X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

‘নিরাপত্তার স্বার্থে হলেও নারীদের ডিফেন্সের চাকরিতে আসা উচিত’

জামাল উদ্দিন, সাতকানিয়া (চট্টগ্রাম) থেকে
০৫ জুন ২০১৬, ২০:৪৭আপডেট : ০৫ জুন ২০১৬, ২০:৫৩

বিজিবির নারী সদস্যরা বিজিবি’র প্রথম নারী সৈনিক হতে পেরে গর্ব বোধ করেন বলে জানিয়েছেন এই বাহিনীর নারী সদস্যরা। তারা বলেন, আমরাই প্রথম। আমরাই পারব। যেকোনও মূল্যে দেশের সীমান্ত রক্ষায় কাজ করব। চোরাচালানকারী যদি আমাদের মা, বাবা, ভাই-বোনও হন, তাকেও ছাড়ব না। জীবনের বিনিময়ে হলেও সীমান্ত রক্ষায় কাজ করে যাব। তাছাড়া নারীরা পদে পদে লাঞ্ছিত হন। নিজেদের নিরাপত্তার প্রয়োজনে হলেও মেয়েদের ডিফেন্সের চাকরি করতে হবে। সে জন্য মেয়েদের বেশি বেশি ডিফেন্সের চাকরিতে যোগ দেওয়া জরুরি। এভাবেই বাংলা ট্রিবিউনের কাছে বিজিবি’র নারী সৈনিকরা তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
৮৮তম রিক্রুটিং ব্যাচের প্রশিক্ষণ শেষে রবিবার থেকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নিয়মিত সৈনিক হিসেবে কাজে যোগদান করেন ৯৭ নারী সৈনিক। তাদেরই একজন জাহানারা আক্তার। বাবা অবসরপ্রাপ্ত সেনা সদস্য জাহিদুল ইসলাম। মা গৃহিণী। বাড়ি বগুড়ার সোনাতলায়। দুই বোন ও এক ভাইয়ের মধ্যে তিনি সবার বড়। ডিগ্রি পাস করেননি তখনও। ফাইনাল ইয়ারে পড়া অবস্থায় গত বছরের সেপ্টেম্বরে বিজিবিতে নিয়োগ পান। এরপর শুরু হয় ছয় মাসের প্রশিক্ষণ।  

প্রশিক্ষনে জাহানারা অস্ত্র চালনা ও শারীরিক কসরতসহ সববিষয়ে প্রথম হয়েছেন। এজন্য স্বরাষ্ট্রমন্ত্রীর হাত থেকে রবিবার তিনি পুরস্কারও নিয়েছেন।  বাবার চাকরির সুবাদেই ডিফেন্সের চাকরির প্রতি তার আগ্রহের সৃষ্টি হয়। তিনি বলেন, সিভিলিয়নদের চেয়ে ডিফেন্স লাইফ অন্যরকম। ভিন্ন অনুভূতির। সেজন্যই তিনি বিজিবিতে যোগ দিয়েছেন। বলেন, প্রথম হবেন এমন আশা করেননি। তবে মনোবল ছিল প্রশিক্ষণে ভালো করব। সীমান্তসহ দেশের যেখানেই কাজের দায়িত্ব পড়ুক, যথাযথভাবে সেটা পালন করার চেষ্টা করব।

আরেক নারী সৈনিক শ্রাবন্তী সমাদ্দার বলেন, মাদক, অস্ত্র ও যেকোনও চোরাচালান প্রতিরোধে নিজের সর্বোচ্চ শক্তি নিয়োগ করে কাজ করে যাব। যেকোনও মূল্যে যুবসমাজকে বাঁচাতে হবে। মাদকের ছোবলে তারা শেষ হয়ে যাচ্ছে। সেক্ষেত্রে আমার মা, বাবা, ভাই-বোনকেও যদি তল্লাশি করতে হয় ছাড় দেব না।

বিজিবির তিন নারী সদস্য

পিরোজপুরের স্বরূপকাঠির সুশীল সমাদ্দারের মেয়ে শ্রাবন্তী বলেন, নিজেদের নিরাপত্তার স্বার্থে হলেও  মেয়েদের ডিফেন্সে চাকরি করা উচিত। বিজিবিসহ বিভিন্ন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে যোগ দিতে তিনি নারীদের প্রতি আহ্‌বান জানান।
চট্টগ্রামের সাতকানিয়ার বায়তুল ইজ্জতে বিজিবি’র ট্রেনিং সেন্টার অ্যান্ড স্কুলে প্রশিক্ষণ শেষে সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয় রবিবার। এই কুচকাওয়াজে প্রথম হয়েছেন বিজিবি’র নারী সৈনিক রুমা আক্তার। যশোরের শার্শার কানাইনগরে কৃষক তোফাজ্জল হোসেনের মেয়ে রুমা স্থানীয় গঙ্গানন্দপুর ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাস করেন গত বছর। এক ভাই ও দুই বোনের মধ্যে তিনি দ্বিতীয়। 

বিজিবিতে যোগদানের বিষয়ে রুমা বলেন, তার একটি সরকারি চাকরির প্রয়োজন ছিল। সেজন্য পত্রিকায় বিজ্ঞপ্তি দেখে বিজিবির সৈনিক পদে চাকরির আবেদন করি। বিজিবি একটি সুশৃঙ্খল বাহিনী। তাই বাবা-মা ও স্বজনদের উৎসাহে তিনি বিজিবিতে যোগ দিয়েছি। দায়িত্ব যতই ঝুঁকিপূর্ণ হোক, দক্ষতার সঙ্গেই সেটা পালন করব। 
জাহানারা, শ্রাবন্তী ও রুমা ছাড়াও আঁখি আক্তার ও রিতু রানী প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রাখেন। 
বিজিবি’র নারী সৈনিকদের কুচকাওয়াজ ও ডিসপ্লে দেখে মুগ্ধ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, নারীরা সবক্ষেত্রেই সফলতার স্বাক্ষর রেখে চলেছে। অন্যান্য আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীতেও নারীরা তাদের দক্ষতার প্রমাণ দিয়ে যাচেছন। তাই পুরুষের পাশাপাশি নারীদেরও সমানতালে এগিয়ে যেতে হবে।

আরও পড়তে পারেন: আর কোনও নির্বাচনে অংশ নেবেন না অর্থমন্ত্রী

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা