X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ভিডিওকলে প্রবাসীকে নির্যাতনের দৃশ্য স্বজনদেরকে দেখিয়ে মুক্তিপণ আদায়

আমানুর রহমান রনি
২৭ নভেম্বর ২০১৬, ২২:৩৬আপডেট : ২৮ নভেম্বর ২০১৬, ০০:৫৯

ভিকটিম মন্টু

লিবিয়ায় প্রবাসী এক যুবককে নির্যাতন করার দৃশ্য ভিডিও কলে দেখিয়ে দেশে তার পরিবারের কাছ থেকে প্রায় দুই লাখ টাকা হাতিয়ে নিয়েছে একটি আন্তর্জাতিক মানবপাচার চক্র। চক্রের এক সদস্যকে বাংলাদেশে গ্রেফতারের দেড়মাস পর মুক্তি মেলে লিবিয়া প্রবাসী শ্রমিক মো. মিন্টু আলী খানের। তার শরীরে এখনও রয়েছে নির্যাতনের ক্ষত।

মিন্টু আলী খানের গ্রামের বাড়ি নাটোরের নলডাঙ্গা উপজেলার সোমসখুলসী এলাকায়। তিনি ২০১২ সালে প্রথমবারের মতো লিবিয়ায় যান। দুই বছর সে দেশে কাজ করার পর প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে ২০১৪ সালে দেশে ফিরে আসেন। নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট না থাকায় ও লিবিয়ায় রাজনৈতিক অস্থিরতা শুরু হওয়ায় তার দুই বছরের উপার্জিত তিন লাখ ১৩ হাজার টাকা লিবিয়ায় থাকা আরেক প্রবাসী বেলাল হোসেনের  জমা রেখে আসেন।

রবিবার বিকালে কাওরান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে মিন্টু আলী খান বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানান। তিনি বলেন, ‘আমি লিবিয়ার ত্রিপোলিতে ছিলাম। ২০১৪ সালে দেশে আসি। আসার সময় আমার উপার্জনের টাকা নিয়ে আসতে পারিনি। ত্রিপোলিতে বেলাল হোসেন নামে এক ব্যক্তির কাছে টাকা রেখে আসি। দুই বছর ধরে আমি তার কাছে টাকা চাই কিন্তু তিনি টাকা দেন না। গতমাসের ৯ তারিখ রাতে মধ্যরাতে বেলালের পরিচিত রুবেল আমাকে ফোন দিয়ে ঢাকায় আসতে বলে টাকা নিতে। আমি তার ফোন পেয়ে ঢাকায় আসি। এরপর টাকা না দিয়ে গাড়িতে করে তারা আমাকে চট্টগ্রামে নিয়ে যায়।’

তিনি বলেন, ‘চট্টগ্রামে একটি হোটেলে আমাকে দু’দিন রাখে। রুবেলের ভাগ্নে রমজান আমাকে এরপর ১২ অক্টোবর আমার পাসপোর্ট, টিকিট তৈরি করে রমজান বিমানে তুলে দেয়। তারা কিভাবে এগুলো করেছে আমি জানি না। সেখানে আরও কয়েকজন ছিল। কমপক্ষে ১৫ জন বাঙালির সঙ্গে আমাকে দুবাই, আম্মান, ইস্তাম্বুল হয়ে লিবিয়ায় পাঠানো হয়। লিবিয়ায় পাঠানোর পর সেখানে এক লিবিয়ান নাগরিক আমাদের নিয়ে যায়। সবাইকে নিয়ে একটি রুমের ভেতরে আটকে রাখে। দু’দিন পর আমাকে বের করে বেলালের কাছে নেওয়া হয়।’

মিন্টু বলেন, ‘লিবিয়ায় নেওয়ার পর আটকে রেখে, আমাদের যার কাছে যে টাকা-পয়সা ছিল, তার সবই তারা জোর করে নিয়ে যায়। আমাদের কোনও খাবার দিতো না। কখনও কখনও অর্ধেক রুটি দিত। পানি দিত না। আমাকে লিবিয়াতে গাফ্ফার, কাশেম, আব্দুল্লা ও সুমনের বাসায় জায়গা পরিবর্তন করে করে রাখা হতো। তাদের সবার বাড়ি নোয়াখালী। সর্বশেষ সুমনের বাসায় রাখা হয়েছিল।’

মিন্টু আরও বলেন, ‘একদিন আমাকে তারা প্রশ্ন করে আমার বাড়িতে কে কে আছে? তারা কী করে? আমি তাদের বলি, আমার ভাই আছে। সে সবজির ব্যবসা করে। এরপর আমাকে মারধর করে বাড়ি থেকে দুই লাখ টাকা পাঠাতে বলে। আমাকে রাতে মরুভূমিতে নিয়ে গ্যাসের পাইপ দিয়ে মারধর করে। আর  টাকা দিতে বলে। পরবর্তী সময়ে আমি আমার ছোট ভাইয়ের সঙ্গে কথা বলি। তাকে বলি- আমাকে বাঁচাও। এরপর ভাই তার দোকান বিক্রি করে গত ১৯ অক্টোবর একলাখ টাকা রুবেলের ইসলামী ব্যাংকের অ্যাকাউন্টে জমা দেয়। মাইজদীর ইসলামী ব্যাংকের রুবেলের অ্যাকাউন্টে ওই টাকা জমা হয়। ওই টাকা দেওয়ার একদিন পর তারা ২০ অক্টোবর কয়েক দফায় বিকাশে পাঁচ হাজার, সাত হাজার করে টাকা নেয়।’

মিন্টুকে লিবিয়ায় অপহরণের বিষয়টি তার ভাই রিন্টু আলী বুঝতে পেরে নাটোর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামানের সঙ্গে আলোচনা করেন। আসাদুজ্জামান একই এলাকার ব্যক্তি। তিনি বিষয়টি স্থানীয় প্রশাসনের সঙ্গে আলোচনা করে গত ২৭ অক্টোবর নলডাঙ্গা থানায় একটি মামলা দায়ের করেন। মামলা নম্বর ১২। এরপর পুলিশ রুবেলকে গ্রেফতার করে।

রুবেলকে গ্রেফতারের পর লিবিয়া জিম্মি থাকা মিন্টুর ওপর নির্যাতন আরও বেড়ে যায়। মিন্টুকে দিয়ে রুবেলকে কয়েক দফায় ছেড়ে দেওয়ার অনুরোধ করে অপহরণকারীরা। উপায়ন্তর না পেয়ে এক পর্যায়ে মিন্টুকে তারা ছেড়ে দিতে রাজি হয়। কিন্তু সেজন্য আরও ৭০ হাজার টাকা চায়। এরপর নলডাঙ্গা বাজারে চাঁদা তুলে আসাদুজ্জামান গত ১৭ অক্টোবর চট্টগ্রামের ইসলামী ব্যাংকের দেওয়ানহাট শাখার একটি হিসাব নম্বরে ৭০ হাজার টাকা পাঠান। ওই হিসাব নম্বরটি মো. আলী হায়দার চৌধুরী নামে এক ব্যক্তির। তাকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। তার মোবাইল নম্বরটিও বন্ধ।

নাটোর উপজেলার সাবেক ভাইসচেয়ারম্যান আসাদুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এই চক্রটির সঙ্গে আমরা কয়েকবার ভিডিও কলে কথা বলেছি। তারা মিন্টুকে গ্যাসের পাইপ, হাতুড়ি, রড দিয়ে মারত। তা আমাদের ভিডিও কলে দেখাতো। এসব দেখানোর পর আমার সবাই মিলে টাকা দিয়ে ওকে প্রশাসনের সহায়তায় দেশে ফিরি আনতে সক্ষম হয়েছি।’

‘নির্যাতনের মাত্র এতই বেশি ছিল যে, তা বলে বুঝাতে পারব না’ বলেও তিনি মন্তব্য করেন।

অপহরক চক্র

৪৪ দিনের জিম্মি দশা থেকে মুক্তি পেয়ে লিবিয়া বাংলাদেশি দূতাবাসের আউটপাস নিয়ে ২৭ নভেম্বর ভোরে বাংলাদেশে আসেন মিন্টু। তিনি হজরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২ নম্বর গেইট দিয়ে বের হওয়ার সময় লিটন খাঁন ও নূর মোহাম্মদ ওরফে ‍দুলাল তার কাছে এসে কথা বলার চেষ্টা করেন। তারা লিবিয়ার বিষয়টি অস্বীকার করতে বলেন। যেন অপহরণকারী রুবেল মুক্তি পায়। এ সময় র‌্যাব ১ এর সদস্যরা তাদের দুজনকে গ্রেফতার করেন।

র‌্যাব জানিয়েছে, লিবিয়া এখন কোনও ভিসা দিচ্ছে না। তারপরও একটি চক্র এভাবে মানুষকে কাজের কথা বলে অবৈধ পথে সেখানে পাঠানোর চেষ্টা করছে।   

র‌্যাব ৩ এর পরিচালক লে. ক. খন্দকার গোলাম সারোয়ার জানান, লিবিয়ায় মিন্টু ছাড়াও ফয়েজ, মফিজ ও রাসেল নামে আরও তিন প্রবাসীকে জিম্মি করে টাকা আদায় করেছিল। এই অপহরণের সঙ্গে জড়িত সন্দেহে আরও তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

ভিকটিম ফয়েজের বাড়ি চাঁদপুরের ফরিদগঞ্জ। লিবিয়ায় তাকে জিম্মি করে অপহরণকারীরা। এরপর তার ভাই মো. আহছান উল্লা গত সেপ্টেম্বর মুক্তিপণ দেয়। ফয়েজ ছাড়া পেয়ে বিষয়টি বাংলাদেশ দূতাবাসে এসে জানায়। তার অভিযোগে জানা যায়, ফয়েজসহ আরও দু’জনকে জিম্মি করে বেনগাজিতে বেলাল, জাকির ও অপর এক জাকির। অপহরণকারীরা এক লাখ বিশ হাজার টাকা আদায় করে। মুক্তিপণ আদায়ের পর তাদের পাসপোর্ট দিয়ে ছেড়ে দেওয়া হয়। টাকা আদায় করা হয় বাংলাদেশে ব্যবহৃত বিকাশ নম্বরে। ভিকটিম আরও জানায় যে, জিম্মি অবস্থায় তাদের শারীরিক ও মানসিক নির্যাতন করে। এ সময় প্রাণনাশের হুমকিও দেওয়া হয়।

র‌্যাব জানায়, ওই মুক্তিপণের টাকা লেনদেনের বিকাশ নম্বরের স্বত্বাধিকারী আব্দুল কুদ্দুস মোল্লা (২৫) ও মো. হান্টু মোল্যা (৪০) কে র‌্যাব গ্রেফতার করে। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।

/এআরআর/এইচকে/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না