X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

রাজধানীর ফুটপাতে চাঁদাবাজি: ৭২ জনের বিরুদ্ধে ৩ মামলা

ওমর ফারুক
০৯ ফেব্রুয়ারি ২০১৭, ২০:১৯আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০১৭, ২১:০৭

 

চাঁদাবাজি ফুটপাতে চাঁদাবাজির অভিযোগে ৭২ জনকে আসামি করে রাজধানীর তিন থানায় তিনটি মামলা দায়ের করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। করপোরেশনের সহকারী সম্পত্তি কর্মকর্তা মুহাম্মদ সামসুল আলম বাদী হয়ে মতিঝিল থানায় ১৬জন, পল্টন থানায় ৪৯জন ও ও শাহবাগ থানায় ৭ জনকে আসামি করে এ তিনটি মামলা দায়ের করেন। মতিঝিল থানার ইনস্পেক্টর (তদন্ত) গোলাম রাব্বানী, পল্টন থানার ওসি রফিকুল ইসলাম ও শাহবাগ থানার ওসি আবু বকর সিদ্দিক মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার বাদী সিটি করপোরেশনের সহকারী সম্পত্তি কর্মকর্তা মুহাম্মদ সামসুল আলম তার এজাহারে বলেন, ‘রাস্তা ও ফুটপাত দখল করে দোকান বসিয়ে সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত জনচলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করেন ব্যবসায়ীরা। এসব ব্যবসায়ীর কাছ থেকে আসামিরা প্রতিদিন ১০০ টাকা থেকে ৪০০ টাকা পর্যন্ত চাঁদা আদায় করে আসছিল। ডিএসসিসির পক্ষ থেকে এসব চাঁদাবাজের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে গিয়ে বিভিন্ন সময় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা তাদের হাতে লাঞ্ছিত হয়েছেন। এখনও এই চাঁদাবাজ চক্র ডিএসসিসির সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নানাভাবে ভয়-ভীতি দেখাচ্ছে।’

এ প্রসঙ্গে বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের ব্যাংক ফ্লোরে মডেল সড়কের ডিজাইন প্রদর্শনী অনুষ্ঠানে ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, ‘আজ (বৃহস্পতিবার) নগরীর শাহবাগ, মতিঝিল ও পল্টন থানায় ৭২ জন চাঁদাবাজের বিরুদ্ধে মামলা করা হচ্ছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’  তিনি বলেন, ‘গুলিস্তান-মতিঝিল হকারমুক্ত করা হয়েছে। নগরবাসী এখন শান্তিতে চলাফেরা করতে পারছে। কিছু লোক বাইরে থেকে লোক ভাড়া করে এনে হকারদের পক্ষে মিছিল করাচ্ছে। এটা আইনের বরখেলাপ।’ তিনি বলেন, চাঁদাবাজদের ছাড় দেওয়া হবে না। তারা যেই হোক আইনের আওতায় আনা হবে।’ নগরীকে চাঁদাবাজমুক্ত করতে চাঁদাবাজদের সামাজিকভাবে বয়কট করার আহ্বান জানান মেয়র।
সিটি করপোরেশনের পক্ষ থেকে মামলা দায়ের প্রসঙ্গে বাংলাদেশ হকার্স ফেডারেশনের সভাপতি ও মামলার আসামি আবদুল হাশেম কবির বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের বিরুদ্ধে মামলা হয়েছে বলে শুনেছি। প্রতিহিংসাবশত এ মামলাগুলো করা হয়েছে। মামলায় যাদের আসামি করা হয়েছে, তারা সবাই আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত।’

মতিঝিল থানায় দায়েরকৃত মামলার আসামিরা হলো মো. সাইফুল ইসলাম (৫১), শিবলু (৩৬), শাহজাহান মৃধা (৪০),  মকবুল (৫০), মো. নূরুল ইসলাম (৫৫),  মো. বাবলু (৩৬), তাজুল ইসলাম (৫৭), সাদেক (৩৮), আবদুর রহিম (৫৫),  শ্রী পবন (৪৫), সাইজুদ্দিন (৫৭), আবুল কালাম জুয়েল (৪৬), আজাদ (৪৩), কালা কাশেম (৪৫), ফারুক (৪০) ও সহিদ রেজা বাচ্চু (৫০)।

শাহবাগ থানার মামলার আসামিরা হলো লম্বু শাহজাহান (৫৫),  বাবুল (৫০), মানিক (৪৫), ইমরান (৪২), দুলন (৩৮), শাহিন (৪২) ও আইয়ুব (৪২)।

পল্টন থানা মামলার আসামিরা হলো  লম্বা হারুন (৫৩), দেলু (৩৩), নাসির (৪৭),  মিন্টু (৫০), মো. আলী মিয়া (৫৭), আবদুল গফুর (৪৭),  কাদের (৪৯), খলিল (৪৭), কোটন মিয়া (৪৫), জাহাঙ্গীর (৫০), নসু (৪৭),  সাজু (৪৫), রহিম (৫০), নুরু (৪৯),  জাহাঙ্গীর (৪৮), আবুল হাসেম কবির (৪৫), আবদুল ওয়াদুদ (৫৮),  সরদার বাবুল (৫৫), বুড়া সালাম (৫৮), জুয়াড়ি সালাম (৫৫), আক্তার (৪৫), জাহাঙ্গীর (৫০) ও কালা নবি (৩৮),  আবদুর রব (৪০), কামাল (৫৭), নজরুল (৫৬),  মনির (৪২), শফিক (৩৮), মো. হাসান (৪০), সোর্স শহীদ (৫২),  বড় মিয়া (৪৫), কালাম (৫০),  বিমল বাবু (৫৫), শওকত (৪৭), হাবিব (৪৮),  ভোলা (৫৭), কানা সিরাজ (৫৮), আবদুল হান্নান (৫৫), আলমগীর (৪৫), সেকান্দার হায়াত (৪৫), মুরসিকুল ইসলাম শিমুল (৫৩), শফিকুর রহমান বাবুল (৩৯), মঞ্জুর ময়িন (৪৪), আবুল হোসাইন (৫৫), আরিফ চৌধুরী (৪৫), শ্রী খোকন মজুমদার (৫৫), খায়রুল বাশার (৪৭), রফিকুল ইসলাম (৪২), আ. সাত্তার মোল্লা (৫৭) ও আবুল হাসেম (৫৬)।

বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকার অনুসন্ধানী প্রতিবেদন এবং হকার্স পুনর্বাসন কমিটির সদস্য ও বাংলাদেশ হকার্স লীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি এম এ কাশেমের সরবাহকৃত তথ্য ও প্রমাণের আলোকে ৭২ জনকে আসামি করা হয় বলে এজাহারে উল্লেখ করা হয়েছে। এ প্রসঙ্গে তিনি বাংলা ট্রিবিউনকে জানান, ‘আমরা নিজেরা তদন্ত করে চাঁদাবাজদের একটি তালিকা তৈরি করে সিটি করপোরেশনকে দিয়েছি।’

আরও পড়ুন: পুলিশের সঙ্গে জনগণের একটা দূরত্ব তৈরি হয়েছে: আইজিপি

 /জেইউ/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
আশরাফুলের হ্যাটট্রিকে আবাহনীর টানা ৮ জয়
আশরাফুলের হ্যাটট্রিকে আবাহনীর টানা ৮ জয়
সর্বাধিক পঠিত
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!