‘নতুন ভ্যাট আইনের কারণে নিত্যপণ্যের মূল্য বাড়বে’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৫২, জুন ০৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৯:০৭, জুন ০৪, ২০১৬

ডিসিসিআইপ্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ‘নতুন ভ্যাট আইন ২০১৭ সালে কার্যকর হবে বলে জানিয়েছেন, কিন্তু প্যাকেজ ভ্যাটের পরিমাণ বাড়িয়ে দিয়ে নতুন ভ্যাট আইনের ৮০ শতাংশই কার্যকর হয়েছে বলে মনে করেন ঢাকা চেম্বারের নেতারা। তারা বলেন, প্যাকেজ ভ্যাটের পরিমাণ দ্বিগুণ করা হয়েছে। এ কারণেই নিত্যপণ্যের মূল্য বাড়বে। শনিবার রাজধানীর মতিঝিলে অবস্থিত ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) অডিটোরিয়ামে ‘রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যবসায়ী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়ক ভূমিক ‘ শীর্ষক মতবিনিময় সভায় তারা এসব কথা বলেন।
ঢাকা চেম্বারের সভাপতি হোসেন খালেদের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। এতে স্বাগত বক্তব্য রাখেন ডিসিসিআই সহ-সভাপতি হুমায়ুন রশিদ।
মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও অপরাধতত্ত্ব বিভাগের চেয়ারম্যান ড. মো. জিয়াউর রহমান।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, রমজানে ক্রেতা বিক্রেতাদের আর্থিক লেনদেনের নিরাপত্তা নিশ্চিত করতে শপিং মল এলাকার আশপাশে ব্যাংকের শাখা রাত পর্যন্ত খোলা রাখা হবে। তিনি বলেন, শিগগিরই স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে। নগদ অর্থ বহনে যেকোনও নাগরিক চাইলে সিটি পুলিশের সহায়তা নিতে পারবেন। রমজানে গ্রামের বাড়ি যাওয়ার সময় সব ধরনের নিরাপত্তা দেওয়া হবে।

ব্যবসায়ীরা রমজানে নিত্যপণ্যের দাম বাড়ার জন্য অর্থমন্ত্রীকেই দায়ী করে বলেন, প্রস্তাবিত বাজেটে ব্যবসায়ীদের দাবি অনুযায়ী প্যাকেজ ভ্যাট বহাল থাকলেও পরিমাণ দ্বিগুণ বাড়িয়ে দেওয়া হয়েছে। এর প্রভাব রমজানে পড়বে।

আরও পড়তে পারেন: আরোপিত ভ্যাট জনগণের ওপর চাপ পড়বে

/এসআই/এমএনএইচ/ 

লাইভ

টপ