X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সৌদি আরবে নারী গৃহকর্মী না পাঠানোর অনুরোধ প্রবাসীদের

অহিদুল ইসলাম, সৌদি আরব
১৯ ডিসেম্বর ২০১৬, ১৮:৩৩আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৬, ১৮:৩৩

মানবেতর জীবন থেকে রক্ষা পাওয়ার জন্য সৌদি আরবের অনেক বাসা থেকে পালিয়ে গিয়ে দূতাবাসের হোম-সেফে আশ্রয় নেওয়া অসংখ্য নারী গৃহকর্মীদের ইঙ্গিত করে, গৃহকর্মের মতো পেশায় তাদের না পাঠানোর জন্য সরকারের কাছে অনুরোধ করেছেন প্রবাসীরা। আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে বক্তব্য রাখছেন দূতাবাসের উপ-মিশন প্রধান মো. নজরুল ইসলাম

রবিবার, ১৮ ডিসেম্বর সৌদি আরবে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক অনুষ্ঠানে প্রবাসীরা এ অনুরোধ করেন।

বক্তরা অভিযোগে বলেন, নির্যাতন সহ্য করতে না পেরে কাপড় পরিষ্কারক ‘ক্লোরেজ’ পান করে সম্প্রতি এক নারীকর্মীর আত্মহত্যার মতো নতুন ঘটনা পুনরায় যেন না ঘটে সে জন্য দূতাবারের নজরদারির কর্মপ্রক্রিয়া আরও শক্তিশালী হওয়া দরকার।

তাদের অভিযোগ, বাংলাদেশ দূতাবাসে দীর্ঘদিন ধরে জনবল কম থাকায় প্রবাসীরা সময় মত সেবা পাচ্ছেন না। অথচ সৌদি আরবে কর্মরত প্রবাসীদের অবস্থানগত সংখ্যানুপাত অনুযায়ী তাদের পাঠানো রেমিট্যান্স প্রবাহ সবচেয়ে বেশি। এরপরও প্রয়োজনমাফিক সেবাদানে দূতাবাসে উপযুক্ত জনবল রাখা হচ্ছে না।

দূতাবাসে একজন পেশাদার আইন সহায়তাকারী না থাকায় বিভিন্ন জেলহাজতে আটক থাকা, পাওনা আদায়ের জটিলতায় অনেক হাসপাতালে মৃত প্রবাসীর লাশ পড়ে থাকা এবং বেতনপ্রাপ্তির সুরাহার মতো সংবেদনশীল বিষয়গুলি নিয়ে সৌদি আরবে অনেক বাংলাদেশিকে দীর্ঘদিন ধরে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

শ্রম-কাউন্সিলর সারোয়ার আলম তাঁর সূচনা বক্তব্যে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত রিয়াদ দূতাবাসের সেবা প্রদানের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন, এ বছর ১৪ ডিসেম্বর পর্যন্ত পৃথিবীর বিভিন্ন দেশে প্রায় ৭ লাখ ২২ হাজার ১০০ কর্মীর মধ্যে শুধুমাত্র সৌদি আরবেই ১ লাখ ২৮ হাজার ৩০১ বাংলাদেশিকে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে সৌদি আরবের জন্য বছরে অভিবাসন খরচ ধরা হয়েছে ১ কোটি ৬৫ হাজার টাকা। এর মধ্যে লাশ দাফন, মৃতকর্মীর পরিবারকে অনুদান, ক্ষতিপূরণ বা বকেয়া বেতন সার্ভিস বেনিফিট বাবদ বিতরণ, শিক্ষাবৃত্তি প্রদানসহ প্রবাসীদের নানা রকম অর্থ-সহযোগিতার খাত রয়েছে।

দূতাবাসের সেবাপ্রদান খতিয়ানে ২০১৬’র নভেম্বর পর্যন্ত দেখানো হয়েছে, ৫০৯ জনকে আইনি সহায়তা, বকেয়া বেতন ভাতা আদায় ৫৪,৪৪,২৯২,৯৭ সৌদি রিয়াল, বাহির্গমন জেল থেকে ৪,০৮২ জনকে দেশে ফেরত, লাশ প্রেরণ ৬২৯ জন, দাফন সম্পন্ন ১০১ জন, সৌদি আরবের বিভিন্ন প্রদেশে বাংলাদেশি ৯টি স্কুলপ্রকল্প উন্নয়নের কাজ হাতে নেওয়া, ৬৩৫ জন গৃহকর্মী এবং ৪ জন অসুস্থ প্রবাসীকে দূতাবাসের অর্থসহায়তায় দেশে পাঠানো হয়েছে।

এছাড়া সারোয়ার আলম বলেন, এ দেশের বৃহৎ কোম্পানী সৌদি ওজার, তুরুবা কোম্পানীতে বাংলাদেশিরা কর্মহীন হয়ে পড়লে তাদের অর্থঅনুদান এবং কোম্পানীতে কাজের জন্য ট্রান্সফারের সুযোগ ত্বরান্বিত করা হয়েছে।

তিনি আরও বলেন, বর্তমানে ৪০০ জন নারী গৃহকর্মীকে দূতাবাসের সেফ-হোমে আশ্রয় দেওয়া হয়েছে। তাদের দেশে ফেরত পাঠানোর জন্য সৌদি লেবার কোর্টে দূতাবাসের সহযোগিতায় মামলা চলছে। এর আগে আইনি সহায়তার ৬৩৫ নারী গৃহকর্মীকে দেশে ফেরত পাঠানো হয়েছে।

আলোচনায় অংশ নেন সৌদি আরব যুবলীগ সভাপতি আবদুল জলিল, ঢাকা মেডিক্যাল সেন্টারের পরিচালক ডা. মো. শাহআলম, রিয়াদ আ.লীগের সি. সহসভাপতি গোলাম মহিউদ্দিন, আওয়ামী ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আব্দুস সালাম, আওয়ামী পরিষদের সাধারণ সম্পাদক এমআর মাহবুব, ডা. আরিফুর রহমান ও কেন্দ্রিয় কৃষক লীগ সদস্য শফিকুল আলাম ফিরোজ।

শফিকুল আলম ফিরোজ সৌদি আরবের বিভিন্ন বাসাবাড়িতে মানবেতর জীবন নিয়ে অবস্থানরত নারী গৃহকর্মীদের ইঙ্গিত দিয়ে বলেন, ‘আমাদের এখনো এত দৈন্য অবস্থা নাই যে, মা-বোনদেরকে নিগৃহীত হওয়ার জন্য এ দেশে পাঠাতে হবে।’

তিনি দূতাবাসকে অনুরোধ করেন, ‘এ অবস্থা চলতে থাকলে, আপনারা বাংলাদেশ সরকারকে অবিহত করবেন, এ দেশে আর নারীকর্মী পাঠানোর দরকার নাই। কারণ ২৪ ঘণ্টা কাজ করে যদি লাঞ্ছনার স্বীকার হতে হয়, তার চেয়ে দেশে ৮ ঘন্টা কাজ করে অনেক ভাল থাকবে আমাদের মা-বোনেরা।’ তিনি আরও বলেন, ‘নারী গৃহকর্মীদের জন্য শক্তিশালী  মনিটরিং এখন জরুরি দরকার।’

অনুষ্ঠানের সভাপতি উপ-মিশন প্রধান মো. নজরুল ইসলাম নারী গৃহকর্মীদের সমস্যাগুলি এরই মধ্যে সরকারের সংশ্লিষ্ট মহলে বিস্তারিত অবহিত করা হয়েছে বলে জানান। তিনি বলেন, ‘দূতাবাসের জনবলবৃদ্ধির অনুমোদন দেবেন বলে ইতিমধ্যে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় সচিব মহোদয় সম্মতি জানিয়েছেন। আইনি সহায়তার জন্য কয়েকটি সৌদি আইনী প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের কথা হয়েছে। খুব শিগগির এর সুফল পাবেন প্রবাসীরা।’ নারী গৃহকর্মী বিষয়ে তিনি বলেন, ‘মান্যবর রাষ্ট্রদূতসহ আমরা সবাই

অন্তত এটা অনুভব করি যে, অধিকার সুরক্ষা করা ছাড়া তাদেরকে এ দেশে পাঠানো উচিত না এবং এ ব্যাপারে আমরা সরকারকে পরিষ্কার ধারণা দিয়েছি।’ তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর দফতর, পররাষ্ট্রমন্ত্রণালয়, প্রবাসকল্যাণ মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্রমন্ত্রণালয় - এই চার মন্ত্রণালয় মিলে একটি সিদ্ধান্ত নেওয়ার জন্য অনেক আগেই আমরা একটি সুপারিশ মালা দিয়েছি।’

অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কনস্যুলাররা। পরে বিভিন্ন মহলের প্রবাসীরা আলোচনায় অংশ নেন। এতে সভাপতিত্ব করেন দূতাবাসের উপ-মিশন প্রধান মো. নজরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন দূতাবাসের শ্রম-কাউন্সিলর সারোয়ার আলম। এতে দূতাবাসের অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কার্যালয় প্রধান মো. মনিরুল ইসলাম।

আরও উপস্থিত ছিলেন বিভিন্ন পেশাজীবী, শ্রমজীবী, রাজনৈতিক, সামাজিক ও ব্যবসায়ী মহলের প্রবাসীরা। এ ছাড়া ইংরেজি-বাংলা স্কুলের ছাত্রছাত্রীদের অংশগ্রহণসহ ঢাকা মেডিক্যাল সেন্টার প্রবাসীদের জন্য দাতব্য চিকিৎসা ও রক্তদান কর্মসূচি হাতে নেন।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষ্যে দূতাবাস আয়োজিত রচনা প্রতিযোগিতা অংশগ্রহণকারী বাংলা ও ইংরেজি মাধ্যম স্কুলের বিজয়ী ছাত্রছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। ট্রফিগুলো তুলে দেন দূতাবাসের কার্যালয় প্রধান মো. মনিরুল ইসলামসহ অন্যান্য কনস্যুলাররা।

/এইচকে/আপ-এআর/

সম্পর্কিত
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
কানাডায় দ্বিতীয়বার ‘ডিরেক্টরস ক্লাব অ্যাওয়ার্ড’ পেলেন মাহবুব ওসমানী
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ম্যানিলায় শিশু-কিশোরদের মিলনমেলা 
সর্বশেষ খবর
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম