X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

দুই মেডিক্যাল শিক্ষার্থীসহ আরও ৩ তরুণ নিখোঁজ

নুরুজ্জামান লাবু
০৭ ডিসেম্বর ২০১৬, ২১:৫৭আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৬, ২২:৪০

নিখোঁজ জাকির ও তনয় এক সপ্তাহের ব্যবধানে রাজধানী ঢাকায় ৬ তরুণ নিখোঁজ হওয়ার রহস্য উন্মোচিত হওয়ার আগেই আরও ৩ তরুণ নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। তিন জনের মধ্যে দু’জন মেডিক্যাল শিক্ষার্থী। অন্যজন মাদ্রাসা ছাত্র। মেডিক্যালের দুই শিক্ষার্থী হলো জাকির হোসেন ও তানভীর আহম্মেদ তন্ময়। তারা পাবনা মেডিক্যাল কলেজের শিক্ষার্থী। এ ঘটনায় পাবনা সদর ও রংপুরের কাউনিয়া থানায় সাধারণ ডায়েরি দায়ের হয়েছে। নিখোঁজ দুই তরুণের গ্রামের বাড়িও রংপুরে। আর নিখোঁজ মাদ্রাসাছাত্রের নাম নিয়ামত। সে বরিশালের আগৈলঝড়ার মার্কাজ মাদ্রাসার হিফজ বিভাগের ছাত্র। সংশ্লিষ্ট থানার পুলিশ কর্মকর্তারা নিখোঁজ হওয়ার বিষয় নিশ্চিত করেছেন।

এর আগে গত ১ ডিসেম্বর রাজধানীর বনানী এলাকা থেকে এক সঙ্গে চার তরুণ নিখোঁজ হয়। তারা হলো সাফায়েত হোসেন, জায়েন হোসেন খান পাভেল, সুজন ও মেহেদী। সাফায়েত ও পাভেল নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থী। ৫ ডিসেম্বর বনানী থেকে নিখোঁজ হয় সাঈদ আনোয়ার খান নামে আরেক তরুণ। এছাড়া ৩০ নভেম্বর ক্যান্টনমেন্ট এলাকার মাটিকাটার বাসা থেকে বেরিয়ে আর ফিরে আসেনি ইমরান ফরহাদ নামে আরেক তরুণ। ইমরান মোহাম্মদপুরের কেয়ার মেডিক্যাল কলেজের শিক্ষার্থী।

পুলিশ সূত্র জানায়, পাবনা মেডিক্যালের চতুর্ষ বর্ষের ছাত্র তানভীর আহম্মেদ তনয়। সে মেডিক্যালের এক নম্বর হোস্টেলের আবাসিক শিক্ষার্থী ছিল। গত ৩০ নভেম্বর বিকেল ৪টার দিকে সে হোস্টেল থেকে বেরিয়ে আর ফিরে আসেনি। এরপর থেকে তার মোবাইল নাম্বারও বন্ধ পাওয়া যায়। পরদিন তার রুমমেট ও কলেজ কর্তৃপক্ষ তার পরিবারের সঙ্গে যোগাযোগ করে জানতে পারেন তনয় গ্রামের বাড়িতেও যায়নি। পরে পাবনা মেডিক্যালে কলেজের অধ্যক্ষ সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি নম্বর ২০) দায়ের করেন। তানভীরের বাবার নাম নূর আলম। তার গ্রামের বাড়ি রংপুরের মিস্ত্রিপাড়ায়। পাবনা সদর থানার এএসআই জাহাঙ্গীর আলম জানান, এ ঘটনায় জিডি হয়েছে। পুলিশ তার অবস্থান জানার চেষ্টা করছে।

রংপুরের কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল কাদের জিলানী জানান, ‘কাউনিয়ার সুরুজ্জামানের ছেলে জাকির হোসেন রংপুর থেকে পাবনা যাওয়ার পথে নিখোঁজ হয়েছেন। এ ঘটনায় তার বাবা বাদী হয়ে একটি জিডি করেছেন। আমরা বিষয়টি খতিয়ে দেখছি।’

পুলিশ সূত্র জানায়, জাকির পাবনা মেডিক্যালের এমবিবিএস শিক্ষার্থী। এর আগে সে রাজশাহীর নিউ গভ. ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাস করেছে। সম্প্রতি রংপুরের কাউনিয়ার বাসায় গিয়েছিল। ৩ ডিসেম্বর সে বাসা থেকে আবার পাবনার উদ্দেশে ট্রেনে রওয়ানা হয়। ট্রেনটি গাইবান্ধা যাওয়ার পর থেকে তার মোবাইল বন্ধ পাওয়া যায়। ৪ ডিসেম্বর তার বাবা বাদী হয়ে কাউনিয়া থানায় সাধারণ ডায়েরি দায়ের করেন।

পাবনা মেডিক্যালের একটি সূত্র জানায়, জাকির পাবনা মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক। তবে এ বিষয়ে নিশ্চিত কোনও তথ্য জানা যায়নি। জাকিরের সামাজিক যোগাযোগ মাধ্যমে গত ৬ অক্টোবর আপডেট হওয়া একটি তথ্যে পাবনা মেডিক্যাল কলেজ ছাত্রলীগ শাখার সাংগঠনিক সম্পাদক বলে উল্লেখ রয়েছে।

নিখোঁজ শিক্ষার্থী জাকির ও তনয়ের এক সহপাঠী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তারা দু’জন নিয়মিত পাঁচওয়াক্ত নামাজ পড়তো। তবে তারা জঙ্গিবাদের সঙ্গে জড়িত কিনা, বলতে পারি না।’

তনয় ও জাকিরের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রোফাইল ঘেঁটে ইসলাম ও ধর্ম নিয়ে কিছু পোস্ট শেয়ার করতে দেখা গেছে। তবে তারা কট্টরভাবে ধর্ম পালন করতেন কিনা, তা নিশ্চিত হওয়া যায়নি। সম্প্রতি  একাধিক উচ্চশিক্ষিত ও উচ্চবিত্ত পরিবারের তরুণরা জঙ্গিবাদে জড়িয়ে পড়ার কারণে আইনশৃঙ্খলা বাহিনী সেসব বিষয়ে গুরুত্ব দিয়েও তদন্ত করছে। 

এদিকে বরিশালের আগৈলঝড়া থানার ওসি মনিরুল ইসলাম জানান, গত ৩০ নভেম্বর বাসা থেকে বেরিয়ে যায় নিয়ামত নামে এক মাদ্রাসাছাত্র। এ ঘটনায় তার বাবা খোরশেদ বেপারী বাদী হয়ে ৩ ডিসেম্বর একটি সাধারণ ডায়েরি দায়ের করেন। সে স্থানীয় মার্কাজ মাদ্রাসার হিফজ বিভাগের শিক্ষার্থী ছিল। তার মোবাইল কল রেকর্ডসের তথ্য অনুযায়ী তার সর্বশেষ অবস্থান ঢাকায় বলে জানা গেছে।

ওসি মনিরুল ইসলাম জানান, নিখোঁজ নিয়ামত জঙ্গিবাদে জড়িয়েছে কিনা, সে বিষয়ে আমরা নিশ্চিত নই। প্রাথমিকভাবে আমরা জেনেছি মা-বাবার বকাবকির কারণে সে অভিমান করে বাসা থেকে বেরিয়ে গেছে। তার অবস্থান জেনে তাকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে।

আরও পড়ুন:

 /এমএনএইচ/ 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
২০২৩ সালে বায়ুদূষণে শীর্ষে বাংলাদেশ
২০২৩ সালে বায়ুদূষণে শীর্ষে বাংলাদেশ
যারা দেশের অর্থনীতিকে খেলো মনে করে, তাদের মৃত্যুদণ্ড হওয়া উচিত: আদালত
যারা দেশের অর্থনীতিকে খেলো মনে করে, তাদের মৃত্যুদণ্ড হওয়া উচিত: আদালত
দোয়া চেয়ে আইপিএল খেলতে গেলেন মোস্তাফিজ
দোয়া চেয়ে আইপিএল খেলতে গেলেন মোস্তাফিজ
‘চোখের পানি ফেলে বাজার থেকে ফিরতে হয়’
‘চোখের পানি ফেলে বাজার থেকে ফিরতে হয়’
সর্বাধিক পঠিত
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই