X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

হাসনাত করিমের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ!

নুরুজ্জামান লাবু
১৬ নভেম্বর ২০১৬, ২১:৪৬আপডেট : ১৬ নভেম্বর ২০১৬, ২২:০০

 

 

হাসনাত করিম গুলশান হামলার ঘটনায় দায়ের করা মামলায় সন্দেহভাজন হিসেবে গ্রেফতার হওয়া হাসনাত রেজা করিমের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে বাংলাদেশ ব্যাংকের ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট। ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিটের এক আবেদনের ফলে হাসনাতের তিনটি ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়। গুলশান হামলাসহ বিভিন্ন জঙ্গি হামলার ঘটনায় অর্থায়নে তার কোনও ভূমিকা রয়েছে কিনা, তা খতিয়ে দেখার জন্যই ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে সংশ্লিষ্টরা জানিয়েছেন।  

এই প্রসঙ্গে কাউন্টার টেরোরিজম ইউনিটের উপ-কমিশনার মহিবুল ইসলাম খান বলেন, ‘তদন্তের প্রয়োজনে আমরা হাসনাত করিমের ব্যাংক লেনদেন জানার জন্য বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেছিলাম। এ রকম আবেদন পেলে বাংলাদেশ ব্যাংকের ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট যে কোনও অ্যাকাউন্ট জব্দ করতে পারে।’

সংশ্লিষ্ট সূত্র জানায়, হাসনাত করিমের নামে রাজধানীর বনানী, গুলশান ও বসুন্ধরা এলাকার পৃথক তিনটি বেসরকারি ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে। গত রবিবার বাংলাদেশ ব্যাংক থেকে হাসনাত করিমের অ্যাকাউন্টগুলোয় সব ধরনের লেনদেন বন্ধ করে দেওয়ার নির্দেশনা জারি করা হয়। বাংলাদেশ ব্যাংকের ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের সহযোগিতায় কাউন্টার টেরোরিজম ইউনিট তিনটি ব্যাংক অ্যাকাউন্টেরই লেনদেন খতিয়ে দেখছে।

কাউন্টার টেরোরিজম ইউনিটের একজন কর্মকর্তা জানিয়েছেন, হাসনাত করিমের জঙ্গি কর্মকাণ্ডে জড়িত থাকার বিষয়ে পুঙ্খানুপুঙ্খভাবে নিশ্চিত হতেই তার ব্যাংক অ্যাকাউন্টের লেনদেনগুলো খতিয়ে দেখা হচ্ছে। এসব অ্যাকাউন্ট থেকে অস্বাভাবিক কোনও লেনদেন ছিল কিনা, তাও পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে। 

গত ১ জুলাই ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় জিম্মি অবস্থায় আরও ৩১ জনের সঙ্গে উদ্ধার করা হয়েছিল হাসনাত রেজা করিমকে। এ সময় হাসনাত করিমের স্ত্রী শারমিনা করিম ও দুই সন্তানও রাতভর জিম্মি অবস্থায় আটকে ছিলেন। ওই হামলায় দেশি-বিদেশি ২০ নাগরিককে হত্যা করে জঙ্গিরা।

জঙ্গিদের গ্রেনেডের আঘাতে মারা যান দুই পুলিশ কর্মকর্তা। প্রায় ১১ ঘণ্টা পর সেনা কমান্ডোদের এক অভিযানে ৫ জঙ্গিসহ ৬ জন নিহত হলে এই জিম্মি ঘটনার অবসান হয়।

জিম্মি অবস্থায় উদ্ধার হলেও হাসনাতের বিরুদ্ধে হিযবুত তাহরীরের সঙ্গে জড়িত থাকার বিষয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হলে তাকে দফায় দফায় জিজ্ঞাসাবদ করে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিট। এছাড়া হামলাকারীদের সঙ্গে ছাদে হাসনাত ও তাহমিদ নামে অন্য এক জঙ্গির কথা বলার কয়েকটি ছবি প্রকাশিত হলে তাদের বিষয়ে জঙ্গি সম্পৃক্ততার অভিযোগ ওঠে। এ কারণে হামলার ঘটনার এক মাসের বেশি সময় পর হাসনাত করিমকে প্রথমে ৫৪ ধারায় গ্রেফতার করা হয়। এ সময় তাকে ৮ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়। পরবর্তী সময়ে ১৩ আগস্ট সরাসরি গুলশান হামলায় তাকে গ্রেফতার দেখানো হয়। ওই সময়ও তাকে আট দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে আলোচিত গুলশান হামলা মামলার তদন্ত সংস্থা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। বর্তমানে হাসনাত করিম কাশিমপুরের হাইসিকিউরিটি-২ জেলে রয়েছেন।

তদন্ত সংশ্লিষ্ট সূত্র জানায়, হাসনাতের সঙ্গে গ্রেফতার হওয়া তাহমিদকে গত ৫ অক্টোবর ৫৪ ধারার অভিযোগ থেকে অব্যাহতি দেন আদালত। ওই দিনই তিনি ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান।

কাউন্টার টেরোরিজম ইউনিটের একজন কর্মকর্তা বলেন, ‘হাসনাত করিম বেশ কয়েক বছর নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। ওই সময় তার বিরুদ্ধে যে জঙ্গি কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ উঠেছিল, সে বিষয়ে অনুসন্ধানে কোনও প্রমাণ পাওয়া যায়নি। পরবর্তী সময়ে তিনি তার বাবার ব্যবসা প্রতিষ্ঠান বেসিক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। এই সময়ে তিনি গোপনে জঙ্গি সংগঠনগুলোকে আর্থিক কোনও সহযোগিতা করেছিলেন কিনা, তার অনুসন্ধান চলছে।’ এখন পর্যন্ত হাসনাত করিমের জঙ্গি কর্মকাণ্ডে জড়িত থাকার কোনও প্রমাণ পাননি জানিয়ে ওই কর্মকর্তা বলেন, ‘শতভাগ নিশ্চিত হতে নিবিড়ভাবে তদন্ত করা হচ্ছে। এজন্য প্রয়োজনীয় যা-যা করার, তা করা হচ্ছে। শুধু হাসনাত করিমই নন, অন্য সন্দেহভাজনদের ব্যাংক অ্যাকাউন্টও খতিয়ে দেখা হচ্ছে।’

হাসনাত করিমকে ৫৪ ধারায় আটকের পর তার বাবা প্রকৌশলী রেজাউল করিম বলেছিলেন, ‘হাসনাত লন্ডনে পড়াশোনা শেষ করে ২০০০ সালে বাংলাদেশে আসে। এরপর নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে বিবিএ বিভাগে কয়েক বছর শিক্ষকতা করে। পরে পারিবারিক ব্যবসায় হাল ধরার জন্য সে শিক্ষকতা ছেড়ে দেয়।’

গত ৩১ অক্টোবর হাসনাত করিমের বাবা রেজাউল করিম মৃত্যুবরণ করেন। এ সময় হাসনাতের পরিবারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্যারোলে মুক্তির জন্য আবেদন করা হলেও তা মঞ্জুর করা হয়নি।

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা