X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
সোমবার জরুরি সভা

পুলিশের পরিবারকে ‘যথেষ্ট নিরাপত্তা’ দিতে নির্দেশ

আমানুর রহমান রনি
০৫ জুন ২০১৬, ২১:০৮আপডেট : ০৫ জুন ২০১৬, ২১:৩৪

বাংলাদেশ পুলিশ চট্টগ্রামে পুলিশ কর্মকর্তার স্ত্রী খুন হওয়ার পর সারাদেশের পুলিশ সদস্যদের যথেষ্ট নিরাপত্তা দিতে নির্দেশ দিয়েছে পুলিশ সদর দফতর। যেসব পুলিশ সদস্যরা জঙ্গিবিরোধী অভিযানে কাজ করেন, তাদের সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। রবিবার চট্টগ্রামে পুলিশ কর্মকর্তার স্ত্রী হত্যাকাণ্ডের পর পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মো. মোখলেছুর রহমান টেলিফোনে প্রতিটি মেট্রোপলিটন পুলিশের কমিশনার ও রেঞ্জ প্রধানকে এই নির্দেশনা দিয়েছেন।
সোমবার পুলিশ সদস্যদের পরিবারের সুরক্ষা, দায়িত্ব পালন এবং নিজেদের সতর্কতার বিষয়ে পুলশ সদর দফতরে একটি সভার আহ্বান করা হয়েছে।
রবিবার সন্ধ্যায় পুলিশ সদর দফতরে একাধিক উপ-মহাপরিদর্শক (ডিআইজি) বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছেন। এর আগে রবিবার সকাল সাড়ে ৬টার দিকে চট্টগ্রাম মহানগরীর জিইসি মোড়ে চট্টগ্রামে পুলিশের এসপি বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যা করেন দুর্বৃত্তরা। ছেলেকে স্কুলের বাসে তুলে দেওয়ার জন্য তিনি জিইসি মোড়ে দাঁড়িয়েছিলেন। এ সময় মোটরসাইকেলে আসা তিন দুর্বৃত্ত তাকে ছুরিকাঘাত ও গুলি করে পালিয়ে যান।
এই ঘটনার পর সারাদেশে পুলিশ সদস্যদের পরিবার ও স্বজনদের প্রয়োজন অনুযায়ী ‘যথেষ্ট নিরাপত্তা’ দিতে বলেছে পুলিশ সদর দফতর। নাম প্রকাশে অনিচ্ছুক এক ডিআইজি বলেন, ‘ওভার ফোনে অতিরিক্ত আইজিপি ইতোমধ্যে পুলিশ সদস্যদের সুরক্ষা ও নিরাপত্তার বিষয়টি নিয়ে কথা বলেছেন। প্রতিটি মহানগরের কমিশনার ও রেঞ্জের ডিআইজিদের সঙ্গে এনিয়ে কথা বলেছেন। তবে কাগজের মাধ্যমে অফিসিয়াল কোনও আদেশ পাঠানো হয়নি। এ বিষয়ে আগামীকাল পুলিশ সদর দফতরে একটি সভা ডাকা হয়েছে।’ ওই কর্মকর্তা বলেন, ‘আমাদের পেশায় ঝুঁকি রয়েছে। তবে নিজে ও পরিবারকে নিরাপদে রেখে দায়িত্ব পালনের কথা বলা হয়েছে। আমরা যে ধরনের কাজ করি, তাতে সব সময় অপরাধীদের টার্গেটে থাকি। এটাই স্বাভাবিক। সেসব বিষয় মাথায় রেখে আমাদের দায়িত্ব পালন করতে হবে।’

ওই কর্মকর্তা আরও বলেন, ‘ঘটনা প্রতিদিন ঘটবে না। যেকোনও একদিন ঘটবে। তাই প্রতিটি দিনই আমাদের সতর্ক থাকতে হবে। পুরো চট্টগ্রাম নিরাপত্তায় ঘেরা ছিল। আমাদের পুলিশ কর্মকর্তার স্ত্রী প্রতিদিন তার সন্তানকে স্কুলে নিয়ে যান। আজই তাকে হত্যা করা হলো।’

পুলিশ সদর দফতরের ডিআইজি (ক্রাইম) মো. হুমায়ুন কবির বাংলা ট্রিবিউনকে বরেন, ‘আমাদের নিজেদের নিরাপত্তার বিষয়টি চিন্তা করে জনগণকে নিরাপত্তা দেওয়ার কথা বলা হয়েছে। আমাদের সবসময় সতর্ক থাকতে বলা হয়। নতুন করে নিরাপত্তার বিষয়টি বলার কিছু নেই। আমাদের নিরাপত্তার বিষয়টি সবসময় মাথায় রাখতে হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ‘এসপি বাবুল আক্তারের স্ত্রীর হত্যাকাণ্ডে জঙ্গি সংশ্লিষ্টতা থাকতে পারে। তবে এ হত্যার পেছনে আরও কোনও কারণ আছে কিনা তা গোয়েন্দারা খতিয়ে দেখবেন।

উল্লেখ্য, পুলিশ সুপার হিসেবে পদোন্নতি পাওয়া বাবুল আক্তার বর্তমানে ঢাকা পুলিশ সদর দফতরে কাজ করছেন। পদোন্নতির আগে তিনি গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) হিসেবে চট্টগ্রাম মহানগর পুলিশের উত্তর-দক্ষিণ জোনের দায়িত্বে ছিলেন।

/এমএনএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!