X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

আইও ম্যাজিস্ট্রেটের রুমে, টয়লেটে গেলেন কনস্টেবল

আমানুর রহমান রনি
১৪ নভেম্বর ২০১৬, ২২:০৪আপডেট : ১৪ নভেম্বর ২০১৬, ২২:৪৪







হাতকড়া পরা আসামিকে আদালতের বারান্দায় পুলিশ কনস্টেবলের পাহারায় রেখে জবানবন্দির রেকর্ডের প্রক্রিয়া শুরু করতে ম্যাজিস্ট্রেটের খাসকামরায় গিয়েছিলেন তদন্তকারী কর্মকর্তা (আইও)। এদিকে আসামিকে দাঁড়াতে বলে টয়লেটে যান কনস্টেবল। এ অবসরে উধাও বাড্ডার গারো তরুণী ধর্ষণ মামলার প্রধান আসামি রাফসান হোসেন রুবেল। দুই পুলিশ সদস্য যখন নিজেদের কাজ শেষ করে ফিরলেন, তখন ঢাকার সিএমএম কোর্টের কোথাও নেই সে। 



গারো তরুণী ধর্ষণ মামলার আসামি রুবেল
অপরাধ তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ আনিসুর রহমান বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানান।
ঘটনার পরপরই দায়িত্বে অবহেলার কারণে সাময়িকভাবে বরখাস্ত করা হয় তদন্তকারী কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) ইমরানুল হাসান ও কনস্টেবল দীপক চন্দ্র পোদ্দারকে। ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।
এর আগে, গারো তরুণীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতারকৃত প্রধান আসামিকে রবিবার বেলা আড়াইটার ২ টার দিকে ঢাকা মহানগর হাকিমের আদালতে নিয়ে যান বাড্ডা থানার পুলিশ উপপরিদর্শক (এসআই) ইমরানুল হাসান ও কনস্টেবল দীপক চন্দ্র পোদ্দার। স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়ার জন্য রুবেলকে সিএমএম কোর্টের নতুন ভবনের অষ্টম তলার ২০ নম্বর কোর্টে নিয়ে যাওয়া হয়।
অপরাধ তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপ-পুলিশ কমিশনার আনিসুর রহমান বাংলা ট্রিবিউনকে জানান, বিকাল ৩ টার দিকে জবানবন্দি রেকর্ড করার প্রক্রিয়া শুরু করতে মামলার তদন্ত কর্মকর্তা এসআই ইমরানুল হাসান ম্যাজিস্ট্রেটের খাসকামরায় যান। এসময় ওই আদালতের বারান্দায় একজন কনস্টেবল আসামি রুবেলের পাহারায় ছিল। ম্যাজিস্ট্রেটের রুম থেকে ঠিক দুইমিনিট পর তদন্ত কর্মকর্তা বের হন। এসময় তিনি কনস্টেবলকে দেখতে পেলেও আসামিকে কোথাও খুঁজে পাননি। পরবর্তীতে কনস্টেবলকে জিজ্ঞাসাবাদ করলে তিনি জানান, আসামিকে বারান্দায় দাড়াতে বলে তিনি টয়লেটে যান। এরমধ্যে আসামি রুবেল পালিয়ে যায়।
তিনি বলেন, ‘সিসি ক্যামেরায় দেখা গেছে রুবেল পায়ে হেঁটের আদালত এলাকা থেকে বের হয়ে যায়। দুই মিনিট পরই এসআই ম্যাজিস্ট্রেটের খাসকামরা থেকে বের হয়ে তাকে খুঁজতে থাকে। কিন্তু সে দ্রুত বের হয়ে যায়। এরপর আমরাও খোঁজ করেছি, তবে আদালত চত্বরের কোথাও তাকে পাওয়া যায়নি।’
থানায় দায়ের করা মামলার আদালত-কার্যক্রম সংশ্লিষ্ট সাধারণ নিবন্ধনের (জিআর) মাধ্যমে হওয়ার কথা। জিআর সেকশনকে কি না জানিয়ে জবানবন্দি রেকর্ড করার প্রক্রিয়া আছে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাড্ডা থানা পুলিশ আমাদের কাছে আসামি বুঝিয়ে দেয়নি। তাহলে বিষয়টি আদালত পুলিশের দায়িত্ব ছিল। আমাদের কাছে রুবেলকে তারা আনুষ্ঠানিকভাবে দেয়নি। তদন্ত কর্মকর্তা নিজেই আদালতে গিয়েছিলেন।’
আদালতের নিরাপত্তায় প্রায় ৩২ টি সিসি ক্যামেরা রয়েছে। এরমধ্যে পুলিশ ১৬ টি ক্যামেরায় আদালতের নজরদারি করে। অপর ১৬ টি মুখ্য মহানগর হাকিম করে থাকেন। মুখ্য মহানগর হাকিম নিয়ন্ত্রিত সিসি ক্যামেরায় রুবেলের পালিয়ে যাওয়ার দৃশ্য ধরা পড়েছে। পুলিশ জানিয়েছে, তার হ্যান্ডকাফ পরানো হাতটি পকেটে লুকিয়ে সে আদালত থেকে পালিয়ে যায়।
গত ২৫ অক্টোবর রাজধানীর বিমানবন্দর এলাকা থেকে রাফসানা হোসেন রুবেলকে গ্রেফতার করে র্যা ব। ২৫ অক্টোবর রুবেল তার দুই সহযোগীকে নিয়ে উত্তরা বাড্ডা এলাকায় এক গারো তরুণীকে (১৮) ধর্ষণ করে। ধর্ষণের পর ওই তরুণীর স্বামীর কাছ থেকে টাকা-পয়সাও ছিনিয়ে নেয়। এ ঘটনায় ওই তরুণী বাদী হয়ে বাড্ডা থানায় একটি মামলা দায়ের করলে র্যা ব-১ এর একটি দল শনিবার তাকে বিমানবন্দর এলাকা থেকে গ্রেফতার করে। শনিবারই রুবেলকে বাড্ডা থানায় সোপর্দ করা হয়। গতকাল তাকে আদালতে নিয়ে গিয়েছিলো পুলিশ।
বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল জলিল বাংলা ট্রিবিউনকে রবিবার জানান, ধর্ষণের মামলায় রুবেল স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে রাজি হলে তাকে ঢাকার মহানগর আদালতে হাজির করা হয়। এসআই ইমরানুল হাসানের নেতৃত্বে পুলিশ তাকে আদালতে নিয়ে যায়। এসময় আদালত থেকে পালিয়ে যায় রুবেল।
আদালত থেকে আসামী পালিয়ে যাওয়ার ঘটনায় কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। এসআই ইমরানুল হাসান বাদী হয়ে এ মামলা দায়ের করেন। কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বলেন, এ ঘটনায় মামলা হয়েছে। আমরা পালিয়ে যাওয়া আসামীকে গ্রেফতারে চেষ্টা চালিয়ে যাচ্ছি।
সোমবার আদালত চত্বরে গিয়ে দেখাগেছে, আদালত এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে।
/এআরআর/এইচকে/আপ-এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!