X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

‘তুই মরবি, তোর লাশও উধাও হয়ে যাবে’

জাকিয়া আহমেদ
০৮ ফেব্রুয়ারি ২০১৭, ০৭:৫৪আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:৩৯

 

হাসপাতালে চিকিৎসাধীন ‘একটি মোবাইলফোন চুরির ঘটনাকে কেন্দ্র করে রবিবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা ডেন্টাল কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র আমান আমাকে ডেকে নেয়  একটি রুমে। সেখানে আমাকে বসিয়ে অন্য শিক্ষার্থীদের ডেকে আনে সে।  এরপর তারা বারবার  প্রমাণ করতে চায়, আমি নাকি মোবাইফোন চুরি করছি। আমি বলেছি, আমি নির্দোষ। আমার কথা শুনে তারা আমাকে পেটায় আর বলে, তুইতো মরবি আর তোর লাশও উধাও হয়ে যাবে।’ এভাবেই বাংলা ট্রিবিউনের কাছে নির্মম নির্যাতনের বর্ণনা দেন মিরপুর ডেন্টাল কলেজ ও হাসপাতালের বাবুর্চির সহকারী হাবীব। 

ডেন্টাল কলেজ ও হাসপাতালে সরেজমিনে গিয়ে দেখা যায়, হাসপাতালের ষষ্ঠতলায় জেনারেল সার্জারি ওয়াডে চিকিৎসাধীন আছেন হাবীব। ডান হাতে স্যালাইন চলছে।  বাম চোখ ফুলে বুজে রয়েছে। পুরো শরীরের অসংখ্য ক্ষতচিহ্ন। 

নির্যাতনের শিকার হাবীব বলেন, ‘তারা যখন আমাকে চুরির দায় স্বীকার করতে বলে, তখন আমি বলি, আমিতো চুরি করি নাই। তাহলে আমি কেন স্বীকার করব? এমন প্রশ্ন করতেই তারা লাঠি, হকিস্টিক, বেল্ট, স্ট্যাম্প দিয়ে আমাকে মারতে থাকে। কিন্তু মার সহ্য করতে না পেরে একসময় বলি আমি চোর। তখন পায়ে ইনজেকশনের সুঁই ঢুকিয়ে দেয়, চোখের ওপর কিল ঘুষি মারতে থাকে ১০ থেকে ১২ জন মিলে, ইলেক্ট্রিক শক দেওয়ার ভয় দেখায়। হাত-পা বেঁধে যে যেভাবে পেরেছে, আমাকে মেরেছে। এরপর তারা আমার কাছে ৫৭ হাজার টাকার হিসাব চায়। তখন আমি বলি, আমিতো মোবাইল চুরির কথা শিকার করেছি মাইর থেকে বাঁচার জন্য। কিন্তু এত টাকার হিসাব তো আমি জানি না। তারপর শুরু হয় আবার মাইর।আমি যেন চিৎকার করতে না পারি সে জন্য মুখ বেঁধে, হাতে পায়ে অ্যানেসথেসিয়া দিয়ে আমাকে ওরা পিটাইছে ।’ এই পর্যন্ত বলেই চিৎকার করে কাঁদতে থাকেন হাবীব।

কিছুটা ধাতস্ত হয়ে হাবীব বাম চোখ হাত দিয়ে বলেন, ‘এই চোখে কিছু দেখতে পাচ্ছি না।’ তিনি আরও বলেন,  ‘এ ঘটনার পরদিন বিকেলে আমার মামা আমাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যান।’

হাবীবের ওপর নির্যাতনের ঘটনাকে বর্বরোচিত আখ্যায়িত করে ঢাকা ডেন্টাল কলেজ ও হাসপাতালের একটি চিকিৎসক বলেন, ‘ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের ক্যাডাররা এই কলেজে যা ইচ্ছা, তাই করে বেড়াচ্ছে। তাদের কাছে সাধারণ কর্মচারীরা তো বটেই, কলেজের অধ্যক্ষ আর হাসপাতালের পরিচালকও জিম্মি।’   

নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের একজন সহযোগী অধ্যাপক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘হাবীবের অবস্থা খুবই খারাপ। বাইরে থেকে বোঝা যাচ্ছে না, কিন্তু ভেতরে যদি রক্তক্ষরণ শুরু হয় তাহলে ওকে এখানে রাখা যাবে না। তার শরীর শক্ত হয়ে গেছে, চোখের ভেতরে ফুলে গেছে। আমরা ২৪ ঘণ্টার আগে তার বিষয়ে আশাবাদী হতে পারছি না। সবশেষ বিকেল সাড়ে পাঁচটার দিকে জানা যায়, হাবীবকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

এ বিষয়ে ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালের কর্মকর্তা কর্মচারী অ্যাসোসিয়েশনের সভাপতি মো. কামাল হোসেন  বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ডেন্টাল কলেজ হাসপাতালের কয়েকজন কর্মচারী এখানকার ছাত্রাবাসে ডিউটি করে। বেশকিছুদিন আগে ছাত্রাবাস থেকে ৬ থেকে ৭ টি মোবাইল হারিয়ে যায়। এরই জের ধরে গত পরশু ডিউটিতে থাকা হাবীবকে নিয়ে যায় ছাত্রাবাসের একটি কক্ষে। জোর করে তারা স্বীকারোক্তি আদায় করার জন্য সেদিন বিকেল থেকে হাবীবের ওপর নির্মম নির্যাতন করে কয়েকজন ছাত্র। হাত-পা বেঁধে তাকে অন্ধকার সেই কক্ষে তারা ফেলে রাখে।’ তিনি আরও বলেন, ‘গতকাল (সোমবার) হাবীবের খোঁজ পড়লে তাকে একরকম মুমূর্ষু অবস্থায় পাওয়া যায় ছাত্রাবাসের সেই কক্ষে বিকাল সাড়ে তিনটার দিকে। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেয়। কিন্তু পরবর্তী সময়ে  তার অবস্থার অবনতি হলে তাকে এই হাসপাতালে ভর্তি করা হয়।’

এ বিষয়ে হাবীবের ছোট মামা পারভেজ বাদী হয়ে মামলা করেছেন ভাষানটেক থানায়। তৌহিদ, হাসান, রায়হান, সজীব, মিঠু, আমান, সাখাওয়াত, গৌরব দাস, আজিজ, রেজা, চিন্ময় ও পলাশসহ ১৩জনকে ওই মামলায় আসামি করা হয়েছে।

জানা গেছে, আজ হাবীবের ঘটনায় ডেন্টাল মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ইকবাল হোসেন, কলেজ শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক অ্যাকাডেমিক কাউন্সিল মিটিং করেন। আর  ছাত্র সংসদের নেতাদের নিয়ে মিটিং শেষে বেরিয়ে এসে এ প্রতিবেদকের সামনেই অধ্যক্ষ ইকবাল হোসেন হাবীবের মামা পারভেজকে বলেন, ‘তোমরা মামলা তুলে নাও। ওর চিকিৎসা খরচ পুরোটাই আমরা দেব।’

নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের একজন কর্মচারী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ওরা মামলা তুলে নিতে চাপ দিচ্ছে।তারা বলছে, ১৫ হাজার টাকা দেওয়া হবে হাবীবের জন্য।’ তবে এ বিষয়ে কথা বলতে চেয়ে অধ্যক্ষ ইকবাল হোসেনের মোবাইল ফোনে একাধিকবার কল করেও তাকে পাওয়া যায়নি।

তবে হাসপাতালের পরিচালক অধ্যাপক জাহিদুর রহমান বলেন, ‘এটা তো কলেজের বিষয়, এ বিষয় আমি কিছু বলতে পারব না।’

 আরও পড়ুন: শেখ হাসিনা-অ্যাঙ্গেলা মার্কেল বৈঠক ১৮ ফেব্রুয়ারি

/এমএনএইচ/ 

সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!