বাজেট পাস না হলেও মোবাইল ফোন থেকে টাকা কাটা শুরু

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:১৩, জুন ০৩, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৩:২১, জুন ০৪, ২০১৬





মোবাইল ফোনবাজেট পাস না হলেও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এসআরও জারির করে গ্রাহকের মোবাইল ব্যালেন্স থেকে টাকা কাটতে শুরু করেছে মোবাইল ফোন অপারেটরগুলো। এসআরও হাতে পেয়ে বৃহস্পতিবার মধ্যরাতের পর থেকে অপারেটরগুলো নতুন ট্যারিফ প্ল্যান আপগ্রেড করে তা গ্রাহকের মোবাইলে ফোনে এসএমএস পাঠাতে থাকে।
অপারেটরগুলো বলছে, ট্যারিফ প্ল্যান আপগ্রেড করার পর থেকেই মোবাইল থেকে টাকা কাটা শুরু হয়েছে। যিনি অপারেটর থেকে এসএমএস পেয়েছেন এবং পাননি, সবার মোবাইল থেকেই অতিরিক্ত (অতিরিক্ত শুল্ক) টাকা কেটে নেওয়া হচ্ছে।
প্রসঙ্গত, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় সিম ও রিম নির্ভর সব ধরনের সেবায় সম্পূরক শুল্ক বৃদ্ধি বিষয়ে বলেন, মোবাইল সিম বা রিম কার্ডের মাধ্যমে প্রদত্ত সেবার ওপর বিদ্যমান ৩ শতাংশ সম্পূরক শুল্ক বৃদ্ধি করে ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি।
বিকেলে এ ঘোষণা দেওয়া হলেও রাতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এসআরও (পরিপত্র) জারি করা হলে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি রাতেই মোবাইলফোন অপারেটরগুলোকে নির্দেশনা পাঠায়। ফলে অপারেটরগুলো মধ্যরাত থেকেই নির্দেশনাটি কার্যকর করতে উদ্যোগী হয়।

নতুন ট্যারিফ


নতুন হিসাব অনুযায়ী, বর্তমানে মোবাইল ফোনের সর্বোচ্চ কলরেট প্রতি মিনিট ২ টাকা। এর সঙ্গে যুক্ত হয় ৩ শতাংশ সম্পূরক, ১৫ শতাংশ ভ্যাট এবং ১ শতাংশ সারচার্জ। ফলে ১ মিনিটের জন্য গ্রাহকের খরচ হতো ২ টাকা ৩৯ পয়সা। সম্পূরক শুল্ক ৫ শতাংশ করায় এখন গ্রাহকের ১ মিনিটের কলে খরচ হবে ২ টাকা ৪৪ পয়সা।
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেছেন, দেশে বর্তমানে মোবাইল ফোনের ব্যবহারকারী ১৩ কোটি ২০ লাখ (এর মধ্যে ১০ কোটি ৮১ লাখ ৮ হাজার সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত) এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি ২০ লাখ।
মোবাইল ফোন অপারেটর রবির মিডিয়া রিলেশন্স ম্যানেজার আশিকুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, এসআরও পেয়ে বৃহস্পতিবার রাত ১২টা থেকেই রবির গ্রাহকের মোবাইল ব্যালেন্স থেকে সরকার ঘোষিত সম্পূরক শুল্ক কাটা শুরু হয়েছে।
জানা গেছে, অন্যান্য মোবাইল ফোন অপারেটরগুলোও টাকা কাটতে শুরু করেছে।
/এইচএএইচ/এমএনএইচ/

লাইভ

টপ