X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ঢাকা মেডিক্যালে ধর্ষণ: অভিযুক্ত আনসার সদস্যদের চেনেন না তদন্ত কর্মকর্তা!

উদিসা ইসলাম
২২ জানুয়ারি ২০১৭, ০০:৫৪আপডেট : ২২ জানুয়ারি ২০১৭, ০৬:৩৩

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল

ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে এক তরুণীকে ধর্ষণের দায়ে অভিযুক্ত পলাতক (পরে বহিষ্কৃত) পাঁচ আনসার সদস্যকে তদন্ত কর্মকর্তা নিজেই চেনেন না বলে জানিয়েছেন। এ মামলায় ছয় আনসার সদস্যকে আসামি করা হলেও তাদের পাঁচ জনই এখনও পলাতক রয়েছে। তবে তারা কোথায় রয়েছে, আড়াই মাসেও তার কোনও হদিস পায়নি পুলিশ। তদন্ত কর্মকর্তা বলছেন, নিজ জেলার বাইরে অন্য কোনও জেলায় তারা গা ঢাকা দিয়ে থাকতে পারে।

এ মামলার বাদী ধর্ষণের শিকার তরুণী প্রথমে ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারে চিকিৎসা নিয়েছিলেন। সেখানকার পুলিশ বলছে, এই তরুণীর মানসিক কিছু সমস্যা তাদের নজরে আসে। তরুণীটির কথা ও কাজের কিছু অমিলও পাওয়া গেছে। কোনও ভিকটিম সম্পর্কে তারা এ ধরনের মন্তব্য করতে পারেন কিনা, প্রশ্নে আর কথা বলতে রাজি হননি কেউ।

জানা গেছে, গত ২৭ অক্টোবর ঢামেক হাসপাতালে এক তরুণী ধর্ষণের শিকার হন। পরে তার বয়ান থেকে দায়িত্বরত ছয় আনসার সদস্যকে অভিযুক্ত করার পর পুলিশ আতিকুল নামের এক আনসার সদস্যকে গ্রেফতার করে। ওই তরুণী নিজেই বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক জেসমিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এখনও এজাহারভুক্ত চার আসামি ও তাদের সহযোগী আরও একজন অভিযুক্ত পলাতক রয়েছে। তাদের গ্রেফতারের চেষ্টা চলছে। আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীও বিষয়টি গুরুত্ব দিয়ে তদন্ত করছে।’

তদন্ত কোন পর্যায়ে আছে জানতে চাইলে জেসমিন বলেন, ‘আমরা তাদের নাম-ঠিকানা যাচাইয়ের কাজ করছি। এই কাজ শেষ হলেই চার্জশিট দেওয়া সম্ভব হবে।’ পলাতকরা এরই মধ্যে দেশের বাইরে চলে গেছে কিনা— এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তারা দেশের মধ্যেই অন্য কোনও জেলায় গিয়ে থাকলে তাদের খুঁজে পাওয়া মুশকিল।’ সেক্ষেত্রে আসামিদের ছবি প্রকাশ করলে তাদের জন্য দেশে লুকিয়ে থাকা কষ্টসাধ্য হবে কিনা জানতে চাইলে এই তদন্ত কর্মকর্তা বলেন, ‘তাদের তো আমিও চিনি না।’

দোষীদের বিষয়ে বিধিমোতাবেক বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা— এ প্রশ্নের জবাবে নাম প্রকাশে অনিচ্ছুক আনসারের এক নারী কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তাদের প্রত্যেককে কালো তালিকাভুক্ত করা হয়েছে। তাদের কেউ আর কখনও আনসার বাহিনীতে কাজ করতে পারবে না।’

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ২৭ অক্টোবর রাতে ঢামেক হাসপাতালের বহির্বিভাগের সামনে ওই তরুণী ঘোরাফেরা করছিলেন। এ সময় বহির্বিভাগে দায়িত্বরত আনসারদের এক সদস্য ওই তরুণীকে ডেকে হাসপাতালের একটি কক্ষে নিয়ে যায়। ওই কক্ষেই তরুণীটিকে পালাক্রমে দায়িত্বরত ছয় আনসার সদস্য ধর্ষণ করে বলে অভিযোগ ওঠে। গত ২৯ অক্টোবর ওই তরুণীকে হাসপাতালের বাইরের রাস্তায় অসুস্থ অবস্থায় পড়ে থাকতে দেখে হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল কর্তৃপক্ষ দ্রুত ওই তরুণীকে ওসিসির (ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টার) সংরক্ষিত শয্যায় ভর্তি করেন।

ওসিসির কো-অর্ডিনেটর ডা. বিলকিস বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘২৯ অক্টোবর রাতে ওই তরুণীকে হাসপাতালের গাইনি বিভাগে ভর্তি করা হয়। পরে সেখান থেকে তাকে ওসিসিতে স্থানান্তর করা হয়। মেয়েটি মানসিকভাবে ভারসাম্যহীন। পরে তার কাছ থেকে নম্বর নিয়ে তার পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়।’

ওসিসিতে কর্মরত এক পুলিশ সদস্য বাংলা ট্রিবিউনকে বলেন, এর আগেও এই তরুণীর যৌন সম্পর্কের আলামত মিলেছে। সে কিভাবে এখানে এসেছে তা স্পষ্ট হয়নি। তরুণীটির ভাই বলেছেন, মেয়েটি মানসিকভাবে ভারসাম্যহীন হওয়ায় বাড়ি থেকে বের হয়ে এসেছেন। কিন্তু বেশকিছু প্রশ্ন অমীমাংসিত রয়ে গেছে। আমরা এর তদন্ত করছি না, যারা করছেন তারা বলতে পারবেন।

আগে যৌন সম্পর্ক স্থাপিত হলে যে ছয় জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, সেটি ‍দুর্বল হয়ে যায় ভাবার কোনও কারণ আছে কিনা জানতে চাইলে, তিনি আর এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

/ইউআই/টিআর/এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী