X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

এখন সৌদি ব্যবসায়ীরাও বাংলাদেশে বিনিয়োগের কথা ভাবছেন: গোলাম মসিহ্

অহিদুল ইসলাম, সৌদি আরব
১৭ ডিসেম্বর ২০১৬, ১৫:৪৪আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৬, ১৫:৫২

রিয়াদে বাংলাদেশ দূতাবাসের বিজয় দিবসের কর্মসূচি উদ্বোধন করেন রাষ্ট্রদূত গোলাম মসিহ্

গত ৪০ বছরে সৌদি আরবের ব্যবসায়ীরা বাংলাদেশে কোনও বিনিয়োগ করতে উৎসাহী হননি, তবে বর্তমান সরকার তাদের এ বিষয়ে উৎসাহিত করতে সক্ষম হয়েছেন। সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা এখন দ্রুতই সম্প্রসারিত হচ্ছে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ্। শুক্রবার সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস আয়োজিত মহান বিজয় দিবসের অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের মধ্য দিয়ে দু’দেশের সম্পর্ক আগের যে কোনও সরকারের তুলনায় বহুলাংশে জোরদার হয়েছে। এর ফলে দেশটির সরকারি ও ব্যক্তিমালিকানাধীন বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলি বাংলাদেশের বিভিন্ন প্রকল্পখাতে বিনিয়োগে আগ্রহী হয়ে উঠছে।

রাষ্ট্রদূত আরও বলেন, এসব প্রতিষ্ঠানের উচ্চপর্যায়ের প্রধানরা বাংলাদেশ সফর করে প্রকল্পভিত্তিক বিনিয়োগে সম্মত হওয়ায় সরকারের সংশ্লিষ্ট বিভাগে ইতিমধ্যে কার্যকর প্রক্রিয়া শুরু হয়েছে।

গোলাম মসিহ বলেন, বাংলাদেশের উন্নয়ন পরিস্থিতি এখন পাকিস্তানের চেয়ে ভালো অবস্থানে রয়েছে। এই সরকার আরও পাঁচ বছর ক্ষমতায় থাকলে মালয়েশিয়া, সিঙ্গাপুর এমনকি ভারতসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশের ওপরে থাকবে বাংলাদেশ।

অনুষ্ঠানে সৌদি প্রবাসী বাংলাদেশি ডাক্তার, প্রকৌশলী, শিক্ষাবিদসহ  বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনগুলোর নেতাকর্মী ও সৌদি আরবে কর্মরত দক্ষ-অদক্ষ কর্মীরা উপস্থিত ছিলেন।

এদিন সকালে জাতীয় সংগীতের সঙ্গে পতাকা উত্তোলনের মাধ্যমে দূতাবাসের বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়। পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত গোলাম মসিহ। পরে বিজয়ের তাৎপর্য ও বঙ্গবন্ধুর জীবন নিয়ে এক আলোচনা সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কনস্যুলাররা।

পরে আলোচনায় অংশ নেন রিয়াদে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের পর্ষদ চেয়ারম্যান ডা. আবুল বাশার, মো. নূরুজ্জামান, জাতীয় পার্টির সৌদি আরব শাখার সাধারণ সম্পাদক ও সভাপতি যথাক্রমে আওলাদ হোসেন এবং কামরুজ্জামান কাজল, রিয়াদ বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি নাজিমউদ্দিন, রিয়াদ মহানগর যুবলীগের সভাপতি শওকত ওসমান, আলী নূর রনী, কিং সউদ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মো. মামুনুর রশীদ, ন্যানো বিজ্ঞানী ড. রেজাউল করিম, রিয়াদ আওয়ামী লীগের সিনিয়র সহসভপতি গোলাম মহিউদ্দিন, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মো. আলী নূর, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের উপদেষ্টা ডা. নিয়াজ মো. খান, আওয়ামী পরিষদের সাধারণ সম্পাদক এমআর মাহবুব, রিয়াদ আওয়ামী লীগ সভাপতি সালাহউদ্দিব আহমেদ ফারুক ও ধানমন্ডি ক্লাবের সভাপতি ও বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য শফিকুল ইসলাম ফিরোজ।

আলোচনায় বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মো. আলী নূর বলেন, যারা যুদ্ধাপরাধীদের পক্ষ অবলম্বন করে পাকিস্তানের মদদপুষ্ট হয়ে রাষ্ট্রপরিচালনা করেছেন তাদের সঙ্গে সমঝোতা করার কোনও সুযোগ নেই। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে ২১ ও ৪১ সালের মিশন-ভিশনের বাইরে তাদের আর কী করার আছে। আসলে তারা মানুষকে ধোঁকা দিয়ে ক্ষমতায় গিয়ে আবারও বাংলাদেশকে পাকিস্তানপন্থী বানানোর পাঁয়তারা করছে।

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের উপদেষ্টা ডা. নিয়াম মো. খান স্বাধীনতাবিরোধীদের দেশের ভেতরে রাজনীতি কার্যক্রম বন্ধ করে তাদের নাগরিকত্ব বাতিল করার জন্য সরকারের কাছে অনুরোধ করেন। তিনি প্রশ্ন তুলেন, যুদ্ধাপরাধী সাকা চৌধুরীর পুত্র সৌদি আরবে এসে বিভিন্ন স্থানে সভা করেছেন। সেইসব সংগঠনের নেতারা কারা? সেখানে তার বাবাকে অন্যায়ভাবে হত্যা করা হয়েছে বলে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সরাসরি অভিযোগ তুলেছেন তিনি।

নিয়াম মো. খান বলেন, এসব সংগঠনের নেতাকর্মীদের চিহ্নিত করে দূতাবাসের উচিৎ হবে দ্রুত তাদের দেশে ফেরত পাঠানো। তা না হলে এদের মিথ্যা রটনায় প্রবাসীদের মধ্যে দেশবিরোধী জনমত চলতেই থাকবে।

অনুষ্ঠানে সম্প্রতি রিয়াদে ক্রিকেট টুর্নামেন্টে পাকিস্তানকে পরাজিত করার জন্য গ্রীন বাংলা ক্রিকেট টিমকে দূতাবাসের পক্ষ থেকে বিশেষ সম্মানা দেওয়া হয়। এ সময় গ্রীন বাংলা টিমের সকল সদস্য উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের কার্যালয় প্রধান মো. মনিরুল ইসলাম।

/টিএন/

সম্পর্কিত
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
কানাডায় দ্বিতীয়বার ‘ডিরেক্টরস ক্লাব অ্যাওয়ার্ড’ পেলেন মাহবুব ওসমানী
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ম্যানিলায় শিশু-কিশোরদের মিলনমেলা 
সর্বশেষ খবর
‘বিএনপি বিরোধিতা করলেও তাদের অনেকেই উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে’
‘বিএনপি বিরোধিতা করলেও তাদের অনেকেই উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে’
পেনাল্টি নিয়ে বিবাদ, চেলসি কোচ যা বললেন
পেনাল্টি নিয়ে বিবাদ, চেলসি কোচ যা বললেন
লিটারে ১০ টাকা বাড়লো সয়াবিন তেলের দাম
লিটারে ১০ টাকা বাড়লো সয়াবিন তেলের দাম
কোপেনহেগেনের ঐতিহাসিক স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন
কোপেনহেগেনের ঐতিহাসিক স্টক এক্সচেঞ্জ ভবনে আগুন
সর্বাধিক পঠিত
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি