X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অপারেশন ‘স্ট্রম-২৬’-এর ৩ মাস: এখনও পলাতক ৬ জঙ্গি

আমানুর রহমান রনি
২৬ অক্টোবর ২০১৬, ০৭:৪৯আপডেট : ২৬ অক্টোবর ২০১৬, ১৬:০৯

 

 

কল্যাণপুরের জঙ্গি আস্তানা মিরপুরের কল্যাণপুরে জঙ্গি আস্তানায় পুলিশের সফল অপারেশন ‘স্ট্রম-২৬’-এর তিন মাস পার হলেও এখনও ধরাছোঁয়ার বাইরে রয়েছে ওই ঘটনায় পালিয়ে যাওয়া ছয় জঙ্গি। তারা হলো  ইকবাল, মামুন, মানিক, জুনায়েদ খান, বাদল ও আজাদুল ওরফে কবিরাজ। নব্য জেএমবির এই জঙ্গিদের গ্রেফতারে আইনশৃঙ্খলা বাহিনী নিয়মিত অভিযান চালাচ্ছে। পুলিশ জানিয়েছে, এ মুহূর্তে নতুন করে নাশকতা চালানোর সক্ষমতা এ জঙ্গিদের নেই।

গত ২৬ জুলাই রাজধানীর কল্যাণপুরে ‘তাজ মঞ্জিল’ বা ‘জাহাজ বিল্ডিং’ খ্যাত একটি ভবনের জঙ্গি আস্তানায় পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) অভিযান চালায়। এতে ঘটনাস্থলেই নব্য জেএমবির ৯ জঙ্গি নিহত হয়। পুলিশ এই অভিযানের নাম দেয় ‘অপারেশন ‘স্ট্রম-২৬’। পুলিশের বিশেষ এই অভিযানে নব্য জেএমবির জঙ্গি নেটওয়ার্ক ভেঙে পড়ে। তবে ওই আস্তানা থেকে উদ্ধার করা তথ্য-উপাত্ত ও আলামতের তদন্ত শেষে আরও ৯ জঙ্গির নাম বেরিয়ে আসে। তারা হলো, তামিম চৌধুরী, রাকিবুল হাসান, ইকবাল, রিপন, খালিদ, মামুন, মানিক, জুনায়েদ খান, বাদল, আজাদুল ওরফে কবিরাজ। এরমধ্যে জঙ্গি আস্তানা থেকে পালিয়ে যাওয়ার সময় পুলিশের হাতে গ্রেফতার হয় রাকিবুল হাসান রিগ্যান (২২)। এছাড়া গত ২৭ আগস্ট নারায়ণগঞ্জের জঙ্গি আস্তানায় নব্য জেএমবির মাস্টারমাইন্ড তামিম চৌধুরী সিটিটিসির অভিযানে নিহত হয়।

এদিকে পুলিশের একটি সূত্র জানিয়েছে, জঙ্গি রিপন ও খালিদ ভারতে সে দেশের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার হয়েছে। তাদের বিষয়ে বাংলাদেশ পুলিশ ভারত থেকে গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে। তাদের দু’জনের বিষয়ে বাংলাদেশ-ভারতের পুলিশের মধ্যে তথ্য-বিনিময় হয়েছে। এদিকে কল্যাণপুরের জঙ্গি আস্তানা থেকে পালিয়ে যাওয়া ছয় জঙ্গি—ইকবাল, মামুন, মানিক, জুনায়েদ খান, বাদল ও আজাদুল ওরফে কবিরাজ পলাতক রয়েছে।

ওই আস্তানা থেকে গ্রেফতারকৃত জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান আদালতে ইতোমধ্যে স্বীকারোক্তি দিয়েছে। তার স্বীকারোক্তিতে দেশের বিভিন্ন হামলা ও নাশকতার বর্ণনা রয়েছে। নব্য জেএমবির গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে পুলিশ।

ওই ঘটনায় নিহত নয় জঙ্গির পরিচয় প্রথমে অজানা থাকলেও পরবর্তী সময়ে তাদের ছবি প্রকাশ করে ৮ জনের পরিচয় নিশ্চিত হয় পুলিশ। তারা হলো, পটুয়াখালীর আবু হাকিম নাইম, দিনাজপুরের আব্দুল্লাহ, গুলশানের আকিফুজ্জামান খান, ঢাকার ধানমণ্ডির তাজ-উল-হক রাশিক, বসুন্ধরা আবাসিক এলাকার বাসিন্দা সেজাদ রউফ অর্ক, নোয়াখালীর জোবায়ের হোসেন, সাতক্ষীরার মতিউর রহমান এবং রংপুরের পীরগাছার রায়হান কবির। নিহত ৯ জঙ্গির মৃতদেহ দীর্ঘদিন মর্গে থাকার পর বেওয়ারিশ হিসাবে আঞ্জুমান মফিদুল ইসলামের মাধ্যমে জুরাইন কবরস্থানে দাফন করা হয়েছে। পুলিশ জানিয়েছে, তাদের মধ্যে পাঁচজন আত্মঘাতী গ্রুপের সদস্য ছিল।

এদিকে তাজমঞ্জিল ভবনটি দু’মাস পুলিশ হেফাজতে থাকলেও পরবর্তী সময়ে আলামত সংগ্রহ শেষ হওয়ার পর মালিকে বুঝিয়ে দেওয়া হয়েছে। তবে ওই ভবনে বর্তমানে কোনও ভাড়াটিয়া নেই। ওই এলাকায় এখনও পুলিশ পাহারা রয়েছে।

সিটিটিসির উপ-কমিশনার (ডিসি) মহিবুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কল্যাণপুরের ঘটনার পর বেশ কয়েকটি সফল অভিযান হয়েছে। অনেক জঙ্গি ধরা পড়েছে। কল্যাণপুরের ঘটনায় যাদের নাম এসেছে, সেগুলো জঙ্গিদের সাংগঠনিক নাম কিনা? নাকি সত্য নাম? তা নিয়ে কাজ চলছে। নাম যাই হোক, তাদের গ্রেফতারে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।’

 আরও পড়ুন: ‘আমার বাচ্চা ছেলেকে এভাবে মারতে পারলো!’

/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী