেট আলোচনার সময়ই অর্থমন্ত্রী বলেছিলেন, বাজেটে শিক্ষা খাত প্রাধান্য পাবে। আনুপাতিক হারে গতবারের চেয়ে ৩ দশমিক ৮৯ শতাংশ পয়েন্ট বাড়িয়ে শিক্ষা ও প্রযুক্তি খাতে ব্যয় বরাদ্দ রাখা হয়েছে ৫২ হাজার ৯১৪ কোটি টাকা। এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের জন্য ২৬ হাজার ৮৪৮ কোটি, প্রাথমিক ও গণশিক্ষায় ২২ হাজার ১৬২ কোটি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জন্য ২ হাজার ৬৯ কোটি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জন্য একহাজার ৮৩৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, শিক্ষার সুযোগ বাড়াতে চলতি অর্থবছরেও বিনামূল্যে বই বিতরণ, উপবৃত্তি, সৃজনশীল মেধা অন্বেষণসহ নানা কার্যক্রম অব্যাহত রয়েছে।

আরও পড়ুন: বেসরকারি শিক্ষক-কর্মচারীদের জন্য বরাদ্দ সাড়ে ৬শ’ কোটি টাকা

বিদ্যালয়বিহীন এক হাজার ১২৫টি গ্রামে নতুন প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, “সকল প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করে কারিকুলাম প্রণয়ন, বই মুদ্রণ ও শিক্ষা নিয়োগের কাজ সম্পন্ন করেছি। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ভবন পুনঃনির্মাণ, শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়া ছাড়াও শিক্ষক নিয়োগের বিষয়েও বাজেট বক্তৃতায় তুলে ধরেন অর্থমন্ত্রী।

অারও পড়ুন: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে বরাদ্দ ৬৮০ কোটি টাকাএদিকে অর্থমন্ত্রীর দেওয়া প্রস্তাব অনুযায়ী, বাজেটে সবচেয়ে কম বরাদ্দ ধরা হয়েছে রাষ্ট্রপতির কার্যালয়ে। রাষ্ট্রপতির কার্যালয়ের জন্য প্রস্তাব করা হয়েছে মাত্র ২০ কোটি টাকা। দ্বিতীয় সর্বনিম্ন বরাদ্দ দেওয়া হয়েছে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে। এই বিভাগের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ২৩ কোটি টাকা। কম বরাদ্দের বিচারে তৃতীয় স্থানে থাকা ২৯ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে সশস্ত্র বাহিনী বিভাগকে। এর পরে ৪র্থ স্থানে থাকা সর্বনিম্ন ৪৭ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে সরকারী কর্ম কমিশনে।  ৫ম সর্বনিম্ন বরাদ্দ দেওয়া হয়েছে দুর্নীতি দমন কমিশন দুদককে। দুদকের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৯ কোটি টাকা। ৬ষ্ঠ সর্ব সর্বনিম্ন বরাদ্দ ৯৭ কোটি টাকা দেওয়া হয়েছে মন্ত্রী পরিষদ বিভাগকে। ৭ম স্থানে থাকা সুপ্রিম কোর্টে বরাদ্দ দেওয়া হয়েছে ১৫৫ কোটি টাকা। কম বরাদ্দের তালিকার ৮ম স্থানে থাকা বাস্তবায়ন পরিবীক্ষণ ও মুল্যায়ন বিভাগকে বরাদ্দ দেওয়া হয়েছে ১৬২ কোটি টাকা। ৯ম স্থানে থাকা ২৩২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয়ের জন্য এবং কম বরাদ্দের তালিকায় দশম অবস্থানে থাকা জাতীয় সংসদের জন্য রাখা হয়েছে ২৯৫ কোটি টাকা।

আরও পড়ুন: বাজেটে নারী উন্নয়নে বরাদ্দ ৯২ হাজার ৭শ’ ৬৫ কোটি টাকা 

/জিএম/এপিএইচ/

সম্পর্কিত
চূড়ান্ত বাজেটে তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
চলতি অর্থবছরের সম্পূরক বাজেট পাস
জিডিপির অনুপাতে বাজেটের আকার অনেক ছোট: মির্জ্জা আজিজ
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক