X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রাজধানীর স্কুলগুলোতে ভর্তিতে অনিয়ম-দুর্নীতি, তদন্তে নেমেছে দুদক

এস এম আববাস ও রাফসান জানি
০৯ জানুয়ারি ২০১৭, ২১:২১আপডেট : ০৯ জানুয়ারি ২০১৭, ২১:২১

দুদক রাজধানীর ভিকারুননেসা নূন, মতিঝিল আইডিয়াল, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে নেওয়া হচ্ছে সরকার নির্ধারিত ফিয়ের চেয়েও বাড়তি অর্থ। মানা হচ্ছে না ভর্তি পদ্ধতি, নীতিমালা অমান্য করে শিক্ষার্থী ভর্তিতে সেশন ফি’র নামে দুই হাজার থেকে শুরু করে ১০ হাজার পর্যন্ত অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে। এমনকি বেশিরভাগ বিদ্যালয়ে মাসিক বেতন আগের বছরের চেয়ে ২শ’ টাকা থেকে ৭/৮শ’ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। আর ইংরেজি মাধ্যমের না হয়েও ইংরেজি ভার্সন পড়ানো স্কুলগুলো সরকারি নীতিমালার ফাঁক গলে আদায় করছে ইংরেজি মাধ্যমের সমান ভর্তি ও সেশন ফি। এসব অভিযোগ তদন্তে মাঠে নেমেছে দুদক। আর সারাদেশে আগে থেকেই বিষয়টি মনিটরিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের।
মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তির নীতিমালায় বলা হয় কোনও প্রতিষ্ঠান অতিরিক্ত অর্থ আদায় করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের এমপিও বাতিল করা হবে। গত ৬ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় ২০১৭ সালের ভর্তি নীতিমালা জারি করে। নীতিমালা অনুযায়ী ঢাকা মেট্রোপলিটন এলাকার এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থী ভর্তিতে নিতে পারবে পাঁচ হাজার টাকা। আংশিক এমপিওভুক্ত প্রতিষ্ঠান আট হাজার টাকা এবং ইংরেজি মাধ্যমে ১০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না।
অন্যদিকে, সারাদেশেই মাধ্যমিকে ভর্তির ক্ষেত্রে অতিরিক্ত অর্থ আদায় যাতে না করা হয় সে লক্ষে মন্ত্রিপরিষদ বিভাগ মাধ্যমিকে ভর্তির স্বচ্ছতা নিশ্চিতে জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয় দেশের সব জেলা প্রশাসককে।
এতো কিছুর পরেও শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজেদের মতো করে ফি নিয়ে শিক্ষার্থী ভর্তি করাচ্ছে। শূন্য আসনে ভর্তির ক্ষেত্রে নিয়ম মানা হচ্ছে না। এসবের গত রবিবার (৮ জানুয়ারি) পরিপ্রেক্ষিতে দুর্নীতি দমন কশিশন (দুদক) রাজধানীর ১৫টি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে চিঠি দেয়। প্রতিষ্ঠানগুলো হলো, মতিঝিল সরকারি বালক উচ্চবিদ্যালয়, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, উদয়ন উচ্চবিদ্যালয়, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল, আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, অগ্রণী গার্লস স্কুল অ্যান্ড কলেজ, ধানমণ্ডি গভর্নমেন্ট বয়েজ স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি উচ্চবিদ্যালয়, সেন্ট জোসেফ উচ্চমাধ্যমিক বিদ্যালয়, ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ, হলিক্রস বালিকা উচ্চবিদ্যালয়, মণিপুর উচ্চবিদ্যালয় ও কলেজ এবং রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ।
এ তদন্তের বিষয়ে দুদক সচিব বলেন, ‘আমরা চিঠি দিয়েছি। দুই সদস্যের অনুসন্ধান টিম তদন্ত করছে।আমাদের কাছে অভিযোগ ছিল রাজধানীর স্কুলগুলো অতিরিক্ত অর্থ আদায় করছে। এছাড়া ভর্তির ক্ষেত্রে অনিয়ম করছে।’ এই ঘটনা তদন্তের দায়িত্ব পাওয়া দুদক পরিচালক মীর জয়নুল আবেদীন শিবলী বলেন, ‘চিঠিতে বিভিন্ন শ্রেণিতে শূন্য আসন কত, এতে ভর্তি নীতিমালা কী, আগামী ১২ জানুয়ারির মধ্যে তা জানাতে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে জানতে চাওয়া হয়েছে।’
অন্যদিকে দুদকের একটি সূত্র জানায়, মাধ্যমিকে ভর্তির ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের অনিয়ম খুঁজে বের করতে দেশের ৬৪ জেলা প্রশাসককে (ডিসি) অনিয়ম খুঁজতে চিঠি দিয়েছে দুদক।
এ বিষয়ে দুদক সচিব বাংলা টিবিউনকে বলেন, ‘দুজনের তদন্ত টিম কাজ করছে। আমি শুনেছি জেলা প্রশাসকদের চিঠি পাঠানো হয়েছে। তবে কমিশন যে সিদ্ধান্ত নেবে, তাই করা হবে। ঢাকার বাইরে থেকে অভিযোগ এলেও তদন্ত করা হবে। দুর্নীতির ক্ষেত্রে সবটাকেই আমরা সমান গুরুত্ব দেই।’
এসব অনিয়মের অভিযোগে খোঁজ নিয়ে জানা গেছে, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজের প্লে-গ্রুপেই ভর্তিতে নেওয়া হচ্ছে ২০ হাজার টাকা। অন্যান্য ক্লাসেও অতিরিক্ত টাকা নেওয়ায় ক্ষোভ জানিয়েছেন অভিভাবকরা।
ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে প্রথম শ্রেণির ভর্তিতে নেওয়া হচ্ছে ৭ হাজার ৮০০ টাকা। গত বছর মাসিক বেতন ছিল ৮০০ টাকা এ বছর বেতন ধরা হয়েছে ১ হাজার ১০০ টাকা। মাসিক বেতনই বাড়ানো হয়েছে ৩০০ টাকা। মতিঝিল আইডিয়াল স্কুলে এবার ভর্তির সময় সেশনসহ মোট নেওয়া হয়েছে ৭ হাজার ১৫০ টাকা। সেশন ফি ধরা হয়েছে ৫ হাজার ১৫০ টাকা।
শহীদ পুলিশ স্কুল অ্যান্ড কলেজে তৃতীয় শ্রেণির ভর্তিতে অতিরিক্ত টাকা নেওয়া হয়েছে। প্রথম শ্রেণিতে গত বছর নেওয়া হয়েছিল ১১ হাজার টাকা। এবার নেওয়া হয়েছে ১৪ হাজার টাকা। দ্বিতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ভর্তির ক্ষেত্রে এবার নেওয়া হয়েছে ১৬ হাজার টাকা। আর ষষ্ট থেকে অষ্টম শ্রেণির ভর্তিতে নেওয়া হয়েছে ১৭ হাজার টাকা।
উইলস লিটল সিক্স ইংরেজি ভার্সনে ৭ হাজার ১১০ টাকা নেওয়া হয়েছে। আর মাসিক বেতন বাবদ নেওয়া হয়েছে দুই হাজার ৬০ টাকা। তবে প্লে-গ্রুপে ভর্তিতে আরও বেশি টাকা নেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন অনেক অভিভাবক।
এদিকে, রাজধানীর খিলক্ষেতের নেভি অ্যাংকরেজ (Ancgorage) এর প্রতিটি শ্রেণিতে বেসামরিক শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে গত বছরের তুলনায় প্রায় ৪০ শতাংশ সেশন চার্জ বাড়ানোর অভিযোগ পাওয়া গেছে। ওই বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সেশন চার্জ নেওয়া হয়েছে ১০ হাজার টাকা যা গত বছরের ক্ষেত্রে সাড়ে চার হাজার টাকা বেশি। এছাড়াও অন্যান্য চার্জসহ মোট নেওয়া হয়েছে ১৯ হাজার ৯৩০ টাকা যা নীতিমালা অনুযায়ী অনেক বেশি। এছাড়াও বেসামরিক শিক্ষার্থীরা স্কুলবাস ব্যভহার না করলেও পরিবহন খাতে তাদের প্রত্যেকের কাছ থেকে এক হাজার টাকা করে আদায়ের অভিযোগও পাওয়া গেছে। তবে একইসময়ে সেনাবাহিনী পরিচালিত অন্য বিদ্যালয়গুলোতে আগের বছরের চেয়ে ভর্তির সময় কম ফি নেওয়া হয়েছে।
এসব প্রতিষ্ঠান ছাড়াও রাজধানীর আরও একাধিক স্কুলে ভর্তির ক্ষেত্রে অতিরিক্ত অর্থ আদায় করা হয়েছে সেশন চার্জ ও উন্নয়ন খরচ হিসেবে।

আরও পড়ুন: ‘আমরা অনুতপ্ত, জঙ্গি কর্মকাণ্ডের জন্য ক্ষমা চাই’

/এসএমএ/টিএন/আপ-এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা