X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

জঙ্গি সাদ্দামের শ্বশুর বাড়িও ফাঁকা

জামাল উদ্দিন ও জিল্লুর রহমান পলাশ, গাইবান্ধা থেকে
০৭ জানুয়ারি ২০১৭, ২১:৪২আপডেট : ০৮ জানুয়ারি ২০১৭, ০৯:৪৮

জঙ্গি সাদ্দামের শ্বশুর বাড়ি রাজধানীর মোহাম্মদপুরে কাউন্টার টেররিজম ইউনিটের সদস্যদের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত সাদ্দাম হোসেন বিয়ের অনেক আগে থেকেই জঙ্গিবাদে জড়িয়ে পড়ে বলে মনে করেন গাইবান্ধার পুলিশ কর্মকর্তারা। তারা জানান, লালমনিরহাট কলেজে ভর্তি হওয়ার পর থেকেই নুরুল ইসলাম মারজনসহ নব্য জেএমবি’র নেতাদের সঙ্গে তার যোগাযোগ ছিল। তবে সাদ্দামের ব্যাপারে এই কর্মকর্তাদের কাছে উল্লেখযোগ্য তেমন কোনও তথ্য নেই বলেও জানান তারা।

শনিবার দুপুরে জঙ্গি সাদ্দামের শ্বশুরবাড়ি গাইবান্ধার সুন্দরগঞ্জের দহবন্ধ ইউনিয়নের গোপালচরণ গ্রামে গিয়ে দেখা যায়, ওই বাড়িতে কেউই নেই। আধাপাকা টিনশেডের বাড়ির টিনের বানানো গেইটটিও তালাবদ্ধ। সাদ্দামের শ্বশুর ফুলু মিয়া তিন ছেলে ও দুই মেয়ে নিয়ে গত ১৪ এপ্রিলের কয়েকদিন পর থেকে গ্রাম ছেড়ে পালিয়ে যান। এক ছেলে ইব্রাহিম বাড়ির পাশেই আলাদা বাড়ি করে থাকেন। তবে তাকেও শনিবার দুপুরে বাড়িতে পাওয়া যায়নি।

প্রতিবেশী মোজাফফর মাটি কাটছিলেন ফুলু মিয়ার বাড়ির পাশের  জমিতে। জানতে চাইলে বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘মেয়ে ফারহানাকে যখন বিয়ে দেন, তখন ফুলু মিয়া কাউকেই জানাননি। এমনকি যে ছেলে গ্রামে আছে, তাকেও না। ১৫ এপ্রিল ওই বাড়িতে বিপুল সংখ্যক পুলিশ অভিযান চালিয়েছিল। তখন সাদ্দামের শাশুড়িকে পুলিশ থানায় নিয়ে গিয়েছিল জিজ্ঞাসাবাদের জন্য। এর কয়েকদিন পর থেকেই তারা উধাও হয়ে যান।

নাম প্রকাশে অনিচ্ছুক ফুলু মিয়ার প্রতিবেশী এক নিকটাত্মীয় বাংলা ট্রিবিউনকে বলেন, ‘গত ডিসেম্বরে কাউকে না জানিয়ে ফুলু মিয়া মাত্র ছয়জন লোকের উপস্তিতিতে মেয়ে ফারহানাকে বিয়ে দেন সাদ্দাম হোসেনের সঙ্গে। পরে তারা জানতে পারেন ফারহানার খালা ফুলমতির মাধ্যমে এ বিয়ে ঠিক করা হয়েছিল। কারণ ফারহানার এক খালাতো বোনের জঙ্গি স্বামীও চাঁপাইনবাবগঞ্জে ক্রসফায়ারে মারা গেছে। এ জন্য তাদের ধারণা, জঙ্গি নেটওয়ার্কের সূত্র ধরেই দলীয় সিদ্ধান্তে এ বিয়ে হয়েছিল। তখন সাদ্দাম নাকি শশুরকে জানিয়ে দিয়েছিল যে, যারা নামাজ পড়ে না তারা যেন তার বিয়েতে না আসে। ফারহানাকে যখন বিয়ে দেওয়া হয়, তখন সে স্থানীয় ভুরারঘাট ফাজিল মাদ্রাসার নবম শ্রেণির ছাত্রী ছিল।’

প্রতিবেশীরা জানান, বিয়ের পর থেকেই সাদ্দাম শ্বশুর বাড়িতে থাকতো। তবে দিনের বেলায় কখনও বাড়ি থেকে বের হতে দেখেননি তারা। মাঝেমধ্যে গভীর রাতে তাকে গ্রামের রাস্তায় দেখেছেন কেউ-কেউ। তারা বলেন, এত পরহেজগার লোককে কখনও মসজিদে যেতেও দেখা যায়নি।    

জঙ্গি সাদ্দামের শ্বশুর বাড়ি

মাঝে-মধ্যেই পুলিশ ও গোয়েন্দা সংস্থার লোকজন জঙ্গি খোঁজার জন্য এলাকায় আসা যাওয়া করতো জানিয়ে প্রতিবেশীরা আরও জানান, ১৪ এপ্রিল ভোর রাতে ফুলু মিয়ার মেয়ে ফারহানা চিৎকার করে বলছিলেন যে, তার স্বামীকে সাদা পোশাকের পুলিশ ধরে নিয়ে গিয়েছিল। তবে তারা নিতে দেখেননি। অবশ্য পরদিন অনেক পুলিশ ওই বাড়িতে তল্লাশি অভিযান চালায়। ওই সময় ফুলু মিয়ার ছেলে শরিফুলকে পুলিশ ধরে নিয়ে গিয়েছিল। এ ঘটনায় সুন্দরগঞ্জ থানায় দায়ের করা মামলায় প্রায় তিন মাস কারাগারে ছিলেন শরিফুল। পরে জামিনে ছাড়া পেয়ে তিনিও গ্রাম ছেড়ে চলে যান।

সুন্দরগঞ্জ থানার ওসি আতিয়ার রহমান এ বিষয়ে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এ সংক্রান্ত একটি মামলা রয়েছে থানায়।’ তবে মামলার অগ্রগতি কী, তা এ মুহূর্তে তার জানা নেই। এছাড়া জঙ্গি সাদ্দামের বিষয়েও তার কাছে এর চেয়ে বেশি কোনও তথ্য নেই।

সাদ্দাম হোসেনের বাড়ি কুড়িগ্রামের রাজারহাট উপজেলার চর বিদ্যানন্দ এলাকার আনন্দবাজার গ্রামে। সাদ্দাম বিয়ের পর থেকে  সে বাড়িতে যাওয়া বন্ধ করে দেয় বলে জানান তার বড় ভাই মিজানুর রহমান। সাদ্দাম বাড়িতে থেকেই দাখিল ও আলিম পাস করেছে। ২০১৩-২০১৪ সেশনে সাদ্দাম লালমনিরহাট সরকারি কলেজে ইতিহাস বিভাগে স্নাতক (সম্মান) কোর্সে ভর্তি হয়। শ্বশুর বাড়ির এলাকার লোকজনের ধারণা কলেজে ভর্তি হওয়ার পর থেকেই সে জঙ্গি কর্মকাণ্ডে জড়িয়ে পড়ে।

/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া