X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

তলদেশে ফাটল নিয়েই চলছে অস্ট্রিচ

ওমর ফারুক
১০ জানুয়ারি ২০১৭, ২৩:০০আপডেট : ১১ জানুয়ারি ২০১৭, ১৭:৪৫

অস্ট্রিচ প্রায় শতবর্ষী পুরনো নৌযান ‘পিএস অস্ট্রিচের’ তলদেশে ফাটল দেখা দিয়েছে। সিমেন্ট-পাথরের ঢালাই দিয়ে আপাতত ফাটল বন্ধ করা হলেও চুয়ে চুয়ে উঠছে পানি। এই ঝুঁকির মধ্যেই যাত্রী নিয়ে চলাচল করছে অস্ট্রিচ।তবে শিগগিরই জাহাজটিকে ডকে তোলা হবে বলে জানিয়েছেন দায়িত্বশীল কর্মকর্তারা।

শুধু অস্ট্রিচই নয়,বিআইডব্লিউটিসির মালিকানাধীন আরও তিনটি স্টিমারেরও বেহাল অবস্থা। বিস্ময়কর ব্যাপার হলো, এত সমস্যার মধ্যেও স্টিমারগুলো আজ অব্দি বড় ধরনের কোনও দুর্ঘটনায় পড়েনি। অনেকের কাছে ভ্রমণের জন্য এগুলো এখনও নিরাপদ ও নির্ভরযোগ্য নৌযান।বর্তমানে ঢাকা থেকে চাঁদপুর, বরিশাল, হুলারহাট হয়ে মোড়লগঞ্জ পর্যন্ত নিয়মিত চলাচল করছে এসব স্টিমার। একটি স্টিমার সপ্তায় একদিন (বৃহস্পতিবার) খুলনা পর্যন্ত যায়।

বিআইডব্লিউটিসির সূত্র জানিয়েছে,কলকাতার গার্ডেন রিচ শিপইয়ার্ডে পিএস অস্ট্রিচ ও পিএস মাহসুদ নামের স্টিমার দু’টি নির্মিত হয় বৃটিশ আমলে, ১৯২৯ সালে। ১৯৩৮ সালে নির্মিত হয় পিএস লেপচা এবং বৃটিশ শাসন অবসানের পর ১৯৫০ সালে নির্মিত হয় পিএস টার্ন। প্রথম দিকে স্টিমারগুলো চলতো কয়লা থেকে উৎপন্ন স্টিমে। এ জন্যই এগুলোকে বলা হয় স্টিমার । স্টিমারের দু’দিকে রয়েছে দু’টি বড় সাইজের প্যাডেল।

বর্তমান বিশ্বে প্যাডেল সিস্টেমের কোনও জাহাজ বা স্টিমার রয়েছে একেবারেই কম। বাংলাদেশের এই চারটি স্টিমার তাই বিরল সংগ্রহ বলে বিবেচিত হয়। এ কারণে এখনও অনেক বিদেশি পর্যটক এসব স্টিমারে করে ভ্রমণের ব্যতিক্রমী স্বাদ নিতে আসেন।

বাদামতলীতে অবস্থিত স্টিমার ঘাটে সরেজমিনে পিএস টার্ন, অস্ট্রিচ ও এমভি মধুমতিকে নোঙর অবস্থায় দেখা যায়। আলাপকালে স্টিমারের কর্মীরা জানান, কোনও স্টিমারের অবস্থাই ভালো নেই। সঠিকভাবে মেরামত হয় না বলে কিছু দিন পরপর এগুলোকে ডকইয়ার্ডে নিতে হয়। বর্তমানে পিএস মাহসুদ ডকইয়ার্ডে আছে। অস্ট্রিচকেও সেখানে নেওয়া দরকার। কারণ জাহাজটির তলদেশের ফাটল নিয়ে বেশি সমস্যা হচ্ছে।

তারা বলেন, কয়েক বছর আগে ফাটল দেখা দেয়। এরপর সিমেন্ট ও পাথরের ঢালাই দিয়ে ফাটল মেরামত করা হয়। কিন্তু এটা স্থায়ী পদ্ধতি না হওয়ায় ওই ফাটল দিলে চুয়ে চুয়ে পানি ঢুকছে।’

তলদেশে ফাটল নিয়ে অস্ট্রিচ কিভাবে চলছে জানতে চাইলে স্টিমারটির প্রধান কর্মকর্তা মাস্টার ইনচার্জ লুৎফর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এতে খুব একটা সমস্যা হয় না। কারণ চুয়ে আসা পানি সঙ্গে সঙ্গে পাম্প করে ফেলে দেওয়া হয়।’

জাহাজগুলোর বিষয়ে জানতে চাইলে স্টিমার ঘাটের প্রধান কর্মকর্তা ও বিআইডব্লিউটিসির অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার (এজিএম) মো. বরকতউল্লাহ বলেন, ‘অস্ট্রিচ অনেক পুরনো হওয়ায় পানির লিক সামাল দিতে অনেক আগেই তলদেশে সিমেন্টের ঢালাই করা হয়েছে। এটা নতুন না।’

অস্ট্রিচ

মো. বরকতউল্লাহ বলেন, ‘ইদানিং অস্ট্রিচের সমস্যা বেড়েছে। এটাকে ডকইয়ার্ডে পাঠাতে হবে। তবে পিএস মাহসুদ ডকইয়ার্ড থেকে ফেরত না আসা পর্যন্ত অস্ট্রিচকে সেখানে পাঠানো যাবে না।’ আগামী দশ-বারো দিনের মধ্যে পিএস মাহসুদ ফেরত এলে অস্ট্রিচকে ডকইয়ার্ডে পাঠানো হবে বলে জানান তিনি।

যোগাযোগ করা হলে বিআইডব্লিউটিসির পরিচালক (কারিগরী) ড. মো. আশরাফুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অস্ট্রিচ ও মাহসুদে কিছু সমস্যা আছে। স্টিমারগুলো খুবই পুরনো। এগুলো দিয়েই আমাদেরকে সেবা দিতে হচ্ছে। এই সেবার পাশাপাশি সংস্থার কিছু আয়ও  হচ্ছে।’

দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, ১৯৮৩ সালে সর্বপ্রথম অস্ট্রিচে স্টিম ইঞ্জিন সরিয়ে ডিজেল ইঞ্জিন প্রতিস্থাপন করা হয়। এরপর যান্ত্রিক ত্রুটি দেখা দিলে ১৯৯৬ সালে স্টিমারটির পুনর্বাসন করা হয়। অস্ট্রিচের দৈর্ঘ্য ২২৫ ফুট, প্রস্থ ৩০ ফুট, ড্রাফট সাড়ে ৫ ফুট । যাত্রী ধারণ ক্ষমতা ৯০০ জন এবং পণ্য পরিবহন ক্ষমতা ১৫০ টন। প্রতি ঘন্টায় গতি ১০ নট।

পিএস মাহসুদে  ১৯৮৩ সালে ডিজেলচালিত ইঞ্জিন সংযুক্ত করা হয়। ১৯৯৫ সালে এতে মেকানিক্যাল গিয়ার সিস্টেম স্থাপন করা হয়। পিএস  মাহসুদের দৈর্ঘ্য ২৩৫ ফুট ও প্রস্থ ৩০ ফুট, ড্রাফট সাড়ে ৫  ফুট। যাত্রী ধারণ ক্ষমতা ৮৫০ জন এবং পণ্য পরিবহন ক্ষমতা প্রায় ১৫০ টন। প্রতি ঘণ্টায় গতি ১০ নট।

১৯৮৩ সালে পিএস লেপচায় ডিজেল চালিত ইঞ্জিন সংযুক্ত করা হয়। এর দৈর্ঘ্য ১৯০ ফুট, প্রস্থ ২৫ ফুট ও ড্রাফট সাড়ে ৫ ফুট। যাত্রী ধারণ ক্ষমতা ৬০০ জন ও পণ্য পরিবহন ক্ষমতা প্রায় ৮০ টন। প্রতি ঘণ্টায় গতি ১০ নট।

একই বছর পিএস টার্নেও ডিজেলচালিত ইঞ্জিন সংযুক্ত করা হয়। এর দৈর্ঘ্য ২০০ ফুট, প্রস্থ ২৬ ফুট ও ড্রাফট সাড়ে ৫ ফুট। যাত্রী ধারণ ক্ষমতা ৫৫০ জন ও পণ্য পরিবহন ক্ষমতা ৯৭ টন। প্রতি ঘণ্টায় গতি সাড়ে ৯ নট।

ওএফ/এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!