X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

তামিমের ঘনিষ্ঠ আকাশ ছিল শোলাকিয়ায় হামলার সমন্বয়ক

নুরুজ্জামান লাবু
০৯ অক্টোবর ২০১৬, ২১:০৯আপডেট : ০৯ অক্টোবর ২০১৬, ২১:৫৩

জঙ্গি আকাশ রাজধানী ঢাকার উপকণ্ঠ গাজীপুরের পাতারটেকে কাউন্টার টেরোরিজম ইউনিটের অভিযানে নিহত ফরিদুল ইসলাম ছিল নব্য জেএমবির মাস্টারমাইন্ড তামিম চৌধুরীর ঘনিষ্ঠ সহচর। তার ওপর দায়িত্ব ছিল কিশোরগঞ্জের শোলাকিয়ায় হামলা সমন্বয় করার। হামলার আগে তামিমের সঙ্গে আকাশও শোলাকিয়ায় গিয়েছিল। পাতারটেকের যেই আস্তানায় পুলিশ অভিযান চালিয়েছে সেটি নব্য জেএমবির প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে ব্যবহৃত হতো। এদিকে পাতারটেকে জঙ্গি আস্তানায় নিহত জঙ্গিদের প্রাথমিক পরিচয় পেয়েছে কাউন্টার টেরোরিজম ইউনিট। এসব পরিচয়ের সত্যতা যাচাই-বাছাই করা হচ্ছে। একইসঙ্গে জঙ্গিদের আঙুলের ছাপ নিয়ে নির্বাচন কমিশনের সংরক্ষিত তথ্যভাণ্ডারের ছাপের সঙ্গে মিলিয়ে নিশ্চিত হওয়ার চেষ্টা চলছে।

কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার ছানোয়ার হোসেন জানান, ‘আকাশ ছিল নব্য জেএমবির ঢাকা বিভাগীয় কমান্ডার। তার ওপর দায়িত্ব ছিল শোলাকিয়ার হামলার সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করার। সাংগঠনিক নির্দেশনা অনুযায়ী সে তা পালন করেছিল।’ নিহত অন্য জঙ্গিদের পরিচয় প্রসঙ্গে ছানোয়ার হোসেন বলেন, ‘নিহত জঙ্গিদের পরিচয় সম্পর্কে নানারকম তথ্য পাওয়া যাচ্ছে। এসব তথ্যের সত্যতা যাচাই-বাছাইয়ের কাজ চলছে।’

তামিমের ঘনিষ্ঠ ছিল আকাশ

কাউন্টার টেরোরিজম ইউনিট (সিটি) সূত্র জানায়, ফরিদুল ইসলাম আকাশ ছিল ডিপ্লোমা প্রকৌশলী। সে নব্য জেএমবির মাস্টারমাইন্ড তামিম চৌধুরীর যে দুই-তিনজন ঘনিষ্ঠ সহযোগী ছিল তাদের একজন। তামিম চৌধুরী বড় অপারেশন চালানোর জন্য গুলশানের হলি আর্টিজানের দায়িত্ব দেয় নূরুল ইসলাম মারজানের ওপর। আর শোলাকিয়ার দায়িত্ব দেওয়া হয়েছিল ফরিদুল ইসলাম আকাশের ওপর। জঙ্গিদের ভাষ্য অনুযায়ী, গুলশানে তারা সফল হলেও শোলাকিয়ায় ব্যর্থ হয়। এ জন্য আকাশকে ভর্ৎসনাও করা হয়।

পাতারটেকের আস্তানা ছিল প্রশিক্ষণ কেন্দ্র

কাউন্টার টেরোরিজম ইউনিট সূত্র জানায়, শোলাকিয়ার হামলার পর আকাশ কল্যাণপুর, মিরপুরসহ বিভিন্ন আস্তায় আত্মগোপন করেছিল। একইসঙ্গে সে গাজীপুরের পাতারটেকে ওই আস্তানায় নতুন করে হামলা করার জন্য তরুণ-যুবকদের মোটিভেটেড করে হামলার জন্য প্রস্তুত করে। সিটির একজন কর্মকর্তা জানান, তারা ওই আস্তানা থেকে বেশ কিছু তথ্য উদ্ধার করেছেন। এসব ডকুমেন্টসে নতুন করে হামলার পরিকল্পনাসহ অস্ত্র ও বোমা তৈরি ও চালনার প্রশিক্ষণ ম্যানুয়াল উদ্ধার করেছেন। একইসঙ্গে ঈমান-আকিদা ও তাদের ভাষায় জিহাদের সুফল নিয়ে নানারকম লেকচার শিটও উদ্ধার করা হয়েছে। কর্মকর্তারা বলছেন, জঙ্গিদের কথিত হিজরতের পর তাদের মূল লক্ষ্য থাকতো তারা যেন কোনোভাবেই পরিবারের কথা চিন্তা না করতে পারে। এজন্য দিনের পর দিন তাদের জিহাদ করা, কেন ফরজ তা বোঝানো হতো।

গাজীপুরের পাতার টেকে নিহত জঙ্গি ইব্রাহীম, মেকানিক, ছানাউল্লাহ  ও আকাশ

আকাশ ছাড়া অন্যদেরও প্রাথমিক পরিচয় শনাক্ত

গাজীপুরের পাতারটেকে নিহত জঙ্গিদের একজন ফরিদুল ইসলাম আকাশ। তার বিষয়ে নিশ্চিত হওয়ার পর অন্যদের পরিচয় নিশ্চিত হওয়ার জন্য চেষ্টা করছে কাউন্টার টেরোরিজম ইউনিট কর্মকর্তারা। তাদের একজন ইব্রাহিম বলে কিছুটা নিশ্চিত হয়েছে পুলিশ। তার বাবার নাম আজিমুদ্দিন। বাড়ি বংশালের ৫৪ নম্বর পুরাতন মোগলটুলী। গত মাসের ৮ তারিখ থেকে সে নিখোঁজ ছিল। নিখোঁজের একদিন পর বংশাল থানায় এ ঘটনায় একটি সাধারণ ডায়েরি (জিডি নং ৫৬৩) করা হয়েছিল। এছাড়া অন্য একজন হাফেজ ছানাউল্লাহ বলে প্রাথমিক তথ্য পেয়েছে কাউন্টার টেরোরিজম ইউনিট। তার বাবার নাম আবু শামা। গ্রামের বাড়ি গাইবান্ধা। আরেকজনের সাংগঠনিক নাম মেকানিক বলে জানিয়েছে কাউন্টার টেরোরিজম ইউনিটের একজন কর্মকর্তা।

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, নিহত অন্য তিনজনের একজন আজিপুরের জঙ্গি আস্তানায় নিহত তানভীর কাদেরীর জমজ ছেলেদের একজন বলে ধারণা করছে পুলিশ। এছাড়া অন্য দুজন গত মাসে মিরপুরের মণিপুর থেকে নিখোঁজ হওয়া দুই খালাতো ভাই রাফিদ আল হাসান ও আয়াদ হাসান বলেও ধারণা করা হচ্ছে। তবে কাউন্টার টেরোরিজম ইউনিটের কর্মকর্তারা শতভাগ নিশ্চিত হতে পারেনি। ওই কর্মকর্তা বলেন, ‘লাশের ছবি পরিবারকে দেখিয়ে শনাক্ত করার পাশাপাশি ডিএনএ নমুনা মিলিয়ে দেখা হবে।’

/এমএনএইচ/

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা