X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

প্রাথমিকে মিড-ডে মিল চালুর তথ্য দিতে নির্দেশ মন্ত্রিপরিষদের

এস এম আব্বাস
০৫ নভেম্বর ২০১৬, ২২:৫৯আপডেট : ০৫ নভেম্বর ২০১৬, ২৩:০১

প্রাথমিকে মিড-ডে মিল চালুর তথ্য দিতে নির্দেশ মন্ত্রিপরিষদের দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে মিড-ডে মিল (টিফিন বা বিরতির খাবার) চালু করার নির্দেশনা থাকলেও এখনও তা পুরোপুরি বাস্তবায়ন হয়নি। স্থানীয় সহায়তা নিয়ে প্রতিটি জেলার ছয় থেকে সাতটি স্কুলে এ ব্যবস্থা পুরোপুরি চালু করা গেলেও বেশিরভাগ প্রতিষ্ঠানেই এখনও তা সম্ভব হয়নি। এ পরিস্থিতিতে দেশের প্রত্যেক জেলা-উপজেলার কতটি বিদ্যালয়ে মিড-ডে মিল চালু করা হয়েছে তার তথ্য চেয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। পাশাপাশি মিল চালু রাখার ব্যাপারে সহায়তা দেওয়ার জন্য বলা হয়েছে স্থানীয় প্রশাসনকে।

গত ২৫ সেপ্টেম্বর সচিবালয়ে অনুষ্ঠিত বিভাগীয় কমিশনারদের সমন্বয় সভায় এ নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে সব বিদ্যালয়ে মিড-ডে মিল পুরোপুরি চালু করা এবং কতটি উপজেলার কতটি বিদ্যালয়ে মিড-ডে মিল চালু করা হয়েছে তার তথ্য পরবর্তী সভায় উপস্থাপনের জন্য বিভাগীয় কমিশনারদের নির্দেশ দেওয়া হয়। ওই সমন্বয় সভায় সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বিভাগীয় কমিশনারদের বলেন, সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রী, এলাকার শিক্ষানুরাগী ব্যক্তির সহায়তা নিয়ে এ মিল পুরোপুরি চালু রাখার জন্য মাঠ প্রশাসনকে কাজে লাগাতে হবে। এজন্য সংশ্লিষ্টদের কাছে প্রয়োজনীয় প্রচারণাও চালাতে হবে।
পরে বাংলা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিতও করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

জানা গেছে, বিভাগীয় কমিশনাররা এই নির্দেশের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসকদের মাধ্যমে সব বিদ্যালয়ে মিড-ডে মিল চালু করা এবং বর্তমানে কতটি বিদ্যালয়ে চালু করা হয়েছে তার তথ্য সংগ্রহ করছেন। আর জেলা প্রশাসকরা এই তথ্য সংগ্রহ করছেন মাঠ প্রশাসনের তৃণমূলের প্রধান কর্মকর্তা উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে। এই কর্মকর্তারাদেরই মাঠে এই কর্মসূচি বাস্তবায়নের কথা রয়েছে।

জানা গেছে, ইতোমধ্যে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিস এই তথ্য পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, সরকারি কোনও তহবিল নেই এই কাজের জন্য। স্থানীয় ধনাঢ্য বক্তি, সংশ্লিষ্ট বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের সহযোগিতা নিয়েই এই কর্মসূচি বাস্তবায়ন করতে হবে। আর তার উদ্যোগ নেওয়া ও কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা দেবে স্থানীয় প্রশাসন। ওই সমন্বয় সভায় এই কাজের অগ্রগতি সম্পর্কে জানতে চাওয়া হয় এবং বিস্তারিত প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপনের নির্দেশ দেওয়া হয়।

ঢাকার বিভাগীয় কমিশনার হেলাল উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, কোন কোন বিদ্যালয় মিড-ডে মিল চালু করা হয়েছে তার তালিকা করা হয়েছে। আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দিয়েছি স্থানীয় উদ্যোক্তা যেখানে পাওয়া যায় সেখানে চালু করার কথা। সবখানে এটি চালু করা সম্ভব হচ্ছে না। যেখানে উদ্যোক্তা পাওয়া গেছে সেখানে করা হয়েছে।

প্রাথমিক শিক্ষার রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক আবুল খায়ের বাংলা ট্রিবিউনকে বলেন, প্রতিটি জেলার পাঁচ থেকে সাতটি বিদ্যালয়ে পুরোপুরি চালু করা সম্ভব হয়েছে। ওইসব প্রতিষ্ঠানে প্রতিদিন খিঁচুড়ি বা ভাত খাওয়ানো হয়। অন্যসব প্রতিষ্ঠানে অর্থের জোগানের ওপর নির্ভব করে ডিম বা রুটি খাওয়ানো হচ্ছে। তবে বেশিরভাগ বিদ্যালয়ে প্রতিদিন তা সম্ভব হচ্ছে না। গ্যাপ দিয়ে দিয়ে খাওয়া হচ্ছে।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার অফিস গত ২৩ অক্টোরব সার্বিক পরিস্থিতি জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগে প্রতিবেদন পাঠিয়েছেন।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার (চলতি দায়িত্বে) শংকর রঞ্জন সাহা বাংলা ট্রিবিউনকে বলেন, সরকারি ফান্ড নেই। স্থানীয় সহায়তায় মিল চালু রাখার চেষ্টা করা হচ্ছে। সব জায়গায় করা সম্ভব হবে না। জেলা প্রশাসকদের এ বিষয়ে নির্দেশনা দেওয়া আছে।

দেশের প্রতিটি শিশুকে প্রাথমিক শিক্ষার আওতায় আনতে এবং ঝরে পড়া রোধ করতে স্কুল ফিডিং কর্মসূচি হাতে নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচি ও গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশনের উদ্যোগে সরকারি অর্থায়নে দেশের ৯২ উপজেলায় স্কুল ফিডিং কার্যক্রম পরিচালনা করছে। এ কার্যক্রমের আওতায় প্রাথমিক বিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থীকে ৭৫ গ্রাম ওজনের বিস্কুটের প্যাকেট দেওয়া হয়।

এর পাশাপাশি দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে মিড-ডে মিল চালুর ব্যবস্থা রাখার সিদ্ধান্ত নেয় সরকার। স্থানীয়ভাবে উদ্যেক্তা সংগ্রহ করে এ ব্যবস্থা চালু রাখার নির্দেশনাও দেওয়া হয় সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

/এসএমএ/টিএন/আপ-এমডিপি/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল
মার্কেসের 'আনটিল আগস্ট'
মার্কেসের 'আনটিল আগস্ট'
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন