X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

উইলস লিটল ফ্লাওয়ার কলেজে এডহক কমিটি গঠনে দুর্নীতি, অভিভাবকরা ক্ষুব্ধ

রশিদ আল রুহানী
০১ সেপ্টেম্বর ২০১৬, ২১:৪৮আপডেট : ০২ সেপ্টেম্বর ২০১৬, ১২:০৫

উইলস লিটল ফ্লাওয়ার স্কুল বুধবার দেশের অর্ধশতাধিক কলেজ পরিচালনার জন্য এডহক কমিটির অনুমোদন দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড। এর মধ্যে রাজধানীর  উইলস লিটল ফ্লাওয়ার, আইডিয়াল এবং ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ রয়েছে। কিন্তু উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের এডহক কমিটি গঠনে ব্যাপক দুর্নীতি হয়েছে বলে অভিভাবকরা অভিযোগ করেছেন। তারা বলছেন, ‘কলেজটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল হোসেন কমিটি গঠনে চরমমাত্রায় দুর্নীতি করেছেন।
অভিভাবকরা বলেন,প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল হোসেন নিজে একজন দুর্নীতিবাজ। তার দুর্নীতিতে সহায়তা করার জন্য পছন্দের অভিভাবক ও শিক্ষক প্রতিনিধি (টিআর) নিয়োগের সুপারিশসহ চূড়ান্তভাবে মনোনীত করেছেন।
উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের অভিভাবক ফোরামের সাধারণ সম্পাদক আঞ্জুমান আরা আলম বাংলা ট্রিবিউনকে বলেন,‘‘হাইকোর্টের নির্দেশে ঢাকা শিক্ষা বোর্ড গত ১৭ আগস্ট বিদ্যালয়ে এডহক কমিটি গঠনের নির্দেশ দেয়। এর পরদিনই পিরোজপুরের একটি স্কুলে অধ্যয়নরত হুমায়রা জান্নাত তোয়া নামে এক ছাত্রীকে স্কুলে ভর্তি করিয়ে, তার অভিভাবক এইচএম জাহিদ হোসেন মন্টুকে অভিভাবক প্রতিনিধি হিসেবে প্রস্তাব করেন অধ্যক্ষ। বোর্ড তা অনুমোদন দিয়েছে’।

স্কুল সূত্রে জানা গেছে, হুমায়রা জান্নাত তোয়া নামে ছাত্রীকে স্কুলের তৃতীয় শ্রেণির ‘গ’ শাখায় ভর্তি দেখানো হয়েছে।  তার রোল নম্বর ৪৬ দেখানো হয়েছে। কিন্তু ৪৬ নম্বর রোল বুসরা নামের অপর এক ছাত্রীর।

আঞ্জুমান আরা আলম অভিযোগ করে বলেন, ‘প্রবিধান অনুযায়ী অভিভাবক প্রতিনিধি হতে হলে তার সন্তানকে অবশ্যই ছয় মাস স্কুলে অধ্যায়ন করতে হয়।  অধ্যক্ষ এই নিয়ম মানেননি। ১০ হাজার অভিভাবককে বাদ দিয়ে অবৈধভাবে এইচএম জাহিদ হোসেন মন্টুকে অভিভাবক প্রতিনিধি হিসেবে মনোনীত করা হয়েছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অভিভাবক জানান, অধ্যক্ষ আবুল হোসেন শুধু অভিভাবক প্রতিনিধি মনোনীত করতেই দুর্নীতি করেননি, শিক্ষক প্রতিনিধি মনোনীত করার ক্ষেত্রেও দুর্নীতি করেছেন।

তারা জানান, অর্ধশতাধিক সিনিয়র শিক্ষককে পাশ কাটিয়ে জুনিয়র শিক্ষক শ্যামলী হোসেনকে এডহক কমিটির টিআর পদে মনোনীত করা হয়েছে। এছাড়া শিক্ষক নিয়োগ নিবন্ধন ছাড়াই প্রভাষক পদে তাকে পদোন্নতি দেওয়া হয়েছে।

টিআর নিয়োগে অনিয়মের অভিযোগ করে অভিভাবকরা বোর্ডে লিখিত অভিযোগ করেছেন। অভিযোগে তারা বলেছেন, প্রতিষ্ঠানের ৩১৫ জন শিক্ষককে বাদ দিয়ে প্রভাষক শ্যামলী হোসেনকে গোপনে টিআর মনোনীত করা হয়েছে। শ্যামলী হোসেনের নিয়োগ নিয়ে দুটি অডিট আপত্তি রয়েছে। বিধি বহির্ভূতভাবে তাকে নিয়োগ দেওয়া হয়। শিক্ষক নিয়োগের নিবন্ধন ছাড়াই প্রভাষক পদে পদোন্নতি দেওয়া হয়েছে। বিধি পরিপন্থীভাবে তার নিয়োগ বিজ্ঞপ্তি ও নিয়োগ পরীক্ষা নেওয়া হয়।

কিন্তু কেন শ্যামলী হোসেন অধ্যক্ষের পছন্দের তালিকায় আছেন জানতে চাইলে তারা বলেন, প্রভাষক শ্যামলী হোসেনের ভাই সরকারের একজন প্রভাবশালী কর্মকর্তা। ভাইয়ের ক্ষমতার প্রভাবে আবুল হোসেনকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে বসাতে সহযোগিতা করেন শ্যামলী হোসেন। প্রতিদান দিতেই তাকে বিধি বহির্ভূতভাবে টিআর নিয়োগের জন্য সুপারিশ করেন অধ্যক্ষ।

এসব অভিযোগ অস্বীকার করেছেন অধ্যক্ষ আবুল হোসেন। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘এডহক কমিটিতে যে অভিভাবক মনোনীত হয়েছেন তার দুই সন্তান আমাদের স্কুলে পড়াশোনা করে গেছে। তার সঙ্গে স্কুলের সম্পর্ক বহু দিনের।’

তবে এইচএম জাহিদ হোসেন মন্টুর মেয়ে হুমায়রা জান্নাত তোয়াকে কমিটি গঠনের নির্দেশ আসার পরে ভর্তি করানো হয়েছে বলে স্বীকার করে তিনি বলেন, ‘তার ছোট মেয়েকে আমরা পরে ভর্তি করিয়েছি এটা ঠিক। এছাড়া মন্টু সাহেব ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবিতে অনার্স-মাস্টার্স করা। তিনি নির্বাচনের পক্ষের লোক।’

তিনি আরও বলেন, ‘২০১০ সালে আমাদের কলেজের একটি আইনি জটিলতা ছিল । সেটা তিনি নিরসন করবেন। এই শর্তেই তাকে নেওয়া হয়েছে। তারপরও যদি তাকে মনোনীত করা অবৈধ হয়ে থাকে, তাহলে তিনি বাদ পড়বেন। এনিয়ে তো আমার কোনও সমস্যা নেই।’

অন্য প্রায় অর্ধশতাধিক শিক্ষককে বাদ রেখে শ্যামলী হোসেনকে টিআর মনোনীত করার জন্য সুপারিশ করার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘সবাই তো আর নেতৃত্ব দিতে পারেনা। তিনি ছাড়া অন্য কেউ শিক্ষক প্রতিনিধি হিসেবে যোগ্য নয়।’

সম্প্রতি স্কুলের এক ছাত্রী সুরাইয়া আক্তার রিশাকে  বখাটে ওবায়দুল ছুরাকাঘাত করলে তিনদিন পর হাসপাতালে তার মৃত্যু হয়। এ বিষয়ে অভিভাবকদের অভিযোগ, স্কুলের গাড়ি থাকলেও আহত রিশাকে হাসপাতালে নিয়ে যেতে অধ্যক্ষ কোনও ব্যবস্থা নেননি। এ বিষয়ে তিনি অবহেলা করেছিলেন।

অন্যদিকে ভিকারুন নিসা নূন এবং আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের পূর্বে বিশেষ কমিটিতে যারা ছিলেন, এডহক কমিটিতেও তাদেরই রাখা হয়েছে বলে অভিযোগ রয়েছে। আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অভিভাবক ফোরামের সভাপতি জিয়াউল কবির দুলু বাংলা ট্রিবিউনকে বলেন, নিরপেক্ষ নির্বাচনের জন্যই এডহক কমিটি গঠন করা হয়। কিন্তু সেই এডহক কমিটিতেই যদি আগের বিশেষ কমিটির সদস্যরা থাকেন তাহলে কিভাবে নিরপেক্ষ নির্বাচন হবে? বিশেষ কমিটির কেউ যেন এডহক কমিটিতে না থাকেন, সে জন্য আমরা মন্ত্রণালয়ে আবেদন করবো।

উল্লেখ্য, রাজধানীর ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরিচালনার জন্য গত বছরের ৩১ ডিসেম্বর বিশেষ কমিটি গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আকন্দ চলতি বছর রিট আবেদন করেন।

এর পরিপ্রেক্ষিতে গত জুন মাসে ‘বেসরকারি স্কুল-কলেজের গভর্নিং বডির (পরিচালনা পর্ষদের) সভাপতি হওয়ার এমপিদের অভিপ্রায়ের বিধানকে’ সংবিধানপরিপন্থী ঘোষণা করে হাইকোর্ট। এছাড়া বিশেষ গভর্নিং বডি গঠনের মাধ্যমে এ ধরনের শিক্ষা প্রতিষ্ঠানগুলো পরিচালনার বিধানকেও সংবিধানপরিপন্থী ঘোষণা করা হয়।
এই রায়ে রাজধানীর ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বিশেষ গভর্নিং বডি ভেঙে দিয়ে ৬ মাসের জন্য এডহক কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়। এছাড়া উইলস লিটল ফ্ল্যাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, আইডিয়াল স্কুল অ্যাণ্ড কলেজেরও বিশেষ কমিটি বাদ দিয়ে এডহক কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়। এই তিনটি কলেজেই সভাপতি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। কিন্তু আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে তিনি কমিটি থেকে বাদ পড়েন। পরে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী গত ১৭ আগস্ট বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ম্যানেজিং কমিটি/গর্ভনিং বডি গঠন সংক্রান্ত প্রবিধানমালা, ২০০৯ -এর ৫ ধারা অনুযায়ী বিশেষ গর্ভনিং কমিটি বাতিল করে নিয়মিত গর্ভনিং বডি গঠনের জন্য এডহক কমিটি এবং ৫ এর ৩ ধারা অনুযায়ী সভাপতিও মনোনয়ন করার অনুমতি দেয় ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

/আরএআর/এপিএইচ/আপ-এনএস/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বিএসএমএমইউ’র দায়িত্ব নিয়ে যা বললেন নতুন ভিসি
বিএসএমএমইউ’র দায়িত্ব নিয়ে যা বললেন নতুন ভিসি
বাজেটে শিক্ষা খাতে ১৫ শতাংশ বরাদ্দের দাবি
বাজেটে শিক্ষা খাতে ১৫ শতাংশ বরাদ্দের দাবি
ডিএনসিসির কাওরান বাজার আঞ্চলিক অফিস যাচ্ছে মোহাম্মদপুরে
ডিএনসিসির কাওরান বাজার আঞ্চলিক অফিস যাচ্ছে মোহাম্মদপুরে
ভাতা বাড়ানোর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার
ভাতা বাড়ানোর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে