X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

তাভেল্লা হত্যাকাণ্ড: এক বছরেও উদ্ধার হয়নি খুনের অস্ত্র

জামাল উদ্দিন
২৮ সেপ্টেম্বর ২০১৬, ১১:৫৯আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০১৬, ১৭:২১

তাভেল্লা হত্যাকাণ্ড বিদেশি নাগরিকদের মধ্যে টার্গেট কিলিংয়ের প্রথম শিকার হয়েছিলেন ইতালির নাগরিক তাভেল্লা সিজার। এ হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে পুলিশ পাঁচজনকে গ্রেফতার করে। এ সময় তাদের কাছ থেকে দু’টি পিস্তল উদ্ধার করা হয়। তদন্ত শেষে আদালতে চার্জশিট দিয়েছে পুলিশ। হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করে গ্রেফতারকৃতরা ১৬৪ স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছে। কিন্তু যে অস্ত্রটি দিয়ে তাভেল্লাকে গুলি করা হয়েছিল, আজও সেই অস্ত্রটি উদ্ধার হয়নি। সিআইডির ফরেনসিক ল্যাবের ব্যালাস্টিক পরীক্ষায়ও জানা যায়, যে দু’টি অস্ত্র পুলিশ উদ্ধার করেছে, সেগুলো হত্যাকাণ্ডে ব্যবহার করা হয়নি। ঢাকা মহানগর দায়রা জজ আদালতে আগামী ১৮ অক্টোবর এ মামলার অভিযোগ গঠনের দিন ধার্য রয়েছে।

গত বছরের ২৮ সেপ্টেম্বর রাজধানীর গুলশানে দুর্বৃত্তের গুলিতে নিহত হন ইতালির নাগরিক তাভেল্লা সিজার। এ ঘটনায় সিসিটিভি ফুটেজ ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ঘটনার প্রায় একমাস পর ২৬ অক্টোবর রাসেল চৌধুরী ওরফে কালা রাসেল ওরফে ভাইগ্না রাসেল, তামজীদ আহমেদ রুবেল ওরফে শুটার রুবেল, মিনহাজুল আরিফিন রাসেল ওরফে চাক্কী রাসেল এবং সাখাওয়াত হোসেন শরীফকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ।
গ্রেফতারকৃত এ চারজনের দেওয়া তথ্য অনুযায়ী তাদের কথিত ‘বড় ভাই’ বাড্ডার এম এ মতিনকে গত বছরের ৪ নভেম্বর যশোরের বেনাপোল থেকে গ্রেফতার করা হয়। মতিন ঢাকা সিটি করপোরেশনের সাবেক ওয়ার্ড কমিশনার ও বিএনপি নেতা এম এ কাইয়ুমের ছোট ভাই। পুলিশের দাবি, তাভেল্লা সিজার হত্যাকাণ্ডে মতিন মদদ ও অর্থ দিয়েছিলেন।

এদিকে গ্রেফতার হওয়ার পর তামজীদ আহমেদ রুবেল ওরফে শুটার রুবেল আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে এ হত্যাকাণ্ডের বিস্তারিত বিবরণ দেয়। এই শুটার রুবেলই তাভেল্লা সিজারকে গুলি করেছিল। অন্যরা তার সহায়তায় কাজ করেছে। স্বীকারোক্তিতে সে জানায়, তাভেল্লা হত্যায় যে অস্ত্রটি সে ব্যবহার করেছিল, সেটি বাড্ডার ভাঙারি সোহেলের। হত্যার পর সেই অস্ত্রটি আবার তাকে ফেরতও দেওয়া হয়। আজপর্যন্ত ভাঙারি সোহেলকে গ্রেফতার করা হয়নি, অস্ত্রটি উদ্ধার হয়নি।

তাভেল্লা সিজারকে কিভাবে হত্যা করা হয় এবং কারা খুনিদের হত্যাকাণ্ডের জন্য ভাড়া করেছিল, সেটিও আদালতে দেওয়া জবানবন্দিতে তুলে ধরে শুটার রুবেল। মিনহাজুল আরিফিন রাসেল ওরফে চাক্কী রাসেল এবং রাসেল চৌধুরী ওরফে কালা রাসেল ওরফে ভাইগ্না রাসেল তাকে বিদেশি হত্যার জন্য ভাড়া করেছিল বলেও আদালতকে জানায় শুটার রুবেল।

তদন্ত শেষে গত ২৮ জুন ঢাকা মহানগর বিএনপির যুগ্ম আহ্‌বায়ক ও সাবেক ওয়ার্ড কমিশনার এম এ কাইয়ুম, তার ছোট ভাই আব্দুল মতিনসহ সাতজনের বিরুদ্ধে চার্জশিট দেয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। এর আগে গত ২৪ এপ্রিল মহানগর দায়রা জজ আদালতে সিআইডির পরিদর্শক মিজানুর রহমান আগ্নেয়াস্ত্র, গুলি ও গুলির খোসার রাসায়নিক পরীক্ষার (ব্যালাস্টিক) রিপোর্ট দাখিল করেন। চার্জশিটভুক্ত অন্য আসামিরা হলো, তামজিদ আহমেদ রুবেল ওরফে শুটার রুবেল, রাসেল চৌধুরী ওরফে কালা রাসেল ওরফে ভাইগ্না রাসেল, মিনহাজুল আরিফিন রাসেল ওরফে চাক্কী রাসেল, সোহেল ওরফে ভাঙারি সোহেল ও শাখাওয়াত হোসেন ওরফে শরিফ। চার্জশিটভুক্ত আসামিদের মধ্যে এম এ কাইয়ুম এবং সোহেল ওরফে ভাঙারি সোহেল পলাতক রয়েছে। 
তদন্তে সংশ্লিষ্টরা জানান, তাভেল্লা সিজারের শরীর থেকে ৭.৬৫ এমএম পিস্তলের একটি গুলি উদ্ধার করা হয়েছিল। আদালতে দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে চার ঘাতক তাভেল্লাকে হত্যা করতে দু’টি নাইন এমএম পিস্তল ব্যবহার করেছিল বলে উল্লেখ করে। সিআইডি’র ফরেনসিক ল্যাবের ব্যালাস্টিক রিপোর্টেও একই কথা বলা হয়েছে। ঘটনাস্থল থেকে উদ্ধার করা গুলির তিনটি খোসার সঙ্গে ওই দুটি আগ্নেয়াস্ত্রের কোনও মিল পাওয়া যায়নি।

এ হত্যাকাণ্ডের বিষয়ে জানতে চাইলে মামলার তদন্ত তদারক কর্মকর্তা ও ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (উত্তর) উপ-কমিশনার শেখ নাজমুল আলম বলেন, হত্যায় ব্যবহৃত অস্ত্রটি উদ্ধার করা না গেলেও গ্রেফতারকৃত আসামিরা তাভেল্লা সিজার হত্যায় জড়িত থাকার বিষয়ে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। তাদের কাছ থেকে অন্যান্য আলামতও উদ্ধার করা হয়েছে। হত্যাকাণ্ডে ব্যবহৃত মোটরসাইকেলটিও উদ্ধার করা হয়েছে। এ মামলার পলাতক দুই আসামিকে গ্রেফতারেরও চেষ্টা চালাচ্ছেন বলে জানান তিনি।
/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা