X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

জবিতে ভর্তিচ্ছুদের আবেদন শুরু বৃহস্পতিবার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ আগস্ট ২০১৬, ২১:০৬আপডেট : ২৪ আগস্ট ২০১৬, ২১:০৭




জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) আগামীকাল বৃহস্পতিবার (২৫ আগস্ট) থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তির জন্য অনলাইনে আবেদন শুরু হচ্ছে। আবেদন করা যাবে আগামী ১০ সেপ্টেম্বর শনিবার রাত ১২টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয় জনসংযোগ অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ওহিদুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেছেন, বিশ্ববিদ্যালয়ে তিনটি বিভাগ ও ১০টি আসন বাড়ানো হয়েছে। তিনটি বিভাগ হলো, ‘ল্যান্ড ল অ্যান্ড ম্যানেজমেন্ট’, ‘বায়োকেমেস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি’ এবং ‘জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি’। এ নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মোট বিভাগ ৩৫টি এবং আসন ২৭৬৫টি।

‘অ’, ‘ই’, ‘ঈ’এবং ‘উ’ ইউনিটের প্রতিটির জন্য সার্ভিস চার্জসহ ৪০৪ টাকা এবং ‘ঊ’ ইউনিটের জন্য ব্যবহারিক পরীক্ষার ফি ও সার্ভিস চার্জসহ ৫০৫ টাকা পরীক্ষার্থীদের আবেদন ফি ধার্য করা হয়েছে, যা bKash, SureCash এবং DBBL-এর মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করা যাবে।

আবেদনের যোগ্যতা
যে সব শিক্ষার্থী ২০১৩ বা ২০১৪ সালে এস.এস.সি./সমমান এবং ২০১৬ সালে এইচ.এস.সি./সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তারা আবেদন করতে পারবেন।

তবে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, ভোকেশনাল, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা ইন কমার্স ও ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট শাখার জন্য এস.এস.সি. ও এইচ.এস.সি.তে সর্বমোট জিপিএ ৮.০ এবং অন্যান্য শাখার জন্য ৭.৫ থাকতে হবে এবং তারা ‘অ’, ‘ই’, ‘ঈ’, ‘উ’ ইউনিটে পরীক্ষা দেওয়ার জন্য যোগ্য বিবেচিত হবেন। তবে এস.এস.সি./সমমান অথবা এইচ.এস.সি./সমমান কোনও পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.৫-এর নিচে প্রাপ্ত কোনও শিক্ষার্থী আবেদন করতে পারবেন না।

‘ঊ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় আবেদন করতে হলে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, ভোকেশনাল, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা ইন কমার্স ও ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্টসহ সব শাখার জন্য এস.এস.সি./সমমান ও এইচ.এস.সি./সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৬.৫ থাকতে হবে। তবে এস.এস.সি./সমমান অথবা এইচ.এস.সি./সমমান কোনও পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ২.৫-এর নিচে থাকলে আবেদন করার যোগ্য হিসেবে বিবেচিত হবেন না।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রাক-বি.এফ.এ. সার্টিফিকেটধারী শিক্ষার্থীরাও আবেদনের সুযোগ পাচ্ছেন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এইচ.এস.সি. সমমান প্রাক-বি.এফ.এ. পরীক্ষায় পাসকৃত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। একজন শিক্ষার্থী (শর্ত পূরণ সাপেক্ষে) সব ইউনিটে পৃথকভাবে আবেদন করতে পারবেন। সব ইউনিটের জন্য ‘ও’ লেভেল পরীক্ষায় অন্তত ৩টি বিষয়ে ‘সি’ গ্রেডসহ ন্যূনতম ৫টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৬ সনের ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে ‘সি’ গ্রেডসহ উত্তীর্ণ হতে হবে। ৪র্থ বিষয়সহ মোট জিপিএ গণনা করা হবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি), ইংলিশ মিডিয়াম অথবা বিদেশ থেকে এইচ.এস.সি./সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ২৫ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত অগ্রণী ব্যাংক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখায় পরীক্ষার নির্দিষ্ট আবেদন ফি জমা দিয়ে সংশ্লিষ্ট ইউনিট সভাপতির কাছে প্রয়োজনীয় কাগজাপত্রাদি জমা প্রদানের মাধ্যমে ম্যানুয়ালি প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

প্রবেশপত্র সংগ্রহ করা যাবে যেভাবে
১৬-১৮ সেপ্টেম্বর ‘ই’ ও ‘ঊ’ ইউনিটের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা, ২৩-২৫ সেপ্টেম্বর ‘ঈ’ ইউনিটের, ২৬ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর ‘অ’ ইউনিটের এবং ১৪-২৩ অক্টোবর ‘উ’ ইউনিটের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা লগইন করে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। পরীক্ষার সময় পরীক্ষার্থীকে প্রবেশপত্রের দুটি প্রিন্ট কপি (বিশ্ববিদ্যালয়ের কপি এবং শিক্ষার্থীর কপি) সঙ্গে আনতে হবে। প্রবেশপত্র ছাড়া ভর্তি পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না। তাছাড়া চূড়ান্তভাবে নির্বাচিত হলে প্রবেশপত্র ব্যতীত ভর্তি হওয়া যাবে না বিধায় প্রিন্ট করা প্রবেশপত্র সংরক্ষণ করতে হবে।

পরীক্ষার তারিখ
সব ভর্তি পরীক্ষার প্রশ্নের ধরন এমসিকিউ মোট নম্বর ৭২ ও সময় ১ ঘণ্টা।
উল্লেখ্য, ২৩ সেপ্টেম্বর শুক্রবার ‘বি’ ইউনিটের (কলা ও আইন অনুষদভুক্ত এবং আইইআর), ২৪ সেপ্টেম্বর শনিবার ‘ই’ ইউনিটের (সঙ্গীত বিভাগ, চারুকলা বিভাগ ও নাট্যকলা বিভাগ), ৩০ সেপ্টেম্বর শুক্রবার ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত), ২১ অক্টোবর শুক্রবার ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত) এবং ২৮ অক্টোবর শুক্রবার ‘ডি’ ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত) ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের ভর্তিপরীক্ষার সময় বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত।

ভর্তি সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.admission.jnu.ac.bd)-G থেকে পাওয়া যাবে।
/আরএআর/এবি/

আরও পড়ুন

উন্নয়নের পথে বড় চ্যালেঞ্জ দুর্নীতি: পররাষ্ট্রমন্ত্রী

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
বাঘ ছাড়া হবে জঙ্গলে, তাই শেষবার ভোট দিলেন বাসিন্দারা!
বাঘ ছাড়া হবে জঙ্গলে, তাই শেষবার ভোট দিলেন বাসিন্দারা!
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
শহীদ মিনারে বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া