X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
ঢাকা লিট ফেস্ট- ২০১৬

আদিকথা ও নারী: জাতিগোষ্ঠীর ইতিবৃত্ত

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ নভেম্বর ২০১৬, ১৭:১৯আপডেট : ১৯ নভেম্বর ২০১৬, ১৭:৩৯
image

ঢাকা লিট ফেস্টের শেষ দিন দুপুর পৌনে দুইটায় ‘আদিকথা ও নারী: জাতিগোষ্ঠীর ইতিবৃত্ত’ শিরোনামের এক আলোচনায় অংশ নেন বাংলাদেশ ও ভারতের বিভিন্ন ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর প্রতিনিধিগণ। আলোচনা করেন লেখক-সাংবাদিক মিথুন রাখসান, কবি জফির সেতু এবং ভারতের কবি আকবর আহমেদ। আলোচনাটি সঞ্চালনা করেন অ্যাক্টিভিস্ট মুক্তাশ্রী চাকমা সাথী।

‘আদিকথা ও নারী: জাতিগোষ্ঠীর ইতিবৃত্ত’ শিরোনামের আলোচনা

আলোচনার শুরুতেই উঠে আসে বিভিন্ন নৃতাত্ত্বিক গোষ্ঠীর সমাজে নারীদের সম্মানজনক অবস্থানের বিষয়টি। বিশেষ করে গারোদের প্রতিনিধি মিথুন রাখসান তাদের মাতৃতান্ত্রিক সমাজের বিষয়টি সবার সামনে তুলে ধরেন। তাদের স্ত্রী-ভিত্তিক পরিবারের ব্যাপারটিও ব্যাখ্যা করে বলেন। এমনকি গারো সমাজে ধর্ষণের মতো কোনও ব্যাপারও নেই। তার সঙ্গে সাথীও যোগ করেন, পাহাড়ি নৃতাত্ত্বিক গোষ্ঠীগুলোর ভাষাতেও ধর্ষণ বলে কোনও শব্দ নেই। ধর্ষণ তাদের সমাজেও ছিল না। কিন্তু ইদানিং তাদের সমাজের প্রচুর নারী বহিরাগতদের হাতে ধর্ষণের শিকার হওয়ার ঘটনাগুলোর প্রভাবে তাদের সমাজেও এই অপরাধ শুরু হয়েছে। সাথী নৃতাত্ত্বিক গোষ্ঠীদের নিজেদের পরিচয় দেওয়ার সঙ্কটের কথাও বলেন। তারা নিজেদের উপজাতি হিসেবে তো নয়ই, কেবল ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠী হিসেবেও পরিচয় দিতে চান না।

ত্রিপুরা থেকে আসা ভারতীয় কবি আকবর আহমেদ ত্রিপুরায় তাদের ভাষার সংগ্রামের বিষয়ে আলোচনা করেন। ত্রিপুরায় ১৯টি নৃতাত্ত্বিক গোষ্ঠী আছে, যাদের সবাই মাতৃভাষায় শিক্ষাগ্রহণের সুযোগ পায়। এ জন্য অবশ্য তাদেরকে দীর্ঘ সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়েছে। ১৯৪৫ সালে শুরু হওয়া জনশিক্ষা আন্দোলনের ফসল হিসেবেই তাদের এ প্রাপ্তি। এবং এর ফলাফল, ত্রিপুরা ভারতের রাজ্যগুলোর মধ্যে শিক্ষার হারে সবার আগে। ওখানে ত্রিপুরাদের ককবরক ভাষাকে রাজ্যভাষা করার আন্দোলনে একজন শহীদও হন। একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা হওয়ার আগে থেকেই, ১৯৯৫ সাল থেকে তারা একুশে ফেব্রুয়ারিকে ভাষার দাবি আদায়ের জন্য পালন করে আসছেন।

কবি জফির সেতু সামগ্রিকভাবে বিশ্বজুড়ে আদিবাসীদের বিরুদ্ধে সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীর আগ্রাসনের বিষয়টি নিয়ে আলোচনা করেন। ব্যাপারটিকে তিনি একটি নৃগোষ্ঠীগত যুদ্ধ হিসেবে বর্ণনা করেন,  যেগুলোর একদিকে আছে সংখ্যাগরিষ্ঠের সংস্কৃতি, অন্যদিকে ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীগুলোর সংস্কৃতি। তিনি প্রশ্ন তোলেন,  সংখ্যাগরিষ্ঠদের যে সংস্কৃতিগুলোকে সমৃদ্ধ সংস্কৃতি বলা হচ্ছে,  সেগুলো আদৌ ক্ষুদ্র নৃতাত্ত্বিক সংস্কৃতির চেয়ে সমৃদ্ধ কিনা,  তা নিয়েও। তিনি বরং মত প্রকাশ করেন, পৃথিবীর সকল সংস্কৃতিই গুরুত্বপূর্ণ। অথচ প্রতি ১৬ দিনে পৃথিবীতে একটি করে আদিবাসী ভাষা বিলুপ্ত হয়ে যাচ্ছে। মানে সেই সাথে বিলুপ্ত হয়ে যাচ্ছে সেই আদিবাসীদের সাহিত্য-সংস্কৃতিও। বাংলাদেশে আদিবাসীদের অবস্থা নিয়েও আলোচনা করেন তিনি। ইউরোপিয়ান কাঠামোতে গড়ে ওঠা ভারতবর্ষের রাষ্ট্রকাঠামোগুলোর চরিত্র আধিপত্যবাদী। আর তাই বাংলাদেশের সংবিধানে সকল মানুষের সমানাধিকার নিশ্চিত করা হলেও, সকল নাগরিক সেই সুবিধা পাচ্ছেন না।

পাশাপাশি আদিবাসীদের সাহিত্য নিয়েও আলোচনা করেন আলোচকগণ। সাথী চাকমা আদিবাসী সাহিত্যে তাদের জনগোষ্ঠীর জন্য প্রয়োজনীয় লড়াইয়ের চেয়ে প্রেম-প্রকৃতি প্রভৃতি অনুষঙ্গ বেশি আসছে বলে মন্তব্য করেন। মিথুন রাখসান সে অভিযোগ আংশিকভাবে মেনে নিলেও,  তাদের লড়াইয়ের কথাও তাদের সাহিত্যে উঠে আসছে বলে মন্তব্য করেন। পাশাপাশি আদিবাসী সাহিত্যের নানা দিক, বিশেষ করে বাংলাদেশের বিভিন্ন আদিবাসী গোষ্ঠীর সমৃদ্ধ সাহিত্য-সংস্কৃতির কথা তাদের আলোচনায় উঠে আসে। দেশের মূল ধারার সাহিত্যচর্চার ধারায় সে সব সাহিত্য-সংস্কৃতির স্বীকৃতি না পাওয়ারও সমালোচনা করেন তারা।

/এনএ/

সম্পর্কিত
পাঠকপ্রিয়তার শীর্ষে যেসব লেখক
মেলার বাইরে বই কেনেন না অর্ধেকের বেশি পাঠক
বব ডিলানের নোবেল প্রাপ্তির পক্ষে সমর্থক বেশি
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া