X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

যেভাবে অর্থ আসতো নব্য জেএমবির

নুরুজ্জামান লাবু
১৯ অক্টোবর ২০১৬, ০০:২২আপডেট : ১৯ অক্টোবর ২০১৬, ০০:২৭

নব্য জেএমবি গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলাসহ দেশের বিভিন্ন স্থানে জঙ্গি কর্মকাণ্ড চালাতে নব্য জেএমবি অর্থের উৎসের বিস্তারিত তথ্য পেয়েছে ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিট। এসব টাকার একটি অংশ বিদেশ থেকে অবৈধ পথে এলেও দেশের ভেতর থেকেও জঙ্গি কর্মকাণ্ড চালাতে অর্থ সরবরাহ করা হয়েছে বলে জানা গেছে। এরমধ্যে রাজধানীর খিলগাঁও এলাকা থেকে দুই মেয়ে, জামাতা ও স্ত্রীসহ সিরিয়ায় পাড়ি জমানো ডা. রোকন ৮০ লাখ টাকা নব্য জেএমবির তহবিলে জমা  দেওয়ার নির্দেশনা দিয়েছেন বলে তথ্য পেয়েছেন সিটির কর্মকর্তারা। একই সঙ্গে পৃথক দুই অভিযানে নিহত নব্য জেএমবির দুই শীর্ষ নেতা মেজর (অব.) জাহিদুল ইসলাম ও তানভীর কাদেরীও তাদের নিজেদের সঞ্চিত সব টাকা নব্য জেএমবির তহবিলে দিয়েছেন বলে জানা গেছে। নব্য জেএমবির  আর্থিক বিষয়গুলো দেখাশোনার কাজও করতেন নিহত তানভীর কাদেরী।

কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেন, ‘নব্য জেএমবির কর্মকাণ্ড পরিচালনার জন্য অর্থ যোগানের বিস্তারিত তথ্য জানা গেছে। কোথা থেকে কারা কার কাছে অর্থ দিতো, সব বিষয়ে তথ্য সংগ্রহ করা হয়েছে।’ মনিরুল ইসলাম বলেন, ‘গুলশান হামলায় ব্যয় করা অর্থ নব্য জেএমবির ফান্ড থেকেই গিয়েছে। তবে গুলশান হামলার জন্য নির্দিষ্ট করে কত টাকা খরচ করা হয়েছে তা আলাদা করে নিরূপণ করা যায়নি।’

কাউন্টার টেরোজিম ইউনিটের কর্মকর্তারা বলেন, ২০১৩ সালের ৫ অক্টোবার কানাডা থেকে দেশে এসেই নব্য জেএমবির সাংগঠনিক কাঠামো তৈরি করে কার্যক্রম শুরু করে তামিম চৌধুরী। মূলত তামিম চৌধুরী নিজ উদ্যোগে বিদেশ থেকে কথিত জিহাদের জন্য অর্থ সংগ্রহ করে। গুলশান হামলার আগে তার নির্দেশনায় জঙ্গি বাশারুজ্জামান ওরফে চকলেট দুবাই থেকে আসা ১৪ লাখ টাকা সংগ্রহ করে। এছাড়া দেশের ভেতরে যারা নব্য জেএমবির কর্মকাণ্ডের সঙ্গে জড়িত হয়, তাদের অনেকেই নব্য জেএমবির তহবিলে অর্থ দেয়।

সিটির একজন কর্মকর্তা জানান, বাংলাদেশ থেকে যারা সিরিয়া গিয়ে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএসের সঙ্গে কাজ করছে, তারা সবাই পরস্পরের পরিচিত। তাদের সবার সঙ্গেই তামিম চৌধুরীর যোগাযোগ ছিল। তামিমের মাধ্যমে তারা দেশে আইএসের অনুসারী নব্য জেএমবির কার্যক্রম জোরদার করার জন্য নিয়মিত অর্থ দিতো।

সিটি সূত্র জানায়, এই ধারাবাহিকতায় স্ত্রী-সন্তানদের নিয়ে সিরিয়ায় পাড়ি জমানো ডা. রোকন নব্য জেএমবির তহবিলে ৮০ লাখ টাকা দেওয়ার নির্দেশনা সংক্রান্ত একটি তথ্য পেয়েছেন গোয়েন্দারা। ডা. রোকন দেশে অবস্থান করা কয়েকজনের সঙ্গে মাঝেমধ্যেই যোগাযোগ করতেন। সেই সূত্রে সিটির গোয়েন্দারা অনুসন্ধান করে জানতে পারেন, সিরিয়া যাওয়ার আগে কয়েকজনের কাছে কিছু টাকা রেখে গিয়েছিলেন ডা. রোকন। এসব টাকা তিনি নির্দিষ্ট এক ব্যক্তির কাছে দিতে বলেছিলেন। কিন্তু ওই ব্যক্তি সম্পূর্ণ টাকা না দিয়ে কিছু টাকা তছরুপ করেছিলেন বলেও সিটির অনুসন্ধানে ধরা পড়ে। ইতোমধ্যে এ সংক্রান্তে কয়েকজনকে জিজ্ঞাসাবাদও করেছেন সিটির কর্মকর্তারা। তবে তদন্ত চলার কারণে তাদের নাম-পরিচয় প্রকাশ করেননি।

সিটি সূত্র জানায়, গত ১০ সেপ্টেম্বর আজিমপুরের একটি জঙ্গি আস্তানায় তানভীর কাদেরী নিহত হয়। ওই আস্তানা থেকে তানভীরের কিশোর ছেলে ও দুই নারী জঙ্গিসহ স্ত্রী আবেদাতুন ফাতেমা ওরফে খাদিজাকে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদে কিশোর ছেলে ও তার মা খাদিজা সিটির কর্মকর্তাদের জানিয়েছে, তাদের উত্তরার ১৩ নম্বর সেক্টরে নিজেদের একটি ফ্ল্যাট ছিল। ওই ফ্ল্যাট বিক্রি করে প্রাপ্তঅর্থ ও সঞ্চিত অর্থ মিলে প্রায় ১ কোটি টাকা জেএমবির অর্থ তহবিলে জমা দেয়। জঙ্গিদের ভাষায়, তানভীর পুরো পরিবার নিয়ে কথিত হিজরত করার পর সংগঠনের তহবিল থেকেই তাদের দৈনন্দিন খরচ চালানো হতো।

সিটি কর্মকর্তারা জানান, একই তথ্য জানতে পেরেছেন সেনাবাহিনীর মেজর পদ থেকে স্বেচ্ছায় অবসর নেওয়া জাহিদুল ইসলামের বিষয়েও। জাহিদও সেনাবাহিনী থেকে অবসর নেওয়ার সময় এককালীন যে অর্থ পেয়েছিলেন, তা এবং সঞ্চিত অর্থ মিলিয়ে প্রায় অর্ধ কোটি টাকা নব্য জেএমবির তহবিলে জমা দেন। তানভীর কাদেরীর মতো জাহিদুল ইসলামও স্ত্রী-সন্তানদের নিয়ে কথিত হিজরত করেছিলেন। তাদেরও পরিবারের খরচ চলতো সংগঠনের তহবিল থেকে।

সিটি সূত্র জানায়, নিউ জেএমবির শীর্ষ নেতারা ঢাকা ও ঢাকার বাইরে একাধিক বাসা ভাড়া নিয়ে হিজরত করা সদস্যদের রাখতো। তাদের প্রতিদিনের থাকা-খাওয়ার খরচসহ বাসা ভাড়া, অস্ত্র ও গোলাবরুদ কেনা এবং হামলার জন্য সব ধরনের খরচ সংগঠনের তহবিল থেকে ব্যয় করা হতো। ফলে নির্দিষ্ট করে গুলশান হামলায় কত টাকা ব্যয় করা হয়েছে, তা নির্ধারণ করা একটু কঠিন। দায়িত্বশীল একজন কর্মকর্তা বলেন, ‘নব্য জেএমবির শীর্ষ নেতা থেকে শুরু করে হিজরত করা সদস্যরা সবাই সংগঠনের খরচেই দৈনন্দিন খরচ নির্বাহ করতো।’

 আরও পড়ুন: সিরিয়া যাওয়ার আগে ডা. রোকন নব্য জেএমবির ফান্ডে ৮০ লাখ টাকা দেয়

/এমএনএইচ/

 

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রখর রোদে নষ্ট হচ্ছে মাঠের ফসল, বৃষ্টি পেতে নামাজে মুসল্লিরা
প্রখর রোদে নষ্ট হচ্ছে মাঠের ফসল, বৃষ্টি পেতে নামাজে মুসল্লিরা
সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানিতে চাকরি, ৫ ক্যাটাগরির পদে নিয়োগ
সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানিতে চাকরি, ৫ ক্যাটাগরির পদে নিয়োগ
অলিম্পিকের আগে জার্মানিতে উচ্চতর প্রশিক্ষণ শায়েরা-রবিউলদের
অলিম্পিকের আগে জার্মানিতে উচ্চতর প্রশিক্ষণ শায়েরা-রবিউলদের
জিম্বাবুয়ে সিরিজের প্রস্তুতি ক্যাম্পে ডাক পেলেন সাইফউদ্দিন
জিম্বাবুয়ে সিরিজের প্রস্তুতি ক্যাম্পে ডাক পেলেন সাইফউদ্দিন
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা