X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

সিটি নির্বাচন: ভোটারের স্বাক্ষরযুক্ত তালিকা দিতে হবে স্বতন্ত্র মেয়র প্রার্থীদের

এমরান হোসাইন শেখ
১৭ আগস্ট ২০১৬, ২২:৩০আপডেট : ১৭ আগস্ট ২০১৬, ২২:৩৪

নির্বাচন কমিশন সিটি করপোরেশন নির্বাচনের মেয়র পদে স্বতন্ত্র প্রার্থীর প্রার্থিতার ক্ষেত্রে ৩০০ ভোটারের স্বাক্ষরযুক্ত তালিকা মনোনয়নপত্রের সঙ্গে জমার দেওয়ার বিধান করা হচ্ছে। তবে, প্রার্থী মেয়র পদে ইতোপূর্বে নির্বাচিত হলে থাকলে, এ তালিকা দাখিলের প্রয়োজন হবে না। এছাড়া রাজনৈতিক দলের প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট দলের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির প্রত্যায়নপত্র জমা দিতে হবে। এমন বিধান রেখে বুধবার সিটি করপোরেশন নির্বাচন বিধিমালার খসড়া চূড়ান্ত করছে নির্বাচন কমিশন (ইসি)। পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের ধারাবাহিতায় এবার সিটি করপোরেশন নির্বাচন দলীয়ভিত্তিতে অনুষ্ঠিত হবে। করপোরেশনের মেয়র পদটি দলীয় হলেও কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদটি বর্তমানের মতো নির্দলীয়ভাবে হবে।

এর আগে সরকার স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো দলীয়ভিত্তিতে করতে গত বছর পৃথক ৪টি আইন করেছে। যার আলোকে গত বছরের ডিসেম্বরে পৌরসভা এবং এ বছর মার্চ থেকে জুন পর্যন্ত টানা ৪ মাস ধরে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। চলতি বছরের ডিসেম্বরে সরকার মেয়াদ পূর্ণ হওয়া নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের পরিকল্পনা গ্রহণ করেছে। যে কারণে সিটি করপোরেশন নির্বাচন পরিচালনা ও আচরণবিধি সংশোধনের উদ্যোগ নিয়েছে ইসি। ডিসেম্বরে এই দুই সিটি করপোরেশন নির্বাচন হলে নগরবাসী প্রথমবারের মতো দলীয় প্রতীকে নির্বাচিত মেয়র পাবেন।

এদিকে, নির্বাচন পরিচালনা বিধির খসড়ার পাশাপাশি আচরণবিধিও একপ্রকার চূড়ান্ত করেছে কমিশন। এক্ষেত্রে পৌরসভার মতো সিটি করপোরেশন নির্বাচনে সংসদ সদস্যসহ রাষ্ট্রীয় সুবিধাভোগীরা কোনও প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশ নিতে পারবেন না। কমিশনের যেকোনও ধরনের সিদ্ধান্ত মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ অন্তত এমপিদের নির্বাচনি প্রচারণায় অংশ নেওয়ার  সুযোগ রাখার দাবি করেন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের সভাপতিত্বে বুধবারের কমিশন বৈঠক সূত্রে জানা গেছে, পৌরসভা বিধিমালার আলোকেই সিটি করপোরেশন নির্বাচন পরিচালনা ও আচরণবিধি প্রণয়ন করা হচ্ছে। কমিশনে  বিধি দু’টির খসড়া চূড়ান্ত হলে তা ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠনো হবে। ভেটিং শেষে তা গেজেট আকারে প্রকাশিত হবে।

এর আগে নির্বাচন কমিশন সচিবালয় থেকে সিটি করপোরেশনের মেয়র পদে স্বতন্ত্র প্রার্থীর প্রার্থিতার জন্য এক হাজার ভোটারের  স্বাক্ষরযুক্ত তালিকা জমা দেওয়ার প্রস্তাবনা দিয়ে বিধিমালার খসড়া কমিশনে উপস্থাপন করে। পরে দু’জন কমিশনার এর পক্ষে এবং দু’জন বিপক্ষে অবস্থান নেন। কমিশন দ্বিধাবিভক্ত হওয়ার পর প্রধান নির্বাচন কমিশনার পক্ষে অবস্থান নেওয়ায় ভোটারদের স্বাক্ষরযুক্ত তালিকা জমার বাধ্যবাধকতা রাখার সিদ্ধান্ত হয়। তবে, এক্ষেত্রে সচিবালয় প্রস্তাবিত এক হাজার ভোটারের পরিবর্তে ৩০০ ভোটারের স্বাক্ষরযুক্ত তালিকা জমার সিদ্ধান্ত হয়।

সূত্র জানায়, সিটি নির্বাচন পরিচালনা বিধির মতো আচরণবিধিও পৌরসভার আদলে করার সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে অন্যান্য বিধানের পাশাপাশি নির্বাচনে ‘সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের’ নির্বাচনে প্রচারণার বাইরে রাখার বিধান করা হচ্ছে। এ ক্ষেত্রে সুবিধাভোগী ব্যক্তি অর্থ, প্রধানমন্ত্রী, স্পিকার ও ডেপুটি স্পিকার, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী বা তাদের সমমর্যাদার কোনও ব্যক্তি, চিফ হুইপ ও হুইপরা, বিরোধী দলীয় নেতা, সংসদ উপনেতা, বিরোধী দলীয় উপনেতা, সংসদ সদস্য ও সিটি করপোরেশনের মেয়রকে বোঝানো হয়েছে। অবশ্য ক্ষমতাসীন আওয়ামী  লীগের অন্য ব্যক্তিদের বিষয়ে কোনও আপত্তি না থাকলেও সংসদ সদস্যদের প্রচারণার বাইরে রাখার বিষয়ে আপত্তি রয়েছে।

প্রসঙ্গত, এর আগে পৌরসভা নির্বাচনে এই বিধান রাখা হলে আওয়ামী লীগের একটি প্রতিনিধি নির্বাচন কমিশনে গিয়ে তার আংশিক বিরোধিতা করে এমপিদের প্রচারণায় অংশগ্রহণের সুযোগ দেওয়ার দাবি জানিয়েছিলেন। ওই সময় কমিশন ‘এই মুহূর্তে সম্ভব নয়, পরবর্তী নির্বাচনগুলোতে বিষয়টি বিবেচনা করা হবে’ বলে আওয়ামী লীগকে আশ্বস্ত করেছিল। ইসির সঙ্গে বৈঠক থেকে বেরিয়ে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যরা সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছিলেন।

নির্বাচন পরিচালনা ও আচরণবিধি সম্পর্কে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বাংলা ট্রিবিউনকে বলেন, কমিশন নির্বাচন বিধিমালার খসড়া চূড়ান্ত করেছে। আচরণবিধিও প্রায় চূড়ান্ত পর্যায় রয়েছে।

স্বতন্ত্র প্রার্থীর প্রার্থিতার ক্ষেত্রে কমিশন ভোটারদের স্বাক্ষরযুক্ত তালিকা জমা দেওয়ার বাধ্যবাধকতার সিদ্ধান্ত নিয়েছে ‌উল্লেখ করে এই কমিশনার বলেন, আরপিও অনুযায়ী জাতীয় নির্বাচনে এই বিধানটি রয়েছে এবং পৌরসভা নির্বাচনেও একই ধরনের বাধ্যবাধকতা রয়েছে। যে কারণে আমরা সিটি করপোরেশন নির্বাচনেও সেটা বহাল রাখতে চাচ্ছি। তবে, প্রার্থীদের যেন বড় ধরনের বেগ পেতে না হয় তার জন্য আমরা অল্পসংখ্যক ভোটারদের তালিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি বলে জানান সেই কমিশনার।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, বিদ্যমান বিধি ও দলীয়ভিত্তিতে অনুষ্ঠিত পৌরসভা বিধিমালার আলোকে তারা সিটি করপোরেশন নির্বাচন পরিচালনা ও আচরণ বিধিমালা তৈরি করছেন। পৌরসভায় যেসব রাষ্ট্রীয় সুবিধাভোগীরা নির্বাচনি কার্যক্রমে অংশ নেওয়ার সুযোগ ছিল না, সিটি করপোরেশনেও সে রকম করা হচ্ছে বলে জানান ইসি সচিব।

আচরণবিধির এই বিধানের আংশিক বিরোধিতা করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবউল আলম হানিফ বাংলা ট্রিবিউনকে বলেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে স্বাধীন নির্বাচন কমিশন যেসব সিদ্ধান্ত নেবে, আমরা তাকে স্বাগত জানাব। তবে, পৌরসভা নির্বাচন করতে গিয়ে আমরা দেখেছি কিছু বিধানের কারণে নির্বাচনে লেভেল প্লেইং ফিল্ড থাকে না। কাজেই আমরা বলব, যেহেতু দলীয়ভিত্তিতে এবারের নির্বাচন হবে, এ জন্য দলের সংসদ সদস্যরা যেন নির্বাচনি কার্যক্রমে অংশ নেওয়ার সুযোগ পান।

 আরও পড়তে পারেন: না.গঞ্জ-কুমিল্লা সিটি নির্বাচন: মেয়র পদে স্বতন্ত্র প্রার্থীর শর্ত নিয়ে বিভক্ত ইসি

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা