X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

সৌদি শূরা সদস্যদের সঙ্গে বাংলাদেশি সংসদ সদস্যদের দ্বিপক্ষীয় বৈঠক

অহিদুল ইসলাম, সৌদি আরব
০৯ নভেম্বর ২০১৬, ১৯:৩৮আপডেট : ০৯ নভেম্বর ২০১৬, ১৯:৪০

সৌদি আরবে দেশটির সুরা সদস্যদের সঙ্গে বাংলাদেশি সংসদীয় প্রতিনিধি দলের বৈঠক

বাণিজ্য, বিনিয়োগ, জনশক্তি রফতানি ও আগামী হজে বাংলাদেশিদের কোটা বাড়াতে সৌদি মজলিস-এ-শূরা সদস্যদের সঙ্গে বাংলাদেশ-সৌদি আরব সংসদীয় মৈত্রী গ্রুপ (বাসৌসং)-এর বৈঠক হয়েছে। গ্রুপের সভাপতি ও ধর্মমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুর রহমান হারুণ এমপি’র নেতৃত্বে ছয় সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি দল এই বৈঠকে অংশ নেন।

এ সময় দু’দেশের স্বার্থসংশ্লিষ্ট আলোচনায় দক্ষ জনশক্তি, উপযুক্ত ভাষাজ্ঞান, সৌদি সংস্কৃতি বিষয়ে প্রশিক্ষণসহ অপরাধী কোনও বাংলাদেশিকে সৌদি আরবে কাজে না পাঠানোর ওপর গুরুত্ব আরোপ করা হয়। সোমবার ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় বাসৌসং মৈত্রী গ্রুপের সভাপতি বজলুর রহমান হারুণ এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বাংলাদেশিদের মাথাপিছু আয় বাড়ার কথা জানিয়ে এক্ষেত্রে প্রবাসীদের অবদানের কথা তুলে ধরেন। তিনি বলেন, এই উন্নয়নে সৌদি আরবে কর্মরত প্রবাসীদের গুরুত্বপূর্ণ সহযোগিতা রয়েছে।

বৈঠকে বাসৌসং মৈত্রী গ্রুপের সভাপতি বলেন, বাংলাদেশের জনগণ সৌদি আরবকে শুধু মুসলিম রাষ্ট্র হিসাবেই দেখে না বরং দেশটিকে বিশ্বের মুসলিম দেশগুলির নেতা হিসাবেই মনে করে। তিনি উল্লেখ করেন, ২০১৩ সালে সৌদি মজলিশ-এ-শূরার স্পিকারের বাংলাদেশ সফরের ফলে দুদেশের সংসদীয় সম্পর্ক আরও বেড়েছে।

এর আগে সফরের অংশ হিসাবে প্রতিনিধি দলটি ৬ নভেম্বর সকালে সৌদি শ্রম ও সমাজ কল্যাণমন্ত্রী মোফরেজ আল হুকবানীর সঙ্গে বৈঠক করেন। এতে উপস্থিত ছিলেন সৌদি দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ক শ্রম-উপমন্ত্রী যায়েদ-আল-সায়েগ, শ্রম মন্ত্রণালয়ের দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ক মহাপরিচালক মোহাম্মদ সালেহ বিন আল-সারেখ এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা। বৈঠকে বাংলাদেশ থেকে আরও বেশি পুরুষ ও মহিলা গৃহকর্মী নিয়োগের ওপর খোলামেলা আলোচনা হয়। এ সময় মহিলা গৃহকর্মীদের নিরাপত্তাসহ তাদের ন্যায্য অধিকার নিশ্চিত করার ক্ষেত্রে দু’দেশের এক সঙ্গে কাজ করার জন্য সৌদি শ্রম ও সমাজকল্যাণমন্ত্রী বাংলাদেশের প্রতিনিধি দলকে আহ্বান জানান।

বৈঠকে কর্মী নিয়োগের ক্ষেত্রে অভিবাসন ব্যয় হ্রাসে সৌদি সরকারের কঠোর অবস্থানের কথা উল্লেখ করে সৌদি শ্রম ও সমাজকল্যাণমন্ত্রী মোফরেজ আল হুকবানী বলেন, ভিসা ট্রেডিংকে তার দেশ মানব পাচার হিসেবে বিবেচনা করে। এ কাজে জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণে সৌদি সরকার বদ্ধপরিকর। অনিয়মতান্ত্রিক ভিসা-ট্রেডিংকারীদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে কঠোর আইনি পদক্ষেপ নেওয়া হবে।

এর আগে সোমবার রাতে বাংলাদেশ হাউজে রাষ্ট্রদূত গোলাম মসীহ্’রআমন্ত্রণে প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। এতে প্রবাসীরা বাসৌসং প্রতিনিধিদের কাছে ভিসা মূল্যহ্রাস, সৌদি আরবে বিভিন্ন কর্মক্ষেত্রে প্রবাসীদের বেতন বন্ধ, গৃহকর্মীদের বিভিন্ন সমস্যাসহ বাংলাদেশিদের মাদকাসক্তির কারণে বিভিন্ন জেলে অবস্থানের বিভিন্ন চিত্র তুলে ধরেন। বক্তারা এসব সমস্যা জাতীয় সংসদে উত্থাপন করার জন্য প্রতিনিধি দলকে অনুরোধ করেন।

সৌদি আরবে সফররত সংসদীয় প্রতিনিধি দলের বৈঠক

মতবিনিময় সভায় প্রবাসীদের মধ্যে উপস্থিত ছিলেন ব্যবসায়ী নুরুউদ্দিন মোল্লা, প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, ডা. আরিফুর রহমান, মো. জাকির হোসেন, ডা. কাজী মাসুদুর রহমান, আব্দুস সালাম, ডা. শাহ আলম, ব্যবসায়ী আকবর হোসেন, রিয়াদ বাংলা স্কুলের চেয়ারম্যান ডা. জাকিউল ইসলাম, জেদ্দা প্রবাসী মো. ইউসুফ মাহমুদ ফরাজি, ন্যানো বিজ্ঞানী ড. রেজাউল করিমসহ আরও অনেকে ।

প্রতিনিধি দলটি মঙ্গল এবং বুধবার জেদ্দা ও মক্কায় ওআইসি মহাসচিব এবং সৌদি হজ-ওমরাহ বিষয়ক মন্ত্রীসহ সৌদি ধর্মবিষয়ক প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করে।এ সময় দু’দেশের মধ্যে হজ ও ইসলামী শিক্ষার সহযোগিতার ব্যপারে দ্বিপাক্ষিক আলোচনা হয় বলে বাংলাদেশ দূতাবাস সূত্র থেকে বাংলা ট্রিবিউনকে জানানো হয়েছে। পরে দলটির ওমরাহ পালন করে মদিনায় হযরত মো. (সা.)-এর রওজা জিয়ারত করার কথা রয়েছে।

সৌদি আরব সফররত দলটিতে রয়েছেন বাসৌসং মৈত্রী গ্রুপের সভাপতি বজলুল হক হারুণ-এর নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধিরা। এরা হলেন, তালুকদার মো. ইউনুস, এমপি একেএম আওয়াল, সাইদুর রহমান এমপি; মো. নুরুল ইসলাম সুজন এমপি, নজরুল ইসলাম বাবু এমপি এবং বায়রা সভাপতি সাবেক সংসদ সদস্য বেনজীর আহমেদ।

/টিএন/

সম্পর্কিত
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
কানাডায় দ্বিতীয়বার ‘ডিরেক্টরস ক্লাব অ্যাওয়ার্ড’ পেলেন মাহবুব ওসমানী
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ম্যানিলায় শিশু-কিশোরদের মিলনমেলা 
সর্বশেষ খবর
ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রফতানি বৃদ্ধির সম্ভাবনা
হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রফতানি বৃদ্ধির সম্ভাবনা
শিক্ষাপ্রতিষ্ঠানে দুই ধাপে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের নির্দেশ
শিক্ষাপ্রতিষ্ঠানে দুই ধাপে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের নির্দেশ
তামিমের ফেরা প্রসঙ্গে শান্ত, ‘সবার আগে উনার চাইতে হবে’
তামিমের ফেরা প্রসঙ্গে শান্ত, ‘সবার আগে উনার চাইতে হবে’
পশ্চিম তীরে ২ ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েলি সেটেলাররা
পশ্চিম তীরে ২ ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েলি সেটেলাররা
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা